সাতক্ষীরা-৪ শ্যামনগর আসনে ২০ দল মনোনিত জামায়াতের প্রার্থী গাজী নজরুল ও উপজেলা চেয়ারম্যান মাওলানা আব্দুল বারী গ্রেফতার: কোন মামলায় গ্রেফতার তা জানেননা ওসি

ক্রাইমবার্তা রিপোট: সাতক্ষীরা: সাতক্ষীরা-৪ শ্যামনগর আসনে ২০ দলীয় জোট মনোনিত জামায়াতের প্রার্থী মুক্তি যোদ্ধা গাজী নজরুল ইসলামকে আটক করেছে শ্যামনগর থানা পুলিশ। আজ দুপুর আড়াইটার দিকে শ্যামনগর উপজেলার ইসলামপুর গোডাউন মোড়ে গাজী নজরুল ইসলামের বসত বাড়ি থেকে তাদেরকে আটক করা হয়। পুলিশের দাবী তার বিরুদ্ধে একাধীক নাশকতা সৃষ্টির অভিযোগে মামলা রয়েছে।

একই সময়ে গ্রেফতার করা হয়েছে শ্যামনগর উপজেলা পরিষদের  চেয়ারম্যান জামায়াতের সাবেক উপজেলা আমির মাওলানা আবদুল বারী, পদ্মপুকুর ইউপি জামায়াতের আমির আবদুর রব এবং গাজী নজরুলের প্রস্তাকব  জামায়াত নেতা মো. বারী।

শ্যামনগর থানার ওসি আবুল কালাম  জানান, গাজী নজরুল ইসলামের বিরুদ্ধে ২০টি মামলা রয়েছে।এছাড়া মাওলানা বারীসহ অন্যদের বিরুদ্ধেও রয়েছে নাশকতার কয়েকটি মামলা।এসব মামলায় গ্রেফতারের পর তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানান ওসি।

তবে গাজী নজরুল ইসলারে স্ত্রীর দাবী তার স্বামীর বিরুদ্ধে কোন ওয়ারেন্ট ভুক্ত মামলা ছিল না। তার স্ত্রীর দাবী তার স্বামীর জনপ্রিয়তা ঠেকাতে মাঠে নেমেছে সরকার দলীয় প্রার্থীর সন্ত্রাসী বাহিনীসহ পুলিশ প্রশাসন। এরই অংশ হিনেবে নজরুল ইসলামের মামলা পরিচালনাকারী আইনজীবি এড.আবু বক্কর সিদ্দিককে বিনা ওয়ারেন্টে সাতক্ষীরা কোট চত্ত্বর থেকে আটক করা হয়।

সাতক্ষীরা জেলা জামায়াতের প্রচার সম্পাদক আজিজুর রহমান মুঠোফোনে বলেন, তাঁরা স্বাভাবিকভাবে নির্বাচনী প্রচার চালাতে পারছেন না। তাঁদের পোস্টার ও প্রচারপত্র লুট করে পুড়িয়ে দেওয়া হচ্ছে নিয়মিত। নেতা-কর্মীদের হুমকি-ধমকি দেওয়া হচ্ছে। ফলে নির্বাচনী কৌশল নিয়ে বিএনপির প্রার্থী জামায়াতের নেতা নজরুল ইসলাম তাঁর ইসমাইলপুর গ্রামে বাড়িতে দুপুরে কয়েকজনকে নিয়ে পরামর্শ করছিলেন। বেলা দেড়টার দিকে শ্যামনগর থানার পরিদর্শক (তদন্ত) মো. আনিছুজ্জামানের নেতৃত্বে পুলিশের একটি দল সেখানে যায়। একপর্যায়ে নজরুল ইসলামসহ চারজনকে গ্রেপ্তার করে পুলিশ।

আজিজুর রহমান দাবি করেন, তাঁদের জানামতে যে কয়টি মামলা রয়েছে সব কটিতে নজরুল ইসলাম ও আব্দুল বারী জামিনে আছেন।

৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনে ২২ জনের মতো জামায়াত নেতা ধানের শীষ প্রতীকে ভোটে দাঁড়িয়েছেন। নিবন্ধন হারানোর পর জোটসঙ্গী বিএনপির প্রতীক ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে দলটি।

গাজী নজরুল ১৯৯১ সালে জামায়াতের এবং ২০০১ সালে বিএনপি-জামায়াত জোটের প্রার্থী হিসেবে দাঁড়িপাল্লা প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছিলেন। ২০০৮ সালের নির্বাচনে তিনি হেরেছিলেন মহাজোট প্রার্থী জাতীয় পার্টির গোলাম রেজার কাছে।

এবার ধানের শীষের প্রার্থী গাজী নজরুলের প্রধান প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের আওয়ামী লীগের প্রার্থী এস এম জগলুল হায়দার। তিনি আসনটির বর্তমান সংসদ সদস্য।

গাজী নজরুলকে ঠিক কোন মামলায় গ্রেপ্তার করা হয়েছে, সে বিষয়ে পুলিশের স্পষ্ট ভাষ্য পাওয়া যায়নি।

তবে ২০১৩ সালে যুদ্ধাপরাধীদের দণ্ডের পর এবং ২০১৫ সালের আন্দোলনে নাশকতার ঘটনায় অনেক মামলা হয় বিএনপি ও জামায়াতের নেতাদের বিরুদ্ধে।

এবারের নির্বাচনে বিরোধী জোটের প্রার্থীদের মধ্যে নজরুলের আগে গ্রেপ্তার হন গাজীপুরে বিএনপির প্রার্থী ফজলুল হক মিলন। তাকে পুরনো একটি মামলায় গ্রেপ্তার করা হয়।

ভোটের সময় গ্রেপ্তার-হয়রানি না করার পদক্ষেপ নিতে ইসিতে আবেদন জানিয়ে আসছে বিএনপি।

শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম চারজনকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে বলেন, নাশকতার অভিযোগে দায়ের করা ১২টি মামলায় জিএম নজরুল ইসলামের বিরুদ্ধে, পাঁচটি মামলায় আব্দুল বারীর বিরুদ্ধে ও চারটি মামলায় শেখ আব্দুল বারীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। তাৎক্ষণিকভাবে এসব পরোয়ানা পাওয়া গেছে। পরোয়ানার সংখ্যা আরও বাড়তে পারে। তবে আবদুর রবের বিরুদ্ধে মামলা বা পরোয়ানা আছে কি না, তা তিনি তাৎক্ষণিকভাবে বলতে পারেননি।

————–০—————

সূত্র জানায় সাতক্ষীরা-৪ (শ্যামনগর-কালিগঞ্জ আংশিক) আসনে এবার ৩ লাখ ৯৩ হাজার ৭২৬ জন তাদের ভোটাধীকার প্রয়োগ করবে । এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯৭ হাজার ৯২৫ ও নারী ভোটার ১ লাখ ৯৫ হাজার ৮০১ জন। অষ্টম জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত আসনটি দেবহাটা ও কালিগঞ্জ উপজেলা গঠিত ছিল।
এছাড়া শ্যামনগর উপজেলা নিয়ে গঠিত ছিল সাতক্ষীরা-৫ আসন। বর্তমানে দেবহাটা উপজেলা এবং কালিগঞ্জ উপজেলার ৪টি ইউনিয়ন যুক্ত করা হয়েছে সাতক্ষীরা-৩ আসনের (আশাশুনি উপজেলাসহ) সাথে। অপরদিকে সাবেক সাতক্ষীরা-৫ আসন বিলুপ্ত করে শ্যামনগর উপজেলা এবং কালিগঞ্জের ৮টি ইউনিয়ন নিয়ে গঠন করা হয়েছে সাতক্ষীরা-৪ আসন।
আসনটি ধরে রাখতে মরিয়া হয়ে উঠেছে আ’লীগ অন্যদিকে আসনটি পুনুরুদ্ধার করতে জোর তৎপরতা চালাচ্ছে জামায়াত। যে কারণে জামায়াতের প্রার্থীকে টার্গেট করে মাঠে নেমেছে আ’লী ও সরকার দলীয় প্রশাসন বলে গাজী নজরুলের দাবী।
আটকের পূর্বে রবিবার সকালে গাজী নজরুল ইসলাম দাবী করেন, এত কিছুর পরও আ’লীগের প্রার্থী ভোটারদের আস্থা অর্জন করতে পারছে না। পুলিশ যত বেশি এলাকাতে যাচ্ছে সাধারণ মানুণ তত বেশি আ’লীগের প্রতি আস্থা হারাচ্ছে। আ’লীগের কয়েক জন নেতা কর্মীর সাথে কথা হয়। তারা জানান, নিরপেক্ষ ভোট হলে পুলিশের কারণে আ’লীগের পরাজয় নিশ্চিত। এর পরও ভোটরা ধানের শীষে প্রতি আস্থাশীল।
জামায়াতের প্রার্থী গাজী নজরুল ইসলামের জনপ্রিয়তা ঠেকাতে খোদ প্রার্থীও বিরুদ্ধে ৩০টি গায়েবী মামলা দায়ের করা হয়েছে। ্উপজেলার প্রতিটি ইউনিয়নে বিএনপি ও জামায়াতের বাছাইকৃত সকল নেতাকর্মীদের নামে মামলা দেয়া হয়েছে। ভোটরদের ভয় ভীতি দেখানো হচ্ছে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের ব্যবহার করে বিএনপি জামায়াত সমর্থিতিত লোক জনের সরকারী অনুদান বন্ধের হুমকী দেয়া হচ্ছে। সব কটি মামলায় তিনি উচ্ছ আদালত থেকে জামিন পান। এর পরও নতুন গায়েবী মামলায় চার্জশীটে তার নাম অন্তর্ভুক্তি করার চেষ্টা করছে পুলিশ বলে গাজী নজরুল ইসলামের স্ত্রী অভিযোগ করেন।
২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে নৌকা প্রতীক নিয়ে বিনা প্রতিদ্বন্বীতায় বিজয়ী হন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম জগলুল হায়দার। তার কোন প্রতিদ্বন্দ্বী ছিল না।
২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হয় নবম জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনে সাতক্ষীরা-৪ আসনে মোট ভোটার ছিলেন ৩ লাখ ৩ হাজার ৯০৯ জন। এরমধ্যে বৈধ ভোট ছিল ২ লাখ ৭১ হাজার ৪২৭ জন এবং অবৈধ ভোট ছিল ১ হাজার ১৫৭। না ভোট ছিল ১। এ নির্বাচনে জাতীয় পার্টির এইচএম গোলাম রেজা লাঙল প্রতীক নিয়ে ১ লাখ ৫১ হাজার ১৪৬ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জামায়তের গাজী নজরুল ইসলাম দাড়িপাল্লা প্রতীকে ভোট পান ১ লাখ ১৭ হাজার ৮০৫ ভোট।
২০০১ সালের পয়লা অক্টোবর অনুষ্ঠিত ৮ম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে জাতীয় পার্র্পির (নাফি গ্রুপ) কাজী আলাউদ্দিন ধানের শীষ প্রতীক নিয়ে ১ লাখ ৮ হাজার ১৭২ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রর্থী নৌকা প্রতীকে পান ৬৬ হাজার ৫৬১ ভোট।
১৯৯৬ সালের ১২ জুন অনুষ্ঠিত হয় ৭ম জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনে তৎকালীন সাতক্ষীরা-৪ আসনে জাতীয় পার্টির শাহাদত হোসেন লাঙল প্রতীক নিয়ে ৪৬ হাজার ৭৩০ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মনসুর আহমদ নৌকা প্রতীকে পান ৪৪ হাজার ২৭২ ভোট। বিএনপির ওয়াজেদ আলী বিশ্বাস ৩২ হাজার ৬৩৫ ভোট এবং জামায়তের আব্দুল গফফার পান ৩০ হাজার ১৫১ ভোট। ঐ নির্বাচনে তৎকালীন সাতক্ষীরা-৫ আসনে আওয়ামী লীগের একে ফজলুল হক ৪০ হাজার ৭২৫ ভোট পেয়ে নির্বাচিত হন। জামাতের গাজী নজরুল ইসলাম ৩১ হাজার ১৭২ ভোট, জাতীয় পাটির এড. আবুল হোসেন ২৫ হাজার ৬১৬ ভোট এবং বিএনপির অধ্যক্ষ আব্দুল হক পান ১৩ হাজার ৮০১ ভোট।
১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি সব দলের বর্জনের মধ্য দিয়ে অনুষ্ঠিত ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনে তৎকালীন সাতক্ষীরা-৪ আসনে বিএনপির ওয়াজেদ আলী বিশ্বাস এ আসন থেকে নির্বাচিত হন। এ নির্বাচনে তৎকালীন সাতক্ষীরা-৫ আসনে নির্বাচিত হন বিএনপির অধ্যক্ষ আব্দুল হক।
১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে তৎকালনি সাতক্ষীরা-৪ আসনে আওয়ামী লীগের মনসুর আহমদ নৌকা প্রতীক নিয়ে মনসুর আহমদ ৪৪ হাজার ২২৫ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জামায়তের জিএম আব্দুল গফফার গাজী পান ৪১ হাজার ৫৫২ ভোট। এই নির্বাচনে বিএনপির শাহাদাত হোসেন ২৬ হাজার ৬৭০ ভোট এবং জাতীয় পাটির এড. এম মুনসুর আলী ১৭ হাজার ৩৩২ ভোট পান।
ঐ নির্বাচনে তৎকালীন সাতক্ষীরা-৫ আসনে ৪৫ হাজার ৭৭৬ ভোট পেয়ে নির্বাচিত হন জামায়াতের প্রার্থী গাজী নজরুল ইসলাম। আওয়ামী লীগের একে ফজলুল হক ৩৭ হাজার ৩০৩ ভোট, জাতীয় পাটির আব্দুল হামিদ ৭ হাজার ৪৭৭ ভোট ও বিএনপির নজরুল ইসলাম ৩ হাজার ৮৯৬ ভোট পান।
১৯৮৮ সালের ৩ মার্চ সকল দলের বর্জনের মধ্যদিয়ে অনুষ্ঠিত চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে তৎকালীন সাতক্ষীরা-৪ আসনে নির্বাচিত হন জাতীয় পাটির এড. এম মুনসুর আলী। সাতক্ষীরা-৫ আসনে নির্বাচিত হন জাতীয় পাটির এড. আবুল হোসেন।
১৯৮৬ সালের ৭ মে অনুষ্ঠিত তৃতীয় জাতীয় সংসদ নির্বাচনে তৎকালীন সাতক্ষীরা-৪ আসনে ৪১ হাজার ১৫৯ ভোট পেয়ে নির্বাচিত হন আওয়ামী লীগের মুনসুর আহমেদ। বিএনপির এড. এম মুনসুর আলী পান ৩৯ হাজার ৩৯৫ ভোট। এ নির্বাচনে সাতক্ষীরা-৫ আসনে ২৫ হাজার ৬৩ ভোট পেয়ে নির্বাচিত হন জাতীয় পাটির এড. আবুল হোসেন। আওয়ামী লীগের একে ফজলুল হক ২১ হাজার ৮৯৭ ভোট এবং আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বখতিয়ার আহমেদ পান ১৪ হাজার ১৭৭ ভোট।
১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে তৎকালীন সাতক্ষীরা-৪ আসনে বিএনপির এড. এম মুনসুর আলী ৩৫ হাজার ৬৬৯ ভোট পেয়ে নির্বাচিত হন। আওয়ামী লীগ এড. এএফএম এন্তাজ আলী ১৭ হাজার ৩১৫ ভোট ও জাসদের ক্যাপ্টেন শাহজাহান মাস্টার পান ১৩ হাজার ৬১২ ভোট। ঐ নির্বাচনে তৎকালীন সাতক্ষীরা-৫ আসনে বিএনপির ডা. আফতাবুজ্জামান ২৪ হাজার ৯১৫ ভোট পেয়ে নির্বাচিত হন। আওয়ামী লীগের একে ফজলুল হক পান ৯ হাজার ১২৭ ভোট।
১৯৭৩ সালের ৭ মর্চি অনুষ্ঠিত প্রথম জাতীয় সংসদ নির্বাচনে সাতক্ষীরা-৪ আসনে ৬২ হাজার ৭৪০ ভোট পেয়ে নির্বাচিত হন আওয়ামী লীগের এড. এএফএম এন্তÍজ আলী। ঐ নির্বাচনে জাসদের ক্যাপ্টেন শাহজাহান মাস্টার পান ১৩ হাজার ৭৫৭ ভোট। ঐ নির্বাচনে সাতক্ষীরা-৫ আসনে আওয়ামী লীগের মো. মোহাসিন ৪৫ হাজার ১৪৮ ভোট পেয়ে নির্বাচিত হন। জাসদের বিশ্বনাথ দাশ পান ৮ হাজার ১৮৮ ভোট।
সাতক্ষীরা-৪ আসনে ধানের শীষ প্রতীকে মনোনয়নপত্র দাখিলকারী জামায়াত নেতা গাজী নজরুল ইসলামের বিস্ফোরক দ্রব্য্য, অস্ত্র ও বিশেষ ক্ষমতা আইনের ৩০টি মামলা রয়েছে। এছাড়া তার নামে ১০ ভরি স্বর্ণসহ ২৭ লাখ ৮১ হাজার ৫২২ টাকার অস্থাবর ও এক হাজার ৬৭ একর কৃষি জমি ও ১৭.৫১ বিঘা অকৃষিসহ ৯ লাখ ১০ হাজার টাকার স্থাবর সম্পদ রয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্রের সাথে দাখিলকৃত হলফনামায় তিনি এ তথ্য উল্লেখ করেছেন।
অন্যদিকে আ’লীগের প্রার্থী জগলুলের স্থাবর সম্পদ বেড়েছে ৮গুণ, অস্থাবর ৩ গুণ
সাতক্ষীরা-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এসএম জগলুল হায়দারের নামে দুটি মোটরগাড়িসহ (একটি করমুক্ত) ৪৬ লাখ ২০ হাজার টাকার অস্থাবর সম্পদ ও এক কোটি ৮০ লক্ষ ৭৯ হাজার ৬০০ টাকার স্থাবর সম্পদ রয়েছে। ৫ বছর আগে দশম জাতীয় সংসদ নির্বাচনের সময় তার একটি মোটরসাইকেলসহ ১৬ লক্ষ ৫০ হাজার অস্থাবর ও ২১ লক্ষ টাকার স্থাবর সম্পদ ছিল। এই হিসাবে তার অস্থাবর সম্পদ বেড়েছে প্রায় তিনগুণ। আর স্থাবর সম্পদ বেড়েছে সাড়ে ৮গুণ।একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্রের সাথে দাখিলকৃত হলফনামায় তিনি এ তথ্য উল্লেখ করেছেন।
জামায়াতের প্রার্থী মুক্তি যোদ্ধা গাজী নজরুল ইসলাম জানান, এভাবে গ্রেফতার,হয়রানি ও হুমকি-ধামকি অব্যাহত রাখলে মানুষ ভোট কেন্দ্রে যাবে কি করে। তার মামলা পরিচালনাকে আটক করেছে পুলিশ। বিষয়টি জেলা রির্টার্নি কর্মকর্তাকে জানানোর পরর কোন সূরাহ হয়নি।
উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম জগলুল হায়দার জানান,ভোটের পরিবেশ খুব ভালই আছে। তার সরকারের উন্নয়ন কর্মকান্ডের সুফল ভোগ করছে সাধারণ জনগণ। তাই এবারও ভোটাররা তাকেই ভোট দিয়ে জয়যুক্ত করবেন।
এবিষয়ে সাতক্ষীরা জেলা প্রশাসক, রিটার্নিং অফিসার এস এম মোস্তফা কামাল বলেন, সাতক্ষীরা জেলায় চমৎকার এক নির্বাচনের মডেল সৃষ্টি করা হবে। যেনো মানুষ কয়েক যুগ এই মডেল নির্বাচনের কথা মনে রাখেন। তিনি আরো বলেন, এবারের জাতীয় সংসদ নির্বাচনে ভোটাররা যাতে পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন, সেই ব্যবস্থা নিশ্চিত করা হবে।

Please follow and like us:

Check Also

ঈদে স্ত্রীর জন্য মাংস কিনতে না পারায় দিনমজুর স্বামীর আত্মহত্যা

জামালপুরের বকশীগঞ্জে স্ত্রীর জন্য মাংস কিনতে না পেরে চিঠি লিখে আত্মহত্যা করেছেন হাসান আলী (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।