অক্টোবর ৬, ২০১৯
জমকালো আয়োজনের মধ্য দিয়ে তালায় কপোতাক্ষ নদে ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত

ক্রাইমবার্তা রিপোটঃ নিজস্ব প্রতিনিধি ॥ সাতক্ষীরা তালায় কপোতাক্ষ নদে অনুষ্ঠিত হয়ে গেলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। ক্লিন সাতক্ষীরা,গ্রীন সাতক্ষীরা’র বাস্তবায়নে সচেতনতার সৃষ্টির লক্ষে ঐতিহ্যবাহী কপোতাক্ষ নদের তালা সদরে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।
ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করতে একে একে কপোতাক্ষ নদে দুই পাড়ে জরো হয় হাজার হাজার ক্রীড়ামোদি নারী-পুরুষ। প্রাচীন বাংলার ঐতিহ্যে লালিত আকর্ষণীয় এবারের নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশ নেয় বিভিন্ন স্থান থেকে আগত ১০টি নৌকা। প্রথম স্থান অধিকার করেছেন তালা চরগ্রাম ময়ুরপঙ্খী ,দ্বিতীয় স্থান অধিকার করেন কলাপোতা জয় মা কালী ২, তৃতীয় স্থান অধিকার করেন কলাপোতা জয় মা কালী ১।
সাতক্ষীরা জেলা ও তালা উপজেলা প্রশাসনের উদ্যোগে রোববার বিকাল ৩টায় নৌকা বাইচ প্রতিযোগিতা সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামালের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সংসদ সদস্য এ্যাড.মুস্তফা লুৎফুল্লাহ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা পুলিশ সুপার মোস্তফিজুর রহমান,তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান ও তালা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সরদার মশিয়ার রহমান,মহিলা ভাইস চেয়ারম্যান মুর্শীদা পারভীন পাঁপড়ী,তালা থানা অফিসার ইনচার্জ মেহেদী রাসেল,জেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক ও তালা প্রেসক্লাবের সভাপতি প্রভাষক প্রণব ঘোষ বাবলু, জেলা পরিষদ সদস্য সাংবাদিক মীর জাকির হোসেন। তালা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সরদার জাকির হোসেন। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ এনামুল ইসলাম। নৌকা বাইচ শেষে অতিথিরা বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

————-০———–

তালা:  ‘ক্লিন সাতক্ষীরা, গ্রিন সাতক্ষীরা’ বাস্তবায়নে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সাতক্ষীরার তালা উপজেলায় অনুষ্ঠিত হয়ে গেলো স্মরণকালের সর্ববৃহৎ নৌকা বাইচ।

রোববার (৬ অক্টোবর) বিকালে জেলা প্রশাসন ও তালা উপজেলা প্রশাসন যৌথভাবে মাইকেল মধুসূদন দত্তের স্মৃতি বিজড়িত কপোতাক্ষ নদে এই নৌকা বাইচের আয়োজন করে।

সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের সভাপতিত্বে তালা-কলারোয়ার সংসদ সদস্য (সাতক্ষীরা-১) মুস্তফা লুৎফুল্লাহ, পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, স্থানীয় সরকারের উপপরিচালক হুসাইন শওকত, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. বদিউজ্জামান, তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হোসেন, দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরিনসহ তালা উপজেলার হাজার হাজার মানুষ এই নৌকা বাইচ উপভোগ করেন।

অনুষ্ঠানে তালা-কলারোয়ার সংসদ সদস্য মুস্তফা লুৎফুল্লাহ বলেন, পরিষ্কার পরিচ্ছন্ন সাতক্ষীরা গড়ে তুলতে আমাদের সকলকেই এগিয়ে আসতে হবে। ক্লিন সাতক্ষীরা গ্রিন সাতক্ষীরা বাস্তবায়ন করে সাতক্ষীরাকে নতুন প্রজন্মের জন্য বাসযোগ্য করে গড়ে তুলতে হবে।

জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, ক্লিন সাতক্ষীরা গ্রিন সাতক্ষীরা একটি সামাজিক আন্দোলন। এই আন্দোলন সাতক্ষীরাবাসীর স্বার্থে সফল করতে হবে। তালা থেকে শ্যামনগর পর্যন্ত ছড়িয়ে দিতে হবে।

নৌকা বাইচে মোট ৮টি দল অংশ নেয়। এতে অসাধারণ গতি নৈপুণ্য প্রদর্শন করে প্রথম স্থান অধিকার করে তালার চরগ্রাম নৌকা বাইচ দল। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় হয় যথাক্রমে জয় মা কালি-১ ও জয় মা কালি-২ নৌকা বাইচ দল।

বিপুল উৎসাহ উদ্দীপনা নিয়ে কপোতাক্ষ নদের দুপাড়ে দাড়িয়ে হাজার হাজার মানুষ এই নৌকা বাইচ উপভোগ করে। #

 

Facebook Comments
Please follow and like us:
একই রকম সংবাদ


www.crimebarta.com সম্পাদক ও প্রকাশক মো: আবু শোয়েব এবেল

ইউনাইর্টেড প্রির্ন্টাস,হোল্ডিং নং-০, দোকান নং-০( জাহান প্রির্ন্টস প্রেস),শহীদ নাজমুল সরণী,পাকাপুলের মোড়,সাতক্ষীরা। মোবাইল: ০১৭১৫-১৪৪৮৮৪,০১৭১২৩৩৩২৯৯ e-mail: crimebarta@gmail.com