ইউনিফর্ম ছাড়া গ্রেফতারের ঘটনা ভয়াবহ : আদালত

Juaticeঢাকা, ১৭ মে : ইউনিফর্ম ছাড়া অর্থাৎ আইন-শৃঙ্খলা বাহিনীর পোশাক শরীরে না থাকা অবস্থঅয় আসামী গ্রেফতারের ঘটনাকে ভয়াবহ বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সর্বোচ্চ আদালত বলেছেন, কাউকে গ্রেফতার করতে হলে ইউনিফর্ম (সরকারি বা প্রাতিষ্ঠানিক পোশাক) পরিহিত অবস্থায় থাকতে হবে। পরোয়ানা ছাড়া গ্রেফতার সংক্রান্ত ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারা ও রিমান্ড সংক্রান্ত ১৬৭ ধারার নির্দেশনার বিষয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিলের শুনানির সময় আজ মঙ্গলবার আপিল আদালত এ মন্তব্য করেন।
প্রধান বিচারপতি বলেন, যথাযথ চিন্তাভাবনা না করেই আইন প্রণয়ন না করার কারণেই বিচার বিভাগের ওপর মামলার চাপ আছে। তিনি বলেন, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান আমাকে বলেছে, বঙ্গবন্ধুর বডিগার্ডের দায়িত্ব পালনকারী এক মুক্তিযোদ্ধার সন্তানকে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হয়েছে। কিন্তু আজো তাদের খোঁজ পাওয়া যায়নি।
এদিকে শুনানির এক পর্যায়ে রাষ্ট্রের প্রধান আইনজীবী এটর্নি জেনারেল মাহবুবে আলমকে উদ্দেশ্যে করে প্রধান বিচরাপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা বলেন, বিনা পরোয়ানায় গ্রেফতার ও জিজ্ঞাসাবাদের ক্ষেত্রে হাইকোর্ট তার রায়ে সুনির্দিষ্ট কিছু নির্দেশনা দিয়েছিলেন। ১৩ বছর পার হয়ে গেলেও আপনারা (সরকার) একটি নির্দেশনাও প্রতিপালন করেননি।
প্রধান বিচারপতি বলেন, আইন-শৃঙ্খলা বাহিনী কাউকে গ্রেফতার করেই গণমাধ্যমের সামনে হাজির করছেন না। এটি গ্রহণযোগ্য নয়। তিনি বলেন, ফৌজদারি কার্যবিধি একটি কলোনিয়াল আইন। ১৯৭০ সালে মালয়েশিয়া এ আইনের সংশোধনী এনেছে। মালয়েশিয়াকে অনুসরণ করে পার্শ্ববর্তী দেশ ভারতও তাদের ফৌজদারি কার্যবিধি সংশোধন করেছে। কিন্তু আমরা এখনো এটি করতে পারছি না।
এটর্নি জেনারেল বলেন, আমাদের দেশের সামাজিক বাস্তবতার প্রেক্ষাপটে হাইকোর্টের নির্দেশানসমূহ যথাযথ নয়। আর কাউকে জিজ্ঞাসাবাদের সময় পুলিশ হেফাজতে যদি কেউ মারা যায় তাহলে পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আমাদের দেশে আইন রয়েছে।

এবিএন/মঙ্গল/আদালত/ডেস্ক/ডিবি

Please follow and like us:

Check Also

নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র

মূল্যস্ফীতির কশাঘাত মোকাবিলায় ২০ লাখ ২৬ হাজার দরিদ্র মানুষকে নতুন করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।