স্থানীয় সরকার প্রতিষ্ঠানের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে পারস্পারিক লিখন প্রাতিষ্ঠানিকীকরণ কর্মশালা

ফিরোজ হোসেন : স্থানীয় সরকার প্রতিষ্ঠানের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে পারস্পারিক লিখন প্রাতিষ্ঠানিকীকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দিনব্যাপী সাতক্ষীরা সদর উপজেলা পরিষদ মিলনায়তনে সাতক্ষীরা সদর উপজেলা প্রশাসন ও দেবহাটা উপজেলা প্রশাসনের যৌথ আয়োজনে ও জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের (এনআইএলজি) সহায়তায় ও বেকিং দ্য সাইলেন্স ও সেভ দ্য চিলড্রেন  সহযোগি সংস্থার সহযোগিতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।26
কর্মশালায় সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নূর হোসেন সজলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক এ.এন.এম মঈনুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি, দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার পঙ্কজ ঘোষ, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আবু জাফর মোঃ আসিফ ইকবাল, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ জাহিদুর রহমান, পৌর কাউন্সিলর শেখ শফিক উদ দৌলা সাগর, ফারহা দিবা খান সাথী, অনিমা ম-ল, ব্রেকিং দ্য সাইলেন্স এর পরিচালক জাহিদুল ইসলাম, সাতক্ষীরা ইনচার্জ শরিফুল ইসলাম, প্রজেক্ট অফিসার মনিরুজ্জামান টিটু প্রমুখ।
কর্মশালায় সাতক্ষীরা পৌরসভা থেকে ভালো শিখন হিসেবে প্রস্তাব আসে : সাতক্ষীরা পৌরসভার পানির বিল মোবাইলের মাধ্যমে পরিশোধ করা, শিশুদের জন্য বাজেটে বরাদ্ধ রাখা, কম্পিউটারের মাধ্যমে সকল কার্য সম্পন্ন করা, নারী ও শিশু কর্ণার স্থাপন, তিন মাস পর পর শিশুদের সাথে ডায়ালগ মিটিং করা।
কর্মশালায় সদর উপজেলার ১৪টি ইউনিয়ন থেকে ভালো শিখন হিসেবে প্রস্তাব আসে : শিশুদের জন্য পৃথক বাজেট রাখা, প্রতি ওয়ার্ডে শিশু ফোরাম গঠন ও প্রতি মাসে শিশুদের নিয়ে মিটিং করা, অভিযোগ গ্রহণ ও সাড়া প্রদান প্রক্রিয়া, শিশুদের সাথে প্রতি তিন মাস অন্তর ডায়ালগ মিটিং, বাল্য বিবাহ প্রতিরোধে ওয়ার্ড ও ইউনিয়ন লেভে রেডকার্ড টিম গঠন করা।
দেবহাটা উপজেলা থেকে ভালো শিখন হিসেবে প্রস্তাব আসে : শিশুদের বিনোদনের জন্য পার্ক ও লেক নির্মান, স্কুলের কিশোরিদের মাঝে স্যানিটারী ন্যাপকিন বিতরণ, শিশু পাঁচার রোধে কমিটি গঠন ও বাস্তবায়নম সৌর বিদ্যুদের মাধ্যমে আলোকিত গ্রাম প্রতিষ্ঠা করা।
কর্মশালায় সদর উপজেলা ও দেবহাটা উপজেলার চেয়ারম্যান, সচিব, মহিলা মেম্বার, পৌর কাউন্সিলর, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, সমাজসেবা অফিসার, শিক্ষা অফিসার, শিশু প্রতিনিধি, এনজিও প্রতিনিধি ও সাংবাদিক প্রতিনিধি উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন এনআইএলজি’র এইচএলসি ন্যাশনাল কো অর্ডিনেটর মোঃ সেলিম হোসন ভূইয়া ও লিয়াজো অফিসার তাহসিন ইসলাম।

Please follow and like us:

Check Also

আবুল কাশেম কোন প্রতিহিংসার রাজনীতি করেননি,তাই জনগণ তাকে বার বার নির্বাচিত করতেন: সাতক্ষীরায় মিয়া গোলাম পরওয়ার

সাতক্ষীরা সংবাদদাতাঃ কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা জামায়াতের প্রথম সভাপতি, বাংলাদেশ পরিবহন মালিক সমিতির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।