বাসযোগ্য সাতক্ষীরা গড়তে ১৯ দফা দাবি আদায়ের লক্ষ্যে পথসভা অনুষ্ঠিত

ক্রাইমবার্তা রিপোটঃ   সাতক্ষীরা :  জলাবদ্ধতা নিরসন, নদীর চর দখল করে ইটভাটা বন্ধসহ১৯ দফা দাবি আদায়ের লক্ষ্যে বেতনা ও অন্যান্য নদী এবং বন -পরিবেশ রক্ষা কমিটি সাতক্ষীরা জেলার আয়োজনে পথসভা অনুষ্ঠিত হয়েছে। শহরের ইটাগাছা বাঙালের মোড় এলাকায় অনুষ্ঠিত পথসভায় সভাপতিত্ব করেন, কমিটির আহবায়ক আবুল হোসেন খোকন।

সদস্য সচিব মফিজুর রহমানের পরিচালনায় পথসভায় বক্তব্য রাখেন, জেলা ভূমিহীন সমিতির সভাপতি কওছার আলী, বেতনা ও অন্যান্য নদী এবং বন -পরিবেশ রক্ষা কমিটির যুগ্ম আহবায়ক আব্দুস সামাদ, শেখ শওকত আলী, বাবলু হাসান, আমিরুল ইসলাম প্রমুখ।

এসময় বক্তারা বলেন, সাতক্ষীরা জেলায় ২৭টি নদ-নদী, ৪২৯টি খাল, ২০৯টি বিল এবং ১৪২৩টি গ্রাম রয়েছে। কপোতাক্ষ, খোলপেটুয়া, মরিচ্চাপ, কাকশিয়ালী, যমুনা, লাবণ্যবতী, ইছামতিসহ ১১টি ছোট বড় প্রবহমান নদী নির্ভরশীল তীরবর্তী এলাকায় বসবাস করে প্রায় ৫০লক্ষ মানুষ। জলবায়ু পরিবর্তন পরিবেশ সমস্যায় উপকূলীয় নদনদী গুলোদ্রুত পলিজমে ভরাট হয়ে গেছে।

বক্তারা মাছখোলায় বেতনানদীর চর দখল করে দুই পাড়ে গড়ে ওঠা ইটভাটাগুলো বন্ধের দাবি জানিয়ে বলেন, এসব ভাটাগুলো কারণে অত্র এলাকার মানুষ পানি বন্দি হয়েছে। ইমান আলীর সাড়ে ৫ শ বিঘা জমি উদ্ধারের দাবি জানিয়ে বক্তারা আরও বলেন, ৭ নং ওয়ার্ড আওয়ামীলীগের এক নেতার কারণে এসব জমি উদ্ধার করা সম্ভব হচ্ছে না। সে প্রশাসনকে ম্যানেজ করে এহেন কর্মকান্ড চালিয়ে যাচ্ছে বলে একাধিক অভিযোগ রয়েছে।

ওই আওয়ামীলীগ নেতার অত্যাচারে এলাকার সবাই অতিষ্ঠ। তার বিরুদ্ধে ভয়ে কেউ মুখ খুলতে সাহস পায়না। কেউ প্রতিবাদ করলে তাকে বিভিন্ন মামলা ফাঁসিয়ে দেয়া হয় এবং এ ওয়ার্ডে সকল অবৈধ কর্মকাণ্ডের ভাগীদারও তিনি। উক্ত সাড়ে ৫ শ বিঘা জমি উদ্ধার করে জেলার ভূমিহীনদের মাঝে বণ্টনের দাবি জানান বক্তারা।

Please follow and like us:

Check Also

বাংলাদেশি জাহাজ ছিনতাইয়ের সঙ্গে জড়িত ৮ জলদস্যু গ্রেফতার

বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ অপহরণে যুক্ত ৮ জলদস্যুকে আটক করেছে সোমালিয়ার পুলিশ। রোববার জাহাজটিকে মুক্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।