টাম্পাকো দুর্ঘটনার দুটি মামলায় মালিকসহ ৬ জনকে আত্মসমর্পণের নির্দেশ

ক্রাইমবার্তা রিপোট:টাম্পাকো ফয়েলস কারখানায় সংঘটিত দুর্ঘটনায় দায়ের করা দুটি হত্যা মামলায় কারখানার মালিকসহ ছয় কর্মকর্তাকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তাদের আগামী এক সপ্তাহের মধ্যে দায়রা আদালতে হাজির হতে হবে।
আজ বুধবার বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জাফর আহমদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আসামিদের আগাম জামিন বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়। এরপরেই আদালত এ আদেশ দেন। গত ২১ নভেম্বর তারা হাইকোর্টে হাজির হয়ে আগাম জামিনের আবেদন করেছিলেন।9
আদালতে আত্মসমর্পণের নির্দেশ পেয়েছেন টাম্পাকোর মালিক সৈয়দ মকবুল হোসেন, কর্মকর্তা সৈয়দ তানভীর আহমেদ, শফিকুর রহমান, মনির হোসেন, সাফিউজ সামি ওরফে আলমগীর হোসেন ও আবু হানিফ।
আর মামলা দুটিতে আগাম জামিন পেয়েছেন মালিকের স্ত্রী সাজেদা পারভীন হোসেন ও মেয়ে সৈয়দা আবিদা হোসেন। এরমধ্যে আবিদা একটি মামলার আসামি।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।
ওই কারখানায় হতাহতের ঘটনায় আটজনের বিরুদ্ধে টঙ্গী থানায় একটি মামলা দায়ের করেছে পুলিশ। আর নিহত একজনের বাবা সাতজনের বিরুদ্ধে পৃথক মামলা করেন।
গত ১০ সেপ্টেম্বর গাজীপুরের  টঙ্গীর বিসিক শিল্পনগরী এলাকায় অবস্থিত ওই কারখানায় ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে কমপক্ষে ৩৯ জনের মৃত্যু ঘটে। তবে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের দাবি, নিহতের সংখ্যা আরও বেশি। অনেক লাশ পুড়ে যাওয়ায় সেগুলো বের করা সম্ভব হয়নি বলেও অভিযোগ করেছেন তারা।
আদালতে আসামি পক্ষের শুনানিতে ছিলেন সিনিয়র আইনজীবী আবদুল বাসেত মজুমদার, মাহবুব আলী ও এম আতাউল গনি।
রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ।

Check Also

এনএসআইয়ের গোপন তথ্যে ১৯৯ বস্তা ভারতীয় চিনি উদ্ধার: জরিমানা সাতক্ষীরা সদরের খবর,

এনএসআইয়ের গোপন তথ্যের ভিত্তিতে ১৯৯ বস্তা ভারতীয় চিনি উদ্ধারের পর জরিমানা করা হয়েছে। বুধবার (২৭ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।