নিজামীর ফাঁসি : বাংলাদেশ পাকিস্তান সম্পর্কে টানাপোড়েন

BD-PK-Flagঢাকা, ১৩ মে, এবিএন ওয়ার্ল্ড : ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জাড়িত থাকায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দায়ের করা মামলায় মৃত্যুদ-প্রাপ্ত জামায়াত প্রধান মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করা নিয়ে বাংলাদেশ পাকিস্তানের সম্পর্কে সম্পর্কে নতনি করে টানাপোড়েন সৃষ্টি হয়েছে। একাত্তরের আলবদর নেতা নিজামীর ফাঁসি কার্যকর করার পর পাল্টাপাল্টি বিবৃতির পাশাপাশি দুদেশের হাইকমিশনারদেরও তলব করা হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার মো. নাজমুল হুদাকে তলব করেছে ইসলামাবাদ। এর প্রতিবাদে পাক হাইকমিশনার সুজা আলমকে পাল্টা তলব করেছে ঢাকা। ইসলামাবাদে বাংলাদেশ দূতাবাস পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার নাজমুল হুদাকে তলবের তথ্য নিশ্চিত করেছেন।
বাংলাদেশের অভ্যন্তরীণ বিচার নিয়ে ইসলামাবাদের নাক গলানোর ঘটনা এটাই প্রথম নয়। এর আগেও যুদ্ধাপরাধী জামায়াতে ইসলামির নেতাদের মৃত্যুদ- কার্যকরের পর বিবৃতি দিয়েছে পাকিস্তান। একই সাথে বাংলাদেশের বিচারব্যস্থা নিয়ে বিতর্কিত মন্তব্য করে ধৃষ্টতা দেখায় একাত্তরের গণহত্যায় মেতে উঠা ওই দেশটি। পাকিস্তানের এ আচরণের প্রতিবাদে ঢাকায় পাক হাইকমিশনার সুজা আলমকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাল্টা তলব করা হয়েছে। আজ বিকেলে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিপক্ষীয় সচিব ও কনস্যুলারের সাথে দেখা করেন। এ সময় পাকিস্তানের এ ধরনের আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। তবে এরপরও দুদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট থাকবে বলে জানিয়েছেন পাকিস্তানি রাষ্ট্রদূত।
এর আগে নিজামীর ফাঁসি কার্যকরের পর বুধবার পাকিস্তানের জাতীয় পরিষদে নিন্দা প্রস্তাব পাস হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে নিজামীর ফাঁসির ঘটনায় পাকিস্তান গভীরভাবে মর্মাহত বলে উল্লেখ করা হয়েছে। এতে আরো বলা হয়, একাত্তরে পাকিস্তানের সংবিধান সমুন্নত রাখতে চেয়েছিলেন নিজামী। ১৯৭১ সালের যুদ্ধাপরাধের দায়ে নিজামীর ফাঁসির রায়ের বিরুদ্ধে করা রিভিউ আবেদন সুপ্রিম কোর্টে খারিজ হয়ে যাওয়ার পর পাক পররাষ্ট্র দফতর ওই বিবৃতি দেয়। বিবৃতিতে নিজামীর ফাঁসির রায় কার্যকর করা নিয়ে উদ্বেগ প্রকাশ করে পাকিস্তান। এর দুদিন পর আবারো পাক পররাষ্ট্র দফতরের বিবৃতি এল।
বিবৃতির প্রতিবাদে ঢাকায় নিযুক্ত পাক রাষ্ট্রদূতকে তলব করে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে পাকিস্তানকে সতর্ক করে দেয় বাংলাদেশ। তবে বাংলাদেশের অভ্যন্তরীণ বিচারিক কার্যক্রম নিয়ে পাকিস্তানের নাক গলানো এই প্রথম নয়। এর আগেও বাংলাদেশে একাত্তরের যুদ্ধাপরাধে অভিযুক্তদের বিচার নিয়ে বিবৃতি দেয় ইসলামাবাদ। তার আগে ২০১৩ সালের ১৪ ডিসেম্বর জামায়াতে ইসলামীর আরেক নেতা আব্দুল কাদের মোল্লার মৃত্যুদ- কার্যকরের পর উদ্বেগ প্রকাশ করে একই ধরনের বিবৃতি দিয়েছিণ পাকিস্তান।
এরপর একইভাবে ২০১৫ সালের ১১ এপ্রিল জামায়াত নেতা কামারুজ্জামানের মৃত্যুদ- কার্যকরের পরও বিবৃতিতে মায়াকান্না দেখা যায় পাকিস্তানের। ইসলামাবাদে পাক জামায়াতও বিক্ষোভ দেখায়। স্বাধীনতা বিরোধী অপরাধে অভিযুক্ত বিএনপি নেতা সালাহ উদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মুহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর করা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছিল পাকিস্তান। ঢাকায় ২০১৫ সালের ২২ নভেম্বর বিএনপি ও জামায়াতের এ ২ শীর্ষ নেতার ফাঁসি কার্যকর করা হয়। অপরদিকে আভ্যন্তরীন বিষয় নাক গলানোর তব্রি পতিবাদ করা সত্ত্বেও আবার নিজামীর ফাঁসির পর একইভাবে প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিলো পাকিস্তান।

এবিএন/শুক্র/এক্সক্লুসিভ/জাতীয়/ডেস্ক/এমআর

Check Also

উন্নত সমৃদ্ধ স্মার্ট সোনার বাংলা গড়ে তুলব: পরিদর্শন বইয়ে প্রধানমন্ত্রী

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।