ভোটারের আকাল, তৃতীয় ধাপে ভোট ৪১.৪১ শতাংশ

ক্রাইমবার্তা রিপোটঃ     ঢাকা: উপজেলা নির্বাচনে ভোটারের আকাল লেগেই আছে। ২৪ মার্চ অনুষ্ঠিত তৃতীয় ধাপের ১১৬ উপজেলায় ভোট পড়েছে ৪১ দশমিক ৪১ শতাংশ হারে। নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশে কিশোরগঞ্জের কটিয়াদির নির্বাচন স্থগিত রয়েছে। নির্বাচনে ৩০ শতাংশের কম ভোট পড়েছে ৯টি উপজেলায়। ৬০ শতাংশের বেশি ভোট পড়েছে মাত্র ৪টি উপজেলায়।
তৃতীয় ধাপের এই নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী জয়ী হয়েছেন ৮৩ জন। তাঁদের মধ্যে ৩১ জন জয়ী হন বিনা প্রতিদ্বন্দ্বিতায়। বাকি উপজেলাগুলোতে জাতীয় পার্টি জিতেছে মাত্র একটি উপজেলায় (কিশোরগঞ্জের তাড়াইল)। আর স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন ৩৮টি উপজেলায়।
এর আগে ১০ মার্চ অনুষ্ঠিত প্রথম ধাপের নির্বাচনে ভোট পড়ে ৪৩ দশমিক ৩২ শতাংশ হারে। ওই ধাপে ভোট গ্রহণ হয় ৭৮টি উপজেলায়। দ্বিতীয় ধাপে ১৮ মার্চ ১১১টি উপজেলায় ভোট গ্রহণ হয়েছে ৪১ দশমিক ২৫ শতাংশ হারে। এই ধাপে সিলেটের দক্ষিণ সুরমা ও জৈন্তাপুর উপজেলায় ভোট পড়েছে যথাক্রমে ৮ দশমিক ৬৩ ও ৯ দশমিক ৩৮ শতাংশ হারে।
ভোটারের এমন খরার চিত্র গত কয়েক দশকের স্থানীয় নির্বাচনে আর দেখা যায়নি। অতীতে পরিসংখ্যান থেকে দেখা যায়, বাংলাদেশের স্থানীয় নির্বাচনে সাধারণত ৬০ থেকে ৭০ শতাংশ হারে ভোট গৃহীত হয়ে থাকে। আর এসব নির্বাচনে ভোট গ্রহণ হয়ে থাকে উৎসবের আমেজে। সর্বশেষ ২০১৪ সালের উপজেলা নির্বাচনে ভোট পড়েছিল ৬১ দশমিক ২৩ শতাংশ হারে। তার আগে ২০০৯ সালের নির্বাচনে পড়েছিল ৭০ দশমিক ৫৯ শতাংশ হারে।
তৃতীয় ধাপ
তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে ৩৮টি উপজেলায় ভোট পড়েছে ৪০ শতাংশের কম। এর মধ্যে ৯টি উপজেলায় ভোট গ্রহণের হার ৩০ শতাংশেরও কম। উপজেলাগুলো হলো—কুষ্টিয়া সদর (২০.২৭), কিশোরগঞ্জের সদর (২৯.৩২) ও পাকুন্দিয়া (২৭.৮৩), চাঁদপুরের শাহরাস্তি (২৬.১১), লক্ষ্মীপুরের সদর (১৯.২৬) ও রামগতি (২৭.৮৮), চট্টগ্রামের বোয়ালখালী (২৮.০০), চন্দনাইশ (২৬.৬২) ও বাঁশখালী (২৯.৭০)।
সর্বোচ্চ ৭২ দশমিক ৯১ শতাংশ হারে ভোট পড়েছে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়। ৬০ শতাংশের বেশি ভোট পড়া বাকি তিনটি উপজেলা হলো—ঝিনাইদহের হরিণাকু-ু (৬১.৯৩), শরীয়তপুরের গোসাইরহাট (৬০.৭৭) ও গোপালগঞ্জের কোটালীপাড়া (৬২.২২)।

Please follow and like us:

Check Also

উপজেলা ভোট: প্রথম ধাপে মনোনয়নপত্র জমা দিলেন ১৮৯১ জন

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটে তিনটি পদে এক হাজার ৮৯১ জন প্রার্থী মনোনয়নপত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।