জুলাই ২, ২০১৯
বাংলাদেশ ৫টি ও ভারত জয় পেয়েছে ২৯টিতে

ক্রাইমর্বাতা রিপোর্ট   বিশ্বকাপে আজ এজবাস্টনে মুখোমুখি বাংলাদেশ – ভারত। প্রথমে ব্যাট করে ৩১৫ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় ভারতীয়রা। জবাবে দেখেশুনে খেলতে থাকে বাংলাদেশ। তবে নবম ওভারে মোহাম্মদ শামির বলে বোল্ড হয়ে ফেরেন তামিম ইকবাল। তামিম করেন ২২ রান। এরপর আরেক ওপেনার সৌম্য সরকারও নিজের ইনিংস বড় করতে পারেননি। হার্দিক পান্ডিয়ার বলে ৩৩ রান করে ফেরেন তিনি। সাকিব – মুশফিক জুটিতে ভালোই খেলছিলো টাইগাররা।

কিন্তু চাহালের স্পিনের কাটা পড়ের মুশফিক। মুশফিক করেন ২৪ রান। এরপর শুধুই সাজঘরে ফেরার গল্প। একে একে ফিরলেন লিটন দাস (২২), মোসাদ্দেক হোসেন (৩) ও সাকিব আল হাসান (৬৬)। ৬ উইকেট হারিয়ে ফেলা দলটির এ বিশ্বকাপ ভারত করা আর বুঝি হলো না। তবে ক্রিকেটে অসম্ভব বলে কিছু নেই। তারই অপেক্ষায় কোটি টাইগার ভক্তরা।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ৩৪ ওভারে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৭৯। ক্রিজে রয়েছেন সাব্বির রহমান ৬ ও সাইফউদ্দিন ০ রানে।

এর আগে প্রথম ইনিংসের শুরুতেই তামিমের অসর্তকতায় মাশুল গুনতে হয়েছে টাইগারদের। তামিম ফেলেন রোহিত শার্মার ক্যাচ। মিস করা ক্যাচে ভর করে বিশ্বকাপের ৪০তম ম্যাচে টস জেতা ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল করলেন বিনা উইকেটেই ১৮০ রান। তাও সেটা মাত্র ৩০ ওভারে। এতেই টাইগার শিবিরে শঙ্কা। আর কোহলিদের জাগে আকাশে ওড়ার সম্ভাবনা। ভারতীয় ব্যাটসম্যানদের তা-বে সবাই ধারণা করেছেন ৩৮০ কিংবা ৪শ রান ছাড়িয়ে যাবে। আকাশে উড়বে কোহলিদের স্কোরবোর্ড। কিন্তু সেটা হতে দিলেন না সৌম্য-মুস্তাফিজরা। জীবন পাওয়া শতক হাঁকানো রোহিত শর্মাকে ফেরালেন সৌম্য। ভারতীয় এই মারকুটে ওপেনার করলেন ১০৪।

এরপর আরেক ওপেনার লোকেশ রাহুলও ফেরেন। ৭৭ করা করা রাহুলকে ফেরান রুবেল হোসেন। দুই ওপেনার ফিরলেও শক্ত ভিত গড়ে দিয়েছেন তারা। ভারতীয়দের স্কোরবোর্ড যখন রানের চূড়ায় পৌঁছে যাচ্ছিল ঠিক তখনই জোড়া আঘাত হানেন কাটার মুস্তাফিজ । তিনি ফেরান ২৬ করা বিরাট কোহলি ও খালি হাতে ফেরান হার্দিক পান্ডিয়াকে। করেন ডাবল উইকেট মেডেন ওভার। এই দুই উইকেটে বেশ চাপে পড়ে ভারত। এরপর স্বাচ্ছন্দে খেলতে থাকা পান্টকে সাকিব ফেরালে চাপ আরো বাড়ে ভারতের। পান্ট করেন ৪৮ রান। ইনিংসের শেষ দিকে এসে আরো চেপে ধরেন টাইগার বোলাররা। শেষ ওভারে আগেই তিন উইকেট পাওয়া মুস্তাফিজ ফেরালেন ‘ক্যাপ্টেন কুল’ খ্যাত ৩৫ রান করা ধোনিকে। শেষ বলে ওয়াইড বলে রান নিতে যাওয়া ভুবনেশ্বরকে রান আউট ও একই বলে মোহাম্মদ শামিকে বোল্ড করে ভারতীয়দের ৯ উইকেটই পতন হতে বাধ্য করেন কাটার মুস্তাফিজ। সবশেষে ভারতের স্কোর গিয়ে দাঁড়ায় ৩১৪ রান।

টাইগারদের পক্ষে মুস্তাফিজ নেন ৫টি উইকেট। এছাড়া একটি করে উইকেট নিয়েছেন সাকিব, রুবেল ও সৌম্য।

বাংলাদেশ দলে দুই পরিবর্তন । মিরাজের বদলে খেলছেন রুবেল হোসেন আর চোটে থাকা মাহমুদুল্লাহর জায়গায় সাব্বির রহমান। চার পেসার নিয়ে কোহলিদের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ।  আর বাংলাদেশের বিপক্ষে দুটি পরিবর্তন নিয়ে মাঠে নামবে কোহলিরা। কুলদীপ যাদবের বদলে খেলবেন ভুবনেশ্বর কুমার। আর আর ডিনেশ কার্তিক খেলবেন কেদার যাদবের পরিবর্ততে।

বার্মিংহামের এজবাস্টনে আজকের ম্যাচটি টাইগারদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। জয় পেলেই সেমির আশা বাঁচবে মাশরাফি বাহিনীর। অন্যদিকে ভারত এরই মধ্যে এক পা দিয়ে রেখেছে সেমিতে। আজ বাংলাদেশের বিপক্ষে জিতলেই শেষ চারে যাওয়া পাকা হবে টিম ইন্ডিয়ার ।

মুখোমুখি বাংলাদেশ-ভারত
এ যাবৎ বাংলাদেশ ও ভারত ৩৫টি ওয়ানডেতে মুখোমুখি হয়েছে। এরমধ্যে বাংলাদেশ ৫টি ও ভারত জয় পেয়েছে ২৯টিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

বিশ্বকাপে দুই দল
বিশ্বকাপের মঞ্চে এখন পর্যন্ত তিনবার মুখোমুখি হয়েছে দুই দল। ভারত ২টি ও বাংলাদেশ জিতেছে ১টি ম্যাচে।

বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, লিটন দাস, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফুদ্দীন, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, মাশরাফি বিন মুর্তাজা।

ভারত একাদশ
রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি, ঋশব পান্ট, হার্দিক পান্ডিয়া, মহেন্দ্র সিং ধোনি, ডিনেশ কার্তিক, ভুনেশ্বর কুমার, মোহাম্মদ শামি, জসপ্রিত বুমরাহ, জুজবেন্দ্র চাহাল

Facebook Comments
Please follow and like us:
একই রকম সংবাদ


www.crimebarta.com সম্পাদক ও প্রকাশক মো: আবু শোয়েব এবেল

ইউনাইর্টেড প্রির্ন্টাস,হোল্ডিং নং-০, দোকান নং-০( জাহান প্রির্ন্টস প্রেস),শহীদ নাজমুল সরণী,পাকাপুলের মোড়,সাতক্ষীরা। মোবাইল: ০১৭১৫-১৪৪৮৮৪,০১৭১২৩৩৩২৯৯ e-mail: crimebarta@gmail.com