‘৯’ বছর গণতন্ত্রহীনতার মধ্যে রয়েছি: মওদুদ আহমদ

ক্রাইমবার্তা রিপোট: গত ৯ বছর ধরে বাংলাদেশে আমরা গণতন্ত্রহীনতার মধ্যে রয়েছি বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ আয়োজিত এক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন।
11
‘নিরপেক্ষ সরকার ও নিরপেক্ষ শক্তিশালী নির্বাচন কমিশন গণতন্ত্র ভোটাধিকার ও অংশগ্রহণমূলক নির্বাচনের পূর্বশর্ত’ শীর্ষক বৈঠকে তিনি বলেন, সময় ফুরিয়ে যাচ্ছে। সেই ২০০৭ সাল থেকে এখন পর্যন্ত প্রায় ৯ বছর গণতন্ত্রহীনতার মধ্যে রয়েছি। তবে কেউ যদি মনে করেন এর কোন সমাপ্তি হবে না, চলতেই থাকবে, তা হবে মারাত্মক ভুল। এই পরিস্থিতির সমাপ্তি হবেই। আর সেটা বিএনপির নেতৃত্বেই হবে।

মওদুদ আহমদ বলেন, বিএনপি চেয়ারপারসন দেশে গণতন্ত্র ফেরাতে চান। এজন্য তিনি প্রস্তাব দিয়েছেন। এটা কোন আইন নয়। আলাপ-আলোচনার মাধ্যমে শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করে সুষ্ঠু নির্বাচন হতে পারে। সরকার উদ্যোগ নিলে বিএনপি সহযোগীতা করবে।

তিনি বলেন, খালেদা জিয়ার প্রস্তাব পর্যালোচনা না করেই প্রত্যাখ্যান করা আওয়ামী লীগের ভুল। আওয়ামী লীগ একটি অরিজিনাল ফ্যাসিবাদী দল। একদলীয় শাসন মনোভাবাপূর্ণ বলেই তারা খালেদা জিয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। তাদের উচিত ছিল খালেদা জিয়ার প্রস্তাবকে স্বাগত জানানোর। সত্যিকার গণতান্ত্রিক দল হলে তারা আলোচনার উদ্যোগ নিতো।

তিনি বলেন, ১৯৭২ থেকে ৭৫ পর্যন্ত আওয়ামী লীড় একই ধ্যানধারণা চিন্তা-চেতনা নিয়ে সরকার পরিচালনা করেছে। ক্ষমতার থাকার জন্য যা যা প্রয়োজন তাই করছে। রাজনীতি মানে সবার অংশগ্রহণ নিশ্চিত করা। আমরা এখনো আহবান জানাই আলোচনায় বসার।

তিনি বলেন, রাজনীতি হতে হবে সমঝোতার মাধ্যমে। একদলীয় শাসনের নতুন সংস্করণ এখন দেখতে পাচ্ছি। রাজনীতির চরম অবক্ষয় ঘটেছে। মাটির নিচে চলে গেছে। ফ্লাইওভার নট স্টেট ভ্যেলু। রাষ্ট্রীয় মূল্যবোধ ফ্লাইওভার থেকে পাওয়া যায় না।

আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমিন গাজীর সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন, শিক্ষা বিষয়ক সম্পাদক এ বি এম ওবায়দুল ইসলাম, সাংবাদিক মাহফুজ উল্লাহ, বিএনপির গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূইয়া প্রমুখ বক্তব্যে রাখেন।

Please follow and like us:

Check Also

অনিশ্চয়তার নতুন যুগে মধ্যপ্রাচ্য

ইউক্রেন-রাশিয়া রেশ কাটতে না কাটতেই ফিলিস্তিনের গাজায় শুরু হয় ইসরাইলি আগ্রাসন। এরপর থেকে অশান্ত হতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।