সাঁপমারা খাল খননে ক্ষতিগ্রস্থদের আশ্রায়ন প্রকল্পের মাধ্যমে পুনর্বাসন করা হবে: ডিসি মোস্তফা কামাল

দেবহাটা ব্যুরো: দেবহাটার সাঁপমারা খাল খনন কার্যক্রমে উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্থ ও গৃহহীন খালটির দু’পাশে বসবাসরত পরিবারগুলোকে আশ্রায়ন প্রকল্পের মাধ্যমে পুনর্বাসন করা হবে বলে জানিয়েছেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল। বৃহষ্পতিবার বেলা ১১ টায় দেবহাটার জোয়ার গুচ্ছগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে গণশুনানীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, খাল খননের মাধ্যমে যেমন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি বাস্তবায়িত হবে, ঠিক তেমনি খনন কাজের জন্য যে সকল পরিবার ক্ষতিগ্রস্থ ও গৃহহীন হয়ে মানবেতর জীবন যাপন করছে তাদেরকে পাশ^বর্তী অন্য কোন সরকারী জমিতে আশ্রায়ন প্রকল্পের মাধ্যমে পুনর্বাসন করা হবে। সরকার জনগনের কল্যাণের জন্যই খালটি খননের উদ্যোগ নিয়েছে, কিন্তু সেই উন্নয়নের জন্য জনসাধারণকে গৃহহীন করা হবেনা। আগামী ৭ দিনের মধ্যে ক্ষতিগ্রস্থ পরিবারের চুড়ান্ত তালিকা প্রণয়ন ও তাদেরকে পুনর্বাসনে পাশ^বর্তী এলাকার পতিত সরকারী জমি নির্ধারণ করে প্রয়োজনীয় কাগজপত্র জেলা প্রশাসকের কার্যালয়ে প্রেরণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনাও দেন তিনি। পাশাপাশি সরকারীভাবে চলমান সাঁপমারা খালের এ খনন কার্যক্রম সুষ্ঠভাবে বাস্তবায়ন এবং ক্ষতিগ্রস্থদের পুনর্বাসনে জরুরী ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে বলে আশ^স্থ করে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, ক্ষতিগ্রস্থদের সরকারী ভাবে বিনা খরচে আশ্রায়ন প্রকল্পের মাধ্যমে পুনর্বাসন, আপাতত গৃহ নির্মাণের জন্য ঢেউটিন ও কিছু আর্থিক সহায়তা প্রদান করা হবে। তবে ঘর পাওয়ার জন্য দালালদের খপ্পরে না পড়ার জন্য সকলকে সতর্ক করেন তিনি।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য মুনসুর আহমেদ, দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরীন, সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড- ১ (পাউবো)’র নির্বাহী প্রকৌশলী আবুল খায়ের, উপ-বিভাগীয় প্রকৌশলী রাশিদুর রহমান, দেবহাটা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান সবুজ, মহিলা ভাইস চেয়ারম্যান জিএম স্পর্শ, দেবহাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান শাওন, পারুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম, পানি উন্নয়ন বোডের এসও সাইদুর রহমান, পারুলিয়া ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য শেখ মোকারম হোসেন, সিরাজুল ইসলাম, গাজী শহীদুল্যাহ, সালাহউদ্দীন শরাফী, সাহেব আলী প্রমুখ। এসময় দেবহাটা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আরশাদ আলী, উপজেলা জাতীয় শ্রমিক লীগের সাবেক সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম, সাইফুজ্জামান প্রিন্স, অহিদুল ইসলামসহ সাঁপমারা খালের দু’পাশে উচ্ছেদ অভিযানে গৃহহীন ও ক্ষতিগ্রস্থ শত শত পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

Check Also

আলিপুর ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিলেন জিয়াউল ইসলাম জিয়া

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার সদরের আলিপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ইউনিয়ন আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।