সংবাদ প্রকাশের জের বন্ধ হলো সাতক্ষীরা সড়কে চাঁদা আদায়

ক্রাইমবার্তা রিপোটঃ ভ্যান চালক থেকে চাঁদা নিয়ে কোটিপতি সাতক্ষীরার কাদের শিরোনামে  গতকাল সোমবার (১৪ অক্টোবর) প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনের ভিত্তিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপে মঙ্গলবার (১৫ অক্টোবর) সাতক্ষীরা সকল সড়ক ও মহাসড়কে চাঁদা উঠানো বন্ধ করেছে নারকেলতলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল কাদের কাদু।

উল্লেখ্য গত গত ১০বছর যাবত সাতক্ষীরার বিভিন্ন সড়ক-মহাসড়কে বাস, ট্রাক, নছিমন, করিমনসহ বিভিন্ন যানবাহন থেকে প্রতি মাসে অবৈধ ভাবে ৬ থেকে ৭ লক্ষাধিক টাকা চাঁদা কালেকশন করা হত আব্দুল কাদের কাদুর নেতৃত্বে। এছাড়া ভোমরাস্থল থেকে আসা মালমাল ভর্তি ট্রাক পাকিংয়ের নামে ১০০ টাকা জোরপূর্বক আদায় করা হত।

এর মধ্যে ৮০ টাকা গ্রহণ করত ইটাগাছা ট্রাক শ্রমিক ইউনিয়ন এবং নারকেলতলা ট্রাক শ্রমিক ইউনিয়ন। আর বাকী ২০ টাকা ইটাগাছা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাহাঙ্গীর শাহীন ও নারকেলতলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক কাদু ভাগ করে নিত। এসকল বিষয় নিয়ে সংবাদ প্রকাশিত হওয়ার পর সাতক্ষীরার সব সড়কে চাঁদা তোলা বন্ধ করে দিয়েছে ট্রাক শ্রমিক ইউনিয়ন।

এবিষয়ে বাস,ট্রাক,নছিমন ও করিমনসহ বিভিন্ন যানবাহনের ড্রাইভাররা এই প্রতিবেদককে বলেন,দীর্ঘদিন ধরে ১০ টাকা থেকে আরম্ভ করে ২’শ টাকা পর্যন্ত তাদের কাছ থেকে জোর করে চাঁদা আদায় করত ট্রাক শ্রমিক ইউনিয়ন। সাতক্ষীরার নারকেলতলা ট্রাক ইউনিয়নের সাধারণ সম্পাদক কাদুর নির্দেশে এই টাকা নিত চাঁদাবাজরা।

কিন্তু মঙ্গলবার সকাল থেকে সাতক্ষীরার কোন সড়কে শ্রমিক ইউনিয়নের কোন চাঁদাবাজ না থাকায় তার স্বস্থিতে চলাচল করতে পারছেন বলে জানান

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শ্রমিক বলেন বর্তমান ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল কাদের কাদু অবৈধভাবে সাধারণ সম্পাদকের পদ দখল করে আছে।এই কাদু ১৯৮০ এর দশকে ছিলেন একজন ভ্যান চালক। শহরের বিভিন্ন সড়কে চাঁদা নিয়ে এখন সে কোটি কোটি টাকার মালিক হয়েছে।

নারকেলতলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল খালেক বলেন,মঙ্গলবার থেকে উপরের নির্দেশনা অনুযায়ী সড়কে চাঁদা উঠানো বন্ধ করা হয়েছে। এর আগে বাস ও ট্রাক শ্রমিকদের কাছ থেকে ১০ টাকা থেকে ২০ টাকা চাঁদা নিয়ম অনুযায়ী উঠানো হত। তবে নছিমন ,করিমন ও ইজিবাইকের চালকদের কাছ থেকে টাকা ওঠানোর বিষয় তার জানা নেই বলে জানান।

Check Also

স্বাধীনতার ৫৩ বছরে আজ প্রশ্ন উঠছে গণতন্ত্র কোথায়: মঈন খান

ক্ষমতা আঁকড়ে ধরে রাখার জন্য বিরোধী দলের রুদ্ধে এক লাখ মামলা দেওয়া হয়েছে ও তাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।