উপজেলা নির্বাচনেও ইভিএম, ব্যবহার হবে

ক্রাইমবার্তা রিপোটঃ   ঢাকা: এবারই প্রথমবারের মতো উপজেলা নির্বাচনে অত্যাধুনিক প্রযুক্তির ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তাই উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালায়  ইভিএমের ব্যবহার যুক্ত করে সংশোধন করবে ইসি।
ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান গণমাধ্যমকে এসব কথা বলেন।
মো. মোখলেসুর রহমান বলেন, নির্বাচন শেষ হলো মাত্র। উপজেলা পরিষদ নির্বাচন মার্চ মাসের দিকে অনুষ্ঠিত হবে। কয়েকটি ধাপে এই নির্বাচন হবে। সুতরাং খুব বেশি সময় নেই হাতে। আগামী কমিশন সভায় উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা সংশোধন নিয়ে কথা হবে। তারপর সিদ্ধান্ত হবে।
ইসির একটি সূত্র জানায়, আগামী রোববার কমিশন সভা হবে সম্ভবত। ওই কমিশন সভায় সিদ্ধান্ত নেওয়া হবে ইভিএম নিয়ে। এ ছাড়া এবারের উপজেলা পরিষদ নির্বাচনে আচরণ বিধিমালায় দু-একটি সংশোধন আনা হতে পারে।

সূত্রটি আরো জানায়, উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ও আচরণ বিধিমালা সংশোধনের অনুমোদন দিয়ে এরপর এটি ভোটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয় অনাপত্তি দিলেই তা গেজেট আকারে প্রকাশ করবে কমিশন।
সূত্র আরো জানায়, এবারই প্রথমবারের মতো দলীয় প্রতীকে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। যদিও দলীয় প্রতীকে নির্বাচন হওয়ার বিষয়টি উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালায় সংযুক্ত করা হয়েছে আগেই। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদ তিনটিতে দলীয়ভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। স্বতন্ত্র থেকেও প্রার্থী হওয়া যাবে।

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।