আগস্ট ৩, ২০১৯
জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে সচেতন মূলক র্কমসূচি পালন

ক্রাইমর্বাতা রির্পোট:   তালায় ডেঙ্গু নিধন অভিযানের অংশ হিসেবে পরিস্কার পরিছন্নতা অভিযান
সেলিম হায়দার ॥ আকবর হোসেন:
ডেঙ্গু আতঙ্কে সাতক্ষীরা তালা উপজেলায় পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে উপজেলা পরিদষদ, তালা থানা,শিক্ষা প্রতিষ্ঠান, ইউনিয়ন পরিষদ, অফিস আদালত ও হাসপাতালসহ বিভিন্ন প্রতিষ্ঠান অভিযান চালিয়েছে। শনিবার (৩রা আগষ্ট) সকালে অভিযান পরিচালনা করা হয়।
তালা মহিলা ডিগ্রী কলেজে : এক ঘন্টা পরিস্কার পরিছন্ন অভিযানে তালা মহিলা ডিগ্রী কলেজের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। তালা মহিলা কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেব বক্তব্য রাখেন তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন। ক্রীড়া শিক্ষক নজরুল ইসলাম গাজীর সঞ্চালনায় বক্তব্য রাখেন তালা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আতিয়ার রহমান,কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি এম এ কাশেম,উপাধাক্ষ্য শফিকুল ইসলাম,সহকারী অধ্যপক আবু হাসান,সাইফুল ইসলাম,অরুন কুমার সরকার,প্রভাষক জাহিদুল ইসলাম,শহিদুল ইসলাম ও সতুপা রাহা প্রমুখ।
শাহাজাতপুর ইউসুফ স্মৃতি মাধ্যমিক বিদ্যালয়: উপজেলার শাহাজাতপুর ইউসুফ স্মৃতি মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক আব্দুল হক মোড়লের নেতৃত্বে পরিস্কার পরিছন্ন অভিযান পরিচালনা করা হয়। এসময় উপস্থিত ছিলেন,সহকারী প্রধান শিক্ষক শেখ শফিকুল ইসলাম,শিক্ষক সুজিৎ কুমার সরকার,মেহেদেী হাসান, দাশ নিরঞ্জন কুমার,আব্দুল হালিম মোড়ল,শচীন্দ্র নাথ বিশ্বাস প্রমুখ।
তালা সদর ইউনিয়ন পরিষদ :তালা সদর ইউনিয়ন পরিষদের উদ্যোগে বিভিন্ন জলাশয়ে ডেঙ্গু নিধন অভিযানে ইউপি চেয়ারম্যান সরদার জাকির হোসেনের নেতৃত্বে অভিযানে অংশ গ্রহন করেন ইউপি সচীব রেহেনা পারভীন ও ইউপি সদস্য আব্দুর রাজ্জাক,অকেল খাঁ,মফিজুল ইসলাম অরুন কুমার ঘোষ,ও যুবলীগের নেতা কামরুল ইসলামসহ গ্রাম পুলিশরা অংশগ্রহন করেন।
তালা থানার : ডেঙ্গু নিধন অভিযানের অংশ হিসেবে তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মেহেদী রাসেলের নেতৃত্বে থানা চত্বরে পরিস্কার পরিছন্ন অভিযান পরিচালিত হয়।
তালায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু প্রতিরোধ বিষয়ক সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত
মোঃ আকবর হোসেন,তালাঃ তালায় শনিবার (০৩ আগষ্ট) সকালে উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাক্তার মীর আবু মাউদ এর রুমে ডেঙ্গু প্রতিরোধ বিষয়ক সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।

উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাক্তার মীর আবু মাউদ এর সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন, আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার রাজিব সরদার, ডাক্তার মেরিনা আক্তার, ডাক্তার রওশন দায়েমী, ডাক্তার আবু তালহা,প্রধান সহকারী মোঃ হাফিজুর রহমান, স্বাস্থ্য পরিদর্শক মীর মহাসীন হোসেন,স্যানিটারী ইন্সেপেক্টর শরীফ মোঃ আব্দুল মতিন,এমটি ইপিআই শেখ সাইদুর রহমান,নার্স মাহমুদা,নাছিমাসহ সকল নার্স, স্বাস্থ্য কমপ্লেক্স এর সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন ।
আলোচনা সভায়, বর্তমান টিএইচএ ডাক্তার মীর আবু মাউদ বলেন,বর্তমানে দেশে ডেংগু জ্বরের প্রভাবে অনেক মানুষ অসুস্থ্য হচ্ছে । তবে এতে আতংকিত বা ভয় পাওয়ার কিছুই নেই । সকলে মিলে এটা প্রতিরোধ করতে হবে । তিনি সকলকে জনসচেতনা বাড়াতে হবে । তিনি আরও বলেন,এডিস মশার লাভার কারনে ডেঙ্গু জ্বর হচ্ছে । আজকে থেকে সকলে মিলে তার নিজ নিজ জায়গা থেকে সচেতন হলে ১৫ দিনের মধ্যে ডেঙ্গু নিমূল করা সম্ভব । ডেঙ্গু মশার আয়ুকাল ১২-১৪ দিন । সেই কারনে যে যেখানে কাজ করবে সেই জায়গায় মশার উপদ্রুব হতে রক্ষা পাওয়ার জন্য সচেষ্ট হতে হবে । মশারী ছাড়া ঘুমানো যাবেনা । যে সময় ঘুমাবেন সেই সময় যেন মশারী ডাঙ্গাইয়া ঘুমাই সেই জন্য সকলকে সচেতন করতে হবে । তালা হাসপাতালের প্রত্যেকটি ওয়ার্ডে,প্রতিটি অফিস রুমসহ হাসপাতালের প্রতিটি কক্ষে মশা নিধনের স্প্রে ব্যবহার করতে হবে । প্রতিটি জায়গায় পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে । যেখানে যাবেন সেখানেই জনগনকে মশার ব্যাপারে সতর্ক করবেন । আমরা সকলে মিলে একযোগে কাজ করলে ইনসাল্লাহ ডেঙ্গুর প্রভাব হতে বাঁচা মোটেও কঠিন কাজ না । ডেঙ্গু জ্বর যাতে না হয় সেই ব্যাপারে জনগনকে কাউসিলিং করার জন্য অনুরোধ করেন । তিনি আরও বলেন, হাসপাতালের সকল এলাকা পরিস্কার পরিচ্ছন্ন করা হয়েছে । নিজেরা সর্বদা সতর্ক থাকুন অপরকে ডেঙ্গুর প্রভাব থেকে বাঁচাতে সাহায্য করুন । দেখবেন সকলে মিলে একসাথে কাজ করলে ১৫ দিনের মধ্যে ডেঙ্গু নিমূল হয়ে যাবে ইনসাল্লাহ।

পাইকগাছায় ডেঙ্গু প্রতিরোধে পুলিশের র‌্যালী ও মতবিনিময় সভা
পাইকগাছা প্রতিনিধি ॥
“প্রধানমন্ত্রীর নির্দেশ, ডেঙ্গু মুক্ত করবো দেশ” এ শ্লোগানকে সামনে রেখে ডেঙ্গু প্রতিরোধে পাইকগাছা থানা পুলিশ সচেতনতা মুলক শোভাযাত্রা ও মতবিনিময় করেছেন। শনিবার বিকেলে থানা চত্বরে ওসি এমদাদুল হক শেখের সভাপতিত্বে ও প্রভাষক ময়নুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভা শেষে পৌর সদরে শোভাযাত্রা বের করেন। এ সময় উপস্থিত ছিলেন, পৌর মেয়র মোঃ সেলিম জাহাঙ্গীর, ইন্সপেক্টর তদন্ত রহমত আলী, সেকেন্ড অফিসার আবু সাঈদ, কাউন্সিলর মাহাবুবুর রহমান রঞ্জু, তৈয়েবুর রহমান, এসএম এমদাদুল হক, মাসফিয়ার রহমান সবুজ, পাইকগাছা প্রেসক্লাব সম্পাদক এম. মোসলেম উদ্দীন সহ সংশ্লিষ্ঠ থানা পুলিশ সদস্যরা।

 

তালা উপজেলার নগরঘাটা ইউনিয়নে ডেঙ্গু প্রতিরোধে সচেতন থাকার আহবানে মাইকিং করা হয়েছে। ৩ আগস্ট শনিবার সকাল ৯ টার সময় হতে ইউনিয়নের বিভিন্ন জায়গায় মাইকিং করতে দেখা যায়।
এর আগে সাতক্ষীরার ৭৮টি ইউনিয়নে একযোগে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি ও লিফলেট বিতরণ করা হয়েছে বলে জানা যায়। সাতক্ষীরা জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের নেতৃত্বে শহরের গুরুত্বপূর্ণ এলাকায় লিফলেট বিতরণ চলমান।
আয়েনউদ্দীন মাদ্রাসা: ডেঙ্গু আতঙ্কে সাতক্ষীরা আয়েনউদ্দীন মহিলা আলিম মাদ্রাসা আঙ্গিনা ও আশেপাশের এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে শিক্ষক ও শিক্ষার্থীরা। আজ শনিবার (৩ আগষ্ট) সকাল ১০টায় মাদ্রাসার অধ্যক্ষ মো: রুহুল আমিনের নের্তৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে অংশ নেন প্রতিষ্ঠানটিতে কর্মরত শিক্ষক-শিক্ষিকা, অফিস কর্মচারীসহ কয়েকশ ছাত্রী।
দেবহাটা উপজেলা পরিষদ: ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে সাতক্ষীরা জেলা প্রশাসকের নির্দেশনায় ‘ওয়ান ডে, ওয়ান আওয়ার’ কর্মসুচীর অংশ হিসেবে পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়েছেন নবাগত দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরীন। শনিবার সকাল ১০ টা থেকে উপজেলার কুলিয়া দারুল উলুম মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি নিজেই পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়ে আবর্জনা পরিষ্কার করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরীন।
দেবহাটা থানা পুলিশ: দেবহাটাতে ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়েছেন পুলিশ সদস্যরা। শনিবার সকাল সাড়ে ৯টায় সাতক্ষীরা জেলা পুলিশ সুপার মোস্তাফিজুর রহমানের নির্দেশনায় দেবহাটা থানা ভবনসহ পাশ্ববর্তী এলাকা সমুহে দেবহাটা থানার অফিসার ইনচার্জ (ওসি) বিপ্লব কুমার সাহার নেতৃত্বে পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়ে আবর্জনা পরিষ্কার করেন দেবহাটা থানার পুলিশ সদস্যরা। এসময় দেবহাটা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) উজ্জল কুমার মৈত্র, সেকেন্ড অফিসার প্রদীপ রায়, এসআই হেকমত আলী, এসআই মুনিরুল ইসলাম, এসআই জসীম উদ্দীন, এএসআই মোস্তাফিজুর রহমান, এএসআই দরবেশ ফকির, এএসআই রশীদুল আলম, এএসআই রোকন খান, এএসআই জোবায়ের হোসেন সহ দেবহাটা থানার সকল পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।
সখিপুর ইউনিয়ন পরিষদ: দেবহাটাতে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামুলক র‌্যালী ও লিফলেট বিতরণ করেছেন দেবহাটা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সখিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন। শনিবার সকাল ১০ টায় বেসরকারী সংস্থা আশার আলোর আয়োজনে র‌্যালী পরবর্তী সখিপুর বাজারসহ জনসমাগম স্থান সমুহে সচেতনতামুলক লিফলেট বিতরণ করেন ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন। এসময় আশার আলোর নির্বাহী পরিচালক আব্দুল্যাহ আল আজাদসহ সংগঠনটির নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

Facebook Comments
Please follow and like us:
একই রকম সংবাদ


www.crimebarta.com সম্পাদক ও প্রকাশক মো: আবু শোয়েব এবেল

ইউনাইর্টেড প্রির্ন্টাস,হোল্ডিং নং-০, দোকান নং-০( জাহান প্রির্ন্টস প্রেস),শহীদ নাজমুল সরণী,পাকাপুলের মোড়,সাতক্ষীরা। মোবাইল: ০১৭১৫-১৪৪৮৮৪,০১৭১২৩৩৩২৯৯ e-mail: crimebarta@gmail.com