‘যেখানে রাস্তা সেখানেই রিকশা চালাতে দিতে হবে’ : চালকদের নগর ভবনে চায়ের আমন্ত্রণ মেয়রের

ক্রাইমর্বাতা রিপোর্ট  : সড়কে রিকশা চলাচল বন্ধের প্রতিবাদে রাজধানীর মুগদা বিশ্বরোডে মানববন্ধন কর্মসূচি পালন করছেন রিকশাচালকরা।

মঙ্গলবার সকাল ১০টার দিকে এ মানববন্ধন শুরু হয়।

মানববন্ধনে সম্প্রতি রাজধানীর পৃথক তিনটি গুরুত্বপূর্ণ সড়কে রিকশা চলাচলে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তা তুলে নিতে আহ্বান জানান রিকশাচালকরা।

তাদের দাবি, ঢাকা শহরের যেখানে রাস্তা আছে, সেখানেই রিকশা চালাতে দিতে হবে। একই সঙ্গে অবৈধ রিকশা ও ব্যাটারিচালিত রিকশা উচ্ছেদ করতে হবে। এ ছাড়া বৈধ রিকশা সব সড়কে চলাচল করতে দিতে হবে।

এসব দাবি আদায়ে আগামী ১১ জুলাই জাতীয় প্রেসক্লাবে সমবেত হয়ে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপিও দেয়া হবে বলে জানিয়েছেন ঢাকা অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. হানিফ।

মানববন্ধনে বাংলাদেশ রিকশা ও ভ্যান মালিক ফেডারেশন, ঢাকা রিকশা মিস্ত্রি শ্রমিক লীগ, জাতীয় রিকশা ভ্যান শ্রমিক লীগ, ঢাকা সিটি রিকশা মালিক সমিতি, ঢাকা অটোরিকশা শ্রমিক ইউনিয়ন, জাতীয় রিকশা ভ্যান শ্রমিক লীগ, রাজধানী রিকশা ও ভ্যান মালিক সমিতি অংশ নেয়।

এদিন মুগদা ছাড়াও রাজধানীর মালিবাগ, রামপুরা, বাড্ডাসহ বেশ কয়েকটি পয়েন্টে সড়ক অবরোধ করে রেখেছেন রিকশাচালকরা।

সড়কে রিকশা চলাচল বন্ধের প্রতিবাদে গতকাল সোমবারও রাজধানীর বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা।

প্রসঙ্গত রাজধানীর যানজট নিরসনে পৃথক তিনটি গুরুত্বপূর্ণ সড়কে রিকশা চলাচল বন্ধের ঘোষণা দেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

গত ৩ জুলাই ডিএসসিসির নগর ভবনে ঢাকা ট্রান্সপোর্ট কন্ট্রোল অথরিটি (ডিটিসিএ) গঠিত কমিটির এক বৈঠকে তিনি এ ঘোষণা দেন।

এর পর রোববার থেকে রাজধানীর গাবতলী থেকে মিরপুর রোড হয়ে আজিমপুর ও সায়েন্সল্যাব থেকে শাহবাগ পর্যন্ত এবং কুড়িল থেকে বাড্ডা, রামপুরা, খিলগাঁও হয়ে সায়েদাবাদ পর্যন্ত প্রধান সড়কে রিকশা চলতে দেয়া হচ্ছে না।

তবে এসব সড়কের সঙ্গে সংযোগকারী রাস্তাগুলোতে শুধু সিটি কর্পোরেশনের অনুমোদন পাওয়া রিকশা চলাচল করছে।

বিক্ষুব্ধ রিকশাচালকদের নগর ভবনে চায়ের আমন্ত্রণ মেয়রের

বিক্ষুব্ধ রিকশাচালকদের নগর ভবনে চায়ের আমন্ত্রণ মেয়রের

আন্দোলনরত রিকশাচালকদের আলোচনার জন্য নগর ভবনে চায়ের আমন্ত্রণ জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। তিনি বলেছেন, সড়কে নগরবাসীকে জিম্মি করে কোনো সমস্যার সমাধান হবে না। আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে।

মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক প্রশিক্ষণ কর্মশালায় এসব কথা বলেন মেয়র।

সাংবাদিকদের প্রশ্নের সাঈদ খোকন বলেন, ঢাকায় অনেক রাস্তায়, আমরা মাত্র তিনটি রাস্তা বন্ধ করেছি। এতে রিকশাচালকরা কেন ফুসে ওঠেছে। তারা কেন এমন করছে।

যানজট নিরসনে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, নগরপিতা হিসেবে রাজধানীর যানজট নিরসন আমার একার পক্ষে সম্ভব নয়। এ বিষয়ে সবাইকে এগিয়ে আসতে হবে।

এ সময় ডেঙ্গু-চিকুনগুনিয়ার বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ডিএসসিসি মেয়র। বলেন, ডেঙ্গু-চিকুনগুনিয়া মহামারির পর্যায়ে পৌছে নি।

রাজধানীর কয়েকটি সড়কে রিকশাচলাচল বন্ধ করার ঘোষণায় মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো ঢাকার বিভিন্ন সড়ক অবরোধ করেছেন রিকশাচালকরা। কুড়িল রামপুরা সড়কে চরম যানজটের সৃষ্টি হয়েছে। এতো দুর্ভোগে পড়েছেন নগরবাসীবাসী।

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।