আগস্ট ১০, ২০১৯
পবিত্র হজ আজ

ক্রাইমর্বাতা রিপোট:আজ শনিবার অনুষ্ঠিত হবে পবিত্র হজ। পারস্যে বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই অনুষ্ঠিত হচ্ছে এই বছরের পবিত্র হজ পালন। শুক্রবার মিনায় পৌঁছেছেন হাজীরা। সেখান থেকে শনিবার ভোরে আরাফাত ময়দানে পৌঁছবেন তারা। সেখানে ফজরের নামাজের সময় থেকে সন্ধ্যা পর্যন্ত অবস্থান করবেন। পালিত হবে আরাফাত দিবস। এ খবর দিয়েছে আরব নিউজ।
খবরে বলা হয়, বিশ্বের মুসলিম জনগোষ্ঠীর সবচেয়ে ধর্মীয় জমায়েত হচ্ছে হজ। প্রতিবছর হজ পালনে সৌদি আরব যাত্রা করেন লাখ লাখ মুসলিম।

প্রতি বছরের মতো এবারও হজযাত্রীদের জন্য মোতায়েন করা হয়েছে রাষ্ট্রীয় নিরাপত্তা। সৌদি আরবের নিরাপত্তা বাহিনীর মুখপাত্র বাসাম আত্তিয়া জানান, ‘আল্লাহর বান্দা’দের সুরক্ষার জন্য রাষ্ট্রের সকল হাতিয়ার মোতায়েন করা হয়েছে। আমরা তাদের সেবা করতে পেরে গর্বিত।
সব মিলিয়ে এ বছর হজ পালন করছেন প্রায় ২৫ লাখ মুসলিম। এদের বেশিরভাগই বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে যাত্রা করেছেন। সৌদির হজ বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা হাতিম বিন হাসান কাদি বলেন, ১৮ লাখ হজযাত্রীর অনলাইনে কোনো প্রকার মধ্যস্থতাকারী ছাড়াই ভিসা দেয়া হয়েছে।
হজ পালন করতে মিশর থেকে যাওয়া ৪০ বছর বয়সী মোহাম্মদ জাফর বলেন, আমরা ইসলামের এই ভিত্তি অর্জন করতে পেরে ও বিশ্বের বিভিন্ন জায়গায় মানুষের সঙ্গে মিশে নিজেদের মার্জিত অনুভব করি। এটা একটা অভূতপূর্ব অনুভূতি। এটা বোঝার জন্য আপনাকে এর মধ্য দিয়ে যেতে হবে।
সৌদি কর্মকর্তারা জানিয়েছেন, হজযাত্রীদের জন্য মিনায় স্থাপন করা হয়েছে ৩ লাখ ৫০ হাজারের বেশি তাঁবু। সেখান থেকে শনিবার আরাফাত ময়দানে যাবেন তারা। আরাফাতের ময়দানে হজের মূল খুতবা এবং জোহর ও আসর নামাজ একসঙ্গে আদায় করবেন। সন্ধ্যায় মুজদালিফায় গিয়ে আবারো মাগরিব ও এশার নামাজ আদায় করবেন এবং পাথর সংগ্রহ করবেন। রাতে মুজদালিফায় খোলা আকাশের নিচে অবস্থান করবেন হাজিরা। ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে আবার মিনায় ফিরে আসবেন। মিনায় এসে জামারায়ে আকাবায় (বড় শয়তানকে) কঙ্কর বা ছোট পাথর মারা, কোরবানি ও মাথা মুড়িয়ে বা চুল ছেঁটে মক্কায় কাবা শরিফ তাওয়াফ করবেন।

Facebook Comments
Please follow and like us:
একই রকম সংবাদ


www.crimebarta.com সম্পাদক ও প্রকাশক মো: আবু শোয়েব এবেল

ইউনাইর্টেড প্রির্ন্টাস,হোল্ডিং নং-০, দোকান নং-০( জাহান প্রির্ন্টস প্রেস),শহীদ নাজমুল সরণী,পাকাপুলের মোড়,সাতক্ষীরা। মোবাইল: ০১৭১৫-১৪৪৮৮৪,০১৭১২৩৩৩২৯৯ e-mail: crimebarta@gmail.com