তালা খেশরায় হরিহরনগর,মুড়াগাছা গ্রামে খাল দখল,২হাজার বিঘা জমি জলাবদ্ধতার আশংখা,

মোঃ আকবর হোসেন,তালাঃ তালা উপজেলার খেশরা ইউনিয়নে হরিহরনগর,মুড়াগাছা গ্রামে মুড়াগাছা ও রাজাপুর মৌজায় দেড় শতাধিক ব্যক্তির ২ হাজার বিঘার সম্পতি পানি বন্দি । পানি সরানের খাল দখল করে ভরাট করে ভেড়ী বাধ দেওয়া হয়েছে । পানি নিস্কাশনের ব্যবস্থা না থাকায়, জলাবদ্ধতা হাত হতে রÿা পেতে তালা উপজেলা নির্বাহী অফিসার বরাবর গ্রামের দেড় শতাধিক ব্যক্তির স্বাÿরিত একটি আবেদন করা হয় ।
ঘটনার বিবরনে জানা যায়,তালা উপজেলা খেশরা ইউনিয়নে হরিহরনগর,মুড়াগাছা গ্রামে মুড়াগাছা ও রাজাপুর মৌজায় প্রায় ২শতাধিক ব্যক্তির ২হাজার বিঘার জমির পানি সরানোর ব্যবস্থা নাই । পানি সরানের খাল ভূমি হীনদের মাঝে বন্দোব¯Í দেয়ার ফলে সেটা ভরাট করে ভেড়ী বাধ দেওয়া হয়েছে । ফলে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে ভুক্তভুগি জমির মালিক রফিউদ্দিন,আবুল কাশেম,আক্তারুল,ফারুক হোসেন,গোলাম মো¯Íফা,মনিরুল গোলদার,একরামুল আলম,গিয়াস উদ্দিন,ছইলদ্দিনসহ প্রায় দেড় শতাধিক ব্যক্তিদের। খালের কিছু খাস জমি গত জরিপে হাল ম্যাপে পানি নিস্কাশনের জন্য বরাদ্ধ থাকলেও বন্দোব¯Í পাওয়া ভুমিহীনসহ ÿমতাধর ভূমি দস্যুরা সেটাও দখল করে নিয়েছে । পানি সরানোর কোন ব্যবস্থা না থাকায় প্রতি বছর প্রায় ১হাজার ৫শত টন আমন ধানের ফলন হচ্ছে না । একদিকে যেমন জমির মালিকরা জমি হতে কোন ধান উৎপাদন করতে পারছে না, তেমনি ধান উৎপাদনে দেশের লÿমাত্রা অর্জন হচ্ছে না। দেশের উন্নয়ন কাজে বাধাগ্রস্থ হচ্ছে । সামান্য কয়েকজনের সুবিধা ভোগ করার জন্য শতশত মানুষ বিপদ গ্রস্থ হচ্ছে এবং তাদের নায্য অধিকার হারাচ্ছে । জমিতে পানি বৃদ্ধি থাকার ফলে ফসল লাগাতে না পেরে অনাহারে অর্ধাহারে দিন কাটাতে অনেক মানুষ । যাদের খাস জমির জন্য জলাবদ্ধতার সুষ্টি হয়েছে তারা হলেন,খালটির দÿিন পার্শে¦ খালের মুখে ফকির গাজী, পিতা -খাদেম গাজী,বদর সরদার-পিতা জামাল সরদার,হাশেম ফকির পিতা-লবজান ফকির,ছাদের শেখ পিতা-শহর শেখ,আক্কাজ গাজী পিতা-কালু গাজী,মতি মোড়ল পিতা-আনিছুর উদ্দিন মোড়ল,জাহাংগীর গোলদার,পিতা-মৃত মোছাল গোলদার,রাজ্জাক শেখ,পিতা-শহর শেখ,আব্দুল জলিল গুচ্ছ গ্রাম । ইহা ছাড়াও একই এলাকার আকবার,রুলামিন,আজিত,মজিত,মহব্বত খাস জমি দখল করে নিয়েছে বলে জানান ভুক্তভোগীরা ।
এ উক্ত সমাস্যা সমাধান চেয়ে ১৫ এপ্রিল ২০১৯ সোমবার প্রায় দেড় শতাধিক ব্যক্তির স্বাÿরিত একটি আবেদন তালা উপজেলা নির্বাহী অফিসার বরাবর প্রদান করেন । উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন বিষয়টির গুরত্ব অনুধাপন করতঃ খেশরা সহকারী ভুমি কর্মকর্তাকে বিষয়টির ব্যপারে ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ প্রদান করেন ।

Facebook Comments
Please follow and like us: