‘জামায়াতের সঙ্গে রাজনীতি করছি না, করব না’

ক্রাইমর্বাতা রিপোট: ভুলত্রুটি সংশোধন করে ভবিষ্যতের জন্য সুদৃঢ় জাতীয় ঐক্য গড়ে তুলতে চায় গণফোরাম। আজ দলের বৈঠক শেষে এক বিবৃতিতে একথা বলেছে দলটি। বৈঠক শেষে লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু। এসময় গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন উপস্থিত ছিলেন। জামায়াত নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জামায়াতের সঙ্গে আমরা রাজনীতি করছি না। ভবিষ্যতেও করব না। বিএনপিকে জামায়াত ছাড়তে আপনারা চাপ প্রয়োগ করবেন কিনা এমন প্রশ্নে তিনি বলেন, বলা যেতে পারে। গণফোরাম কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, গণতন্ত্র পুনরুদ্ধারের লক্ষ্যে ভবিষ্যত গণতান্ত্রিক আন্দোলনে জাতীয় ঐক্যের কোন বিকল্প নেই।
তবে তাড়াতাড়ি জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করতে গিয়ে অনিচ্ছাকৃত যে সব ভুলত্রুটি সংগঠিত হয়েছে, তা সংশোধন করে ভবিষ্যতের জন্য সুদৃঢ় জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে।

মন্টু বলেন, গত ৫ই জানুয়ারি কেন্দ্রীয় কমিটির বর্ধিত সভায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত নেতাকর্মীদের সঙ্গে আলোচনা হয়। সেই সভায় গণফোরামের সংগঠনকে আরো শক্তিশালী করার প্রতি বিশেষ গুরত্ব আরোপ করা হয়েছে। সংবাদ সম্মেলনে জানানো হয়, গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনকে জোরদার করার লক্ষ্যে ২৩ ও ২৪শে মার্চ রাজধানীতে গণফোরামের জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে।

দু-তিন মাসের মধ্যে পুনরায় নির্বাচন দিন: ড. কামাল

ঢাকা: দেশের স্বার্থে আগামী দু-তিন মাসের মধ্যে পুনরায় নির্বাচনের দাবি জানিয়েছেন  গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন। রাজধানীর আরামবাগে আজ শনিবার বিকেলে গণফোরামের কেন্দ্রীয় কমিটির এক সভা শেষে আয়োজিত ব্রিফিংয়ে তিনি দাবি জানান। তিনি বলেন, সরকারি দল ছাড়া আর কেউ সুষ্ঠু নির্বাচন হয়েছে, সেটা বলছে না। চাইলেও বলা সম্ভব না।

শনিবার গণফোরামের কেন্দ্রীয় কমিটির বৈঠকের পর দলটির পক্ষ থেকে সাংবাদিকদের একটি লিখিত বক্তব্য দেওয়া হয়। তাতে বলা হয়েছে, ‘তাড়াতাড়ি জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করতে গিয়ে অনিচ্ছাকৃত যেসব ভুল-ত্রুটি সংঘটিত হয়েছে, তা সংশোধন করে ভবিষ্যতের জন্য সুদৃঢ় জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে।’ এই বক্তব্য নিয়ে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে কামাল হোসেন বলেন, ‘আমরা অতীতে জামায়াতকে নিয়ে রাজনীতির চিন্তাও করিনি। ভবিষ্যতেও পরিষ্কার যে, জামায়াতকে নিয়ে রাজনীতি করব না।’ বিএনপিকে জামায়াত ছাড়তে বলবেন কিনা-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটি বলা যেতে পারে।’

এ সময় পাশ থেকে গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু বলেন, ‘আমরা ইতিমধ্যেই বিএনপির মহাসচিবকে বলেছি। তাঁরা বলেছে, জামায়াত ধানের শীষে নির্বাচন করেছে, ঐক্যফ্রন্টের সঙ্গে তো নাই। তারপরও আমরা বিষয়টির সুরাহা চাই।’
লিখিত বক্তব্যে গণফোরাম জানিয়েছে, আগামী ২৩ ও ২৪ মার্চ ঢাকায় দলটির জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে। লিখিত বক্তব্যে আরও বলা হয়েছে, শনিবারের কেন্দ্রীয় কমিটির সভায় গণফোরামের সংগঠনকে আরও শক্তিশালী করার প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে। দলটির কেন্দ্রীয় নেতারা অনতিবিলম্বে জেলায় জেলায় সাংগঠনিক সফর শুরু করবেন এবং ‘গণতন্ত্র পুনরুদ্ধারের নিয়মতান্ত্রিক আন্দোলনকে’ জোরদার করা হবে।

Facebook Comments
Please follow and like us: