ব্রাজিলের ফুটবল দলসহ বিমান বিধ্বস্ত, নিহত ৭৬#ভাগ্যগুণে বেঁচে গেলেন ব্রাজিলের তিন ফুটবলার

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :ভাগ্যগুণে বেঁচে গেলেন ব্রাজিলের তিন ফুটবলার

কলম্বিয়ায় বিমান বিধ্বস্তের ঘটনায় ৭৫ জন নিহত হলেও ভাগ্যগুণে বেঁচে গেছেন ব্রাজিলের প্রথম বিভাগের ফুটবল ক্লাব শ্যাপেকোন্সের তিন খেলোয়াড়সহ ছয়জন।
বেঁচে যাওয়া তিন খেলোয়াড় হলেন রক্ষণভাগের অ্যালাম রসুশেল, গোলরক্ষক মার্কোস ড্যানিলো পাডিলহা এবং রিজার্ভ গোলরক্ষক জ্যাকসন ফলমান।
এছাড়া ফ্লাইট অ্যাটেনডেন্ট জিমো সুয়ারেজ প্রাণে রক্ষা পেয়েছেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যম মি ওরিয়েন্টে।
বার্তাসংস্থা রয়টার্স ব্রাজিলের টিভি চ্যানেল গ্লোবোনিউজ এবং স্পোর্টটিভির বরাতে এ খবর জানিয়েছে।
স্থানীয় সময় সোমবার রাত সোয়া ১০টার দিকে কলম্বিয়ার মেডেলিন শহরে বিমানটি বিধ্বস্ত হয় বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।
বিমানটিতে ১০ জন খেলোয়াড় ও নয়জন ক্রুসহ ৮১ জন আরোহী ছিলেন বলে এক বিবৃতিতে জানিয়েছে জোসে মারিয়া করডোভা আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।

বিবৃতিতে বলা হয়েছে, বিধ্বস্ত হওয়ার পর বিমানটি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। আরোহীদের মধ্যে মাত্র ছয়জনের বেঁচে থাকার খবর পাওয়া গেছে।

স্থানীয় সংবাদ মাধ্যম মি ওরিয়েন্ট জানিয়েছে, মঙ্গলবার বিকাল পৌনে ৭টায় কোপা সুদামেরিকানা টুর্নামেন্টের ফাইনাল খেলার সময়সূচি নির্ধারিত ছিল।

এতে কলম্বিয়ার অ্যাটলেটিকো ন্যাশনালের বিপক্ষে ব্রাজিলের শ্যাপেকোন্স ক্লাবের মুখোমুখি হওয়ার কথা ছিল।

এ উপলক্ষে সোমবার সন্ধ্যা ৬টা ১৮ মিনিটে বলিভিয়ার সান্তা ক্রুজ ডি লা সিয়েরা বিমানবন্দর থেকে লামিয়া এয়ারলাইনের আরজে-৮৫ বিমানটি মোট ৮১ জন আরোহী নিয়ে কলম্বিয়ার জোসে মারিয়া করডোভা বিমানবন্দরের পথে রওনা করে বিমানটি।

কিন্তু উড্ডয়নরত অবস্থায় জ্বালানি ফুরিয়ে গেলে লা ইউনিয়ন শহরের কেরো গরডো এলাকায় বিমানটি বিধ্বস্ত হয় বলে ওরিয়েন্টের প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে বিমান বিধ্বস্তের ঘটনায় দক্ষিণ আমেরিকান ফুটবল ফেডারেশন কনমেবল এক ঘোষণায় কোপা সুদামেরিকানা টুর্নামেন্ট স্থগিত করার কথা জানিয়েছে।

ব্রাজিলের ফুটবল দলসহ বিমান বিধ্বস্ত, নিহত ৭৬

বিমান বিধ্বস্তে উদ্ধার আহত ব্রাজিলের শাপোকোয়েনসে ফুটবল ক্লাবের সদস্য অ্যালান লুসিয়ানো রাসেলকে হাসপাতালে নেওয়া হচ্ছে। ছবি: রয়টার্সকলম্বিয়ার মেদেচিন শহরে যাওয়ার পথে গতকাল সোমবার বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় এখন পর্যন্ত ৭৬ জন নিহত হয়েছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বিমানে ব্রাজিলের একটি ফুটবল দলের সদস্যসহ ৭২জন যাত্রী ও নয়জন ক্রু ছিলেন।

আজ মঙ্গলবার দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, বৈদ্যুতিক গোলযোগের কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে। এখন পর্যন্ত বিমানের পাঁচ যাত্রী বেঁচে আছেন। তাঁদের মধ্যে একজন ওই ফুটবল দলের সদস্য আছেন বলে ধারণা করা হচ্ছে।

দুর্ঘটনাস্থলের কাছাকাছি লা সেজা শহরের মেয়র অসপিনা বলেন, ব্রাজিলের ফুটবল দলের ২৫ বছর বয়সী একজন সদস্যকে জীবিত উদ্ধার করা হয়েছে।

পুলিশ কমান্ডার হোসে গেরারদো আচেভেদো বলেন, ‘আমরা ছয়জনকে জীবিত উদ্ধার করেছিলাম। কিন্তু হাসপাতালে যাওয়ার পথে একজনের মৃত্যু হয়েছে।’

খবরে জানানো হয়, লামিয়া এয়ারলাইনসের ভাড়া করা বিমানটি বলিভিয়া থেকে মেদেচিনের উদ্দেশে উড়ে যায়। ওই বিমানে অন্য যাত্রীদের সঙ্গে ব্রাজিলের শাপোকোয়েনসে ফুটবল দলের সদস্যরাও ছিলেন। কোপা সুদামেরিকানা টুর্নামেন্টের ফাইনালে আগামীকাল বুধবার কলম্বিয়ার অ্যাটলেটিকো ন্যাশনালের বিপক্ষে তাদের খেলার কথা ছিল। এ ঘটনায় দক্ষিণ আমেরিকান ফুটবল ফেডারেশন কনমেবল পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত খেলা স্থগিত ঘোষণা করেছে।

ব্রাজিলের একটি ক্লাব ফুটবল দলকে বহনকারী বিমান কলম্বিয়াযর মেডেলিনে বিধ্বস্ত হয়েছে। বিমানটিতে ৮১ জন যাত্রী ছিলেন।

 

চ্যাপিকোনিসের ফুটবলাররা

মেডেলিন আন্তর্জাতিক বিমানবন্দর এ খবর নিশ্চিত করেছে।

এ ঘটনার বিস্তারিত এখনো পাওয়া যায়নি তবে বিভিন্ন খবরে জানা যাচ্ছে কেউ-কেউ বেঁচে আছেন।

কর্মকর্তা বলছেন, এ বিমানটিতে ব্রাজিলের ফুটবল ক্লাব চ্যাপিকোনিসের খেলোয়াড়রা ছিলেন। বিমানটি যখন কলম্বিয়ার মেডেলিন আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করতে যাচ্ছিল সে সময় এটি বিধ্বস্ত হয়।

 

দক্ষিণ আমেরিকান ক্লাব ফুটবলের ফাইনাল ম্যাচ খেলার জন্য দলটি বলিভিয়া থেকে যাত্রা শুরু করেছিল। বুধবার ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এই দুর্ঘটনার পর ম্যাচটি স্থগিত করা হয়।

কর্মকর্তারা বলছেন, শহরের বাইরে একটি পার্বত্য এলাকায় বিমানটি বিধ্বস্ত হয়েছে।

কলম্বিয়ার মেডেলিন শহরের মেয়র এ বিমান দুর্ঘটনাকে একটি ট্র্যাজেডি বলে বর্ণনা করেছেন। তবে বিমানের কোন-কোন আরোহী জীবিত থাকার সম্ভাবনা আছে বলে তিনি মনে করেন।

Please follow and like us:

Check Also

বেইজিং ঘনিষ্ট মুইজ্জুর জয়: ভারত থেকে আরও দূরে সরবে মালদ্বীপ

মালদ্বীপে দীর্ঘদিন ধরে থাকা ভারতের প্রভাব কমাতে ‘ইন্ডিয়া আউট’ স্লোগান দিয়ে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।