গোবিন্দগঞ্জে সাঁওতালদের ওপর হামলা বিচার দাবিতে মুখে কালো কাপড় বেঁধে নওগাঁয় মানববন্ধন

ক্রাইমবার্তা রিপোট:জি,এম মিঠন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ
গাইবান্দার গোবিন্দগঞ্জে সাঁওতালদের ওপর হামলা, উচ্ছেদ ও খুনের ঘটনার বিচার দাবিতে নওগাঁয় মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা শাখার আয়োজনে শহরের মুক্তির মোড়ে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এ কর্মসূচি পালিত হয়।
জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবিন মুন্ডার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা শাখার সভাপতি আমিন কুজুর, উপদেষ্টা আতাউল হক সিদ্দিকী, নওগাঁ জেলা বাসদের সমন্বয়ক জয়নাল আবেদীন, সিপিবি জেলা কমিটির সভাপতি অ্যাড. মোহসিন রেজা, আদিবাসী যুব পরিষদের সাধারণ সম্পাদক নরেন পাহান, জাসদ নওগাঁ জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক আজাদ হোসেন মুরাদ, নওগাঁর সামাজিক-সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদের সহ-সভাপতি বিন আলী পিন্টু, সহ-সাধারণ সম্পাদক নাইস পারভীন প্রমুখ।
গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জে আদিবাসী পল্লীতে হামলা, খুন, উচ্ছেদ, অগ্নিসংযোগ ও হয়রানীমূলক মামলার তীব্র নিন্দা জানিয়ে বক্তারা বলেন, গত ৬ ও ৭ নভেম্বর রংপুর চিনিকল কর্তৃপক্ষের লাঠিয়াল বাহিনী, পুলিশ ও স্থানীয় ভূমি দস্যুরা জোট বেঁধে সাঁওতালদের ওপর বর্বরোচিত হামলা, অগ্নিসংযোগ, লুটপাট ও হত্যাযক্ষ চালায়। এ ঘটনায় পুলিশ উল্টো সাঁওতালদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানী করছে। অথচ হামলার নায়ক স্থানীয় সাংসদ আবুল কালাম আজাদ ও সাপমারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান টুটুলসহ হামলার ঘটনায় জড়িত সন্ত্রাসীদের এখনও গ্রেপ্তার করা হইনি। পুলিশের মিথ্যা মামলা প্রত্যাহার, সাঁওতালদের উপযুক্ত ক্ষতিপূরণ এবং এ ঘটনার সুষ্ঠু বিচার নিশ্চিত করার জন্য বিচার বিভাগীয় তদন্তের দাবি জানান তাঁরা।
4
নওগাঁয় সরকারী বিধি মোতাবেক দোকান ঘরের লাইসেন্স প্রদানের দাবিতে মানব বন্ধন
জি,এম মিঠন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ
নওগাঁর আত্রাই উপজেলার বান্দাইখাড়া বাজারে সরকারী বিধি মোতাবেক দোকান ঘরের লাইসেন্স প্রদানের দাবিতে বান্দাইখাড়া বাজর বণিক বহুমূখী সমবায় সমিতি লিমিটেডের সদস্যরা মানব বন্ধন কর্মসূচি পালিত হয়েছে। সোমবার সকাল  সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ঘন্টাকাল ব্যাপী মানব বন্ধন কর্মসুচী পালিত হয়। বান্দাইখাড়া বাজারে বান্দাইখাড়া বাজর বণিক বহুমূখী সমবায় সমিতির সভাপতি নবাব আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানব বন্ধনে বক্তব্য রাখেন হাটকালুপাড়া ইউপির চেয়ারম্যান আব্দুস শুকুর আলী সরদার, সমিতির সহ-সভাপতি ফিরোজ হোসেন, সাধারন সম্পাদক আজম সরদার, সাংগঠনিক সম্পাদক ফিরোজ হাসান, সহ-সাংগঠনিক সম্পাদক মাজেদুর রহমান প্রমুখ। বক্তারা বান্দাইখাড়া বাজারে সরকারী বিধি মোতাবেক দোকান ঘরের লাইসেন্স প্রদানের দাবী জানান। মানব বন্ধনে প্রায় সহ¯্রাধিক লোক অংশ গ্রহন করেন।

নওগাঁয় ১১২ বোতল ফেন্সিডিল সহ দুই মাদক স¤্রাট আটক
জি,এম মিঠন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ
নওগাঁয় সোমবার ১১২ বোতল ফেন্সিডিলসহ আশিফ হোসেন রায়হান (২৬) ও সোহেল রানা বুলবুল (২৬) নামের দুই মাদক ব্যবসায়ীকে আটক করেছে রাণীনগর থানা পুলিশ।
পুলিশ সূত্রে জানা, রাণীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে এদিন সকালে এএসআই জুলফিকার ও সঙ্গীয় ফোর্সসহ উপজেলার আবাদপুকুর-কালীগঞ্জ সড়কের দামুয়া নামক স্থানে সন্দেহ ভাজন একটি সিএনজি তল্লাসী করার সময় ওই দুই মাদক ব্যবসায়ীর স্কুল ব্যাগ থেকে ১১২ বোতল ফেন্সিডিলসহ তাদেরকে আটক করে। দুই মাদক ব্যবসায়ী নওগাঁ জেলার পতœীতলা উপজেলা থেকে আত্রাই উপজেলার কালীগঞ্জ এলাকায় ওই ফেন্সিডিলগুলো পৌছে দেওয়ার জন্য যাচ্ছিল। আটককৃত আশিফ হোসেন রায়হান জেলার মহাদেবপুর উপজেলার সহরায় গ্রামের আজাহার আলীর ছেলে ও সোহেল রানা বুলবুল জেলার পতœীতলা উপজেলার খিরসিন গ্রামের মৃত-সামছুদ্দিন এর ছেলে।
রাণীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, সোমবার বিকেলে আটককৃতদের বিরুদ্ধে বিশেষ আইনে মামলা দায়ের করে আদালতে সোর্পদ করা হয়েছে।

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।