গণতন্ত্র এখন অপেক্ষাকৃত বেশি চাপের মধ্যে রয়েছে: জাতিসংঘ মহাসচিব

ক্রাইমবার্তা ডেস্করির্পোটঃ

বিগত শতাব্দীগুলোর যেকোনো সময়ের তুলনায় গণতন্ত্র এখন অপেক্ষাকৃত বেশি চাপের মধ্যে রয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক গণতন্ত্র দিবস। এই দিবস উপলক্ষে দেওয়া এক বাণীতে জাতিসংঘের মহাসচিব বলেন, ‘এ কারণে এই আন্তর্জাতিক দিবসে আমাদের উচিত গণতন্ত্রকে শক্তিশালী করতে সম্ভাব্য উপায় এবং যে পদ্ধতিগত চ্যালেঞ্জগুলো গণতন্ত্রকে বাধাগ্রস্ত করার চেষ্টা করছে সেগুলোর সমাধান অনুসন্ধান করা।’

এ জন্য অর্থনৈতিক ও রাজনৈতিক বৈষম্য মোকাবিলা, তরুণ ও প্রান্তিক জনগোষ্ঠীকে রাজনৈতিক ব্যবস্থায় অন্তর্ভুক্ত করার মাধ্যমে গণতন্ত্রকে আরও অন্তর্ভূক্তিমূলক করা এবং নতুন নতুন চ্যালেঞ্জগুলো মোকাবিলায় গণতন্ত্রকে আরও উদ্ভাবনী আর ইতিবাচকভাবে ক্রিয়াশীল করার কথা বলেন জাতিসংঘ প্রধান।

কাউকে পেছনে না রাখার মতো ভবিষ্যৎ নির্মাণে অত্যাবশ্যকীয় প্রশ্নগুলো বিবেচনায় নেওয়া অপরিহার্য বলেও মন্তব্য করেন গুতেরেস। ‘প্রশ্নগুলোর মধ্যে রয়েছে-পরবর্তী প্রজন্মের ওপর অভিবাসন বা জলবায়ু পরিবর্তন কী প্রভাব ফেলবে, ঝুঁকি এড়িয়ে নতুন প্রযুক্তির সম্ভাবনার সর্বোচ্চ ব্যবহার কীভাবে করা যায় এবং গণতন্ত্র যাতে উত্তম জীবনযাত্রা ও জনগণের আকাঙ্ক্ষা পুরোপুরি পূরণ করতে পারে সে জন্য কীভাবে সর্বোচ্চ উপযোগী শাসনপদ্ধতি গড়ে তোলা যায়, ’ বলেন গুতেরেস। আন্তর্জাতিক গণতন্ত্র দিবসে গণতন্ত্রের ভবিষ্যতের জন্য সবাইকে যৌথভাবে কাজ করার অঙ্গীকার করার আহ্বান জানান তিনি।

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

প্রাণনাশের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি ইয়াছিন আলীকে গ্রেফতার করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।