নওগাঁয় ২৫তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

ক্রাইমবার্তা রিপোট:জি,এম মিঠন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ
“টেকসই ভবিষ্যত গড়ি, ১৭টি লক্ষ্য অর্জন করি“ এই প্রতিপাদ্য নিয়ে বর্ন্যাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও প্রতিবন্ধীদের চিত্রাংক প্রতিযোগিতার মধ্য দিয়ে নওগাঁয় ২৫তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। শনিবার সকালে সার্কিট হাউস চত্বর থেকে একটি বর্ন্যাঢ্য র‌্যালী বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়। প্রধান অতিথি হিসাবে র‌্যালীটির উদ্ধোধন করেন, জেলা প্রশাসক, ড. মোঃ আমিনুর রহমান। পরে সার্কিট হাউস মিলনায়তনে জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক এস,এম জোবায়দুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মোসাঃ মাজেদা ইয়াসমিন। অন্যান্যের মধ্যে ডেপুটি সিভিল সার্জন কাজী মিজানুর রহমান, মুক বধির স্কুলের সভাপতি এ্যাডঃ ডি,এম আব্দুল বারী, রানির প্রধান নির্বাহী ফজলুল হক খান, প্রতিবন্ধী মানিক হোসেন প্রমুখ বক্তব্য রাখেন। বক্তারা বলেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, তারা দেশের সম্পদ। এই সম্পদকে দেশের কাজে লাগাতে হবে। সরকার প্রতিবন্ধীদের উন্নয়নের জন্য নানামুখী পদক্ষেপ গ্রহন করেছে।
23
নওগাঁয় যুব মহিলালীগের সাধরণ সভা অনুষ্ঠিত
জি,এম মিঠন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ
নওগাঁয় আওয়ামী যুব মহিলালীগের সাধরণ সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে নওগাঁ জেলা আওয়ামীলীগের দলীয় কার্যলয়ে নওগাঁ জেলা যুব মহিলালীগের সভাপতি নাতিশা আলমের সভপতিত্বে অনুষ্ঠিত সাধরণ সভায় বক্তব্য রাখেন সেচ্ছা সেবকলীগের সাধারণ সম্পাদক ওমর ফারুক সুমন, জাতীয় শ্রকীকলীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হক সোহেল, সহ-সভাপতি রিনা বেগম, নিভা আক্তার, সাধারণ সম্পাদক ফেন্সি চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক শাহানাজ আক্তার নাইস, ময়না আক্তার, ফাতেমা আক্তার, মরিয়ম বেগম, শাবানা বেগম, আছমা, মাহবুবা, নাহার, বিলকিছ প্রমুখ। অনুষ্ঠার শুরুতে এক মিনিট নিরবতা পালন বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাসহ আব্দুল জলিলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, দোয়া মাহফিল শেষে আলোচনা সভা অনষ্ঠিত হয়।

নওগাঁ জেলা মটর শ্রমিক ইউনিয়নে ত্রি-বার্ষিক নির্বাচনে অভিযোগ এনে সংবাদ সম্মেলন
জি,এম মিঠন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ
নওগাঁ জেলা মটর শ্রমিক ইউনিয়নে ত্রি-বার্ষিক নির্বাচনে সভাপতি ও সাধারন সম্পাদক পদ বহাল রেখে বাকী পদগুলোতে নির্বাচন দেয়ার অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেছেন সভাপতি পদে পদপ্রার্থী ও অন্যান্য পদপ্রার্থীরা। শনিবার বেলা ১১টায় নওগাঁ শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ডে লিখিত বক্তব্যে এ অভিযোগ করেন জেলা মটর শ্রমিক ইউনিয়নে সাবেক সভাপতি আব্দুর রাজ্জাক।
লিখিত বক্তব্যে তিনি বলেন, গত ২৪ নভেম্বর জেলা মটর শ্রমিক ইউনিয়নের সাধারন সভা অনুষ্ঠিত হয়। সভায় গৃহিত নির্বাচন সংক্রান্ত সিদ্ধান্তসমূহ গ্রহনের ক্ষেত্রে যথাযথ ভাবে সংগঠনের গঠনতন্ত্র অনুসরন করা হয়নি। সংগঠনের গঠনতন্ত্র পরিপন্থী কোন সিদ্ধান্ত গ্রহন সংগঠনের মৌলিক স্বার্থেরও পরিপন্থি। নেতৃবৃন্দ কৌশলে এমন কোন সিদ্ধান্ত গ্রহন করতে পারেন না যা সংগঠনের গঠনতন্ত্রে বর্ণিত অধিকার থেকে অন্যান্য সদস্যরা বঞ্চিত হতে পারে।
গঠনতন্ত্রে বর্নিত ১১ এবং ২৩ অনুচ্ছেদ অনুযায়ী যে প্রক্রিয়া নেতৃত্ব নির্বাচনের বিধান আছে এবার সাধারন সভায় সে প্রক্রিয়া অনুসরন করা হয়নি। ২৩ অনুচ্ছেদে উল্লেখ করা আছে নির্বাহী কমিটির মেয়াদ তিন বছর পূর্ণ হওয়ার আগেই গোপন ব্যালটে কর্মকর্তা নির্বাচন করতে হবে। কিন্তু সে মেয়াদ গত ৩০ নভেম্বর শেষ হলেও পাঁচ সদস্য বিশিষ্ট নির্বাচন পরিচালনা কমিটিও যথাযথভাবে গঠন করা হয়নি। সমস্ত গঠনতন্ত্রে কোন জায়গায় এমন কোন বিধান নেই যা সংগঠনের সভাপতি ও সাধারন সম্পাদক পদে নির্বাচন অনুষ্ঠিত হবে না। সাধারন সভায় এমন কোন সিদ্ধান্ত নিতে পারে না যা সভাপতি ও সাধারন সম্পাদক পদে নির্বাচন ছাড়াই আগের ব্যক্তিরা ওই পদে বহাল থাকতে পারবেন। এ ধরনের সিদ্ধান্ত সাধারন শ্রমিক ও শ্রম পরিপন্থি। এ ধরনের সিদ্ধান্ত সংগঠনের স্বেচ্ছাচারিতা ও এক নায়কতন্ত্র প্রতিষ্ঠা করবে।
গঠনতন্ত্রে উল্লেখিত নির্বাচন ও কমিটি গঠন সংক্রান্ত বিধান অনুসারে সভাপতি ও সাধারন সম্পাদকসহ সকল পদে সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচন করা এবং এসব অগঠনতান্ত্রিক ও অগণতান্ত্রিক সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানান। এসময় তিনি আরো অভিযোগ করে বলেন, সকাল সাড়ে ১০টার দিকে কতিপয় কিছু ব্যাক্তি সন্ত্রাসি কায়দায় সংবাদ সম্মেলনের মঞ্চ ও চেয়ার, টেবিল ভাংচুর করে তা পন্ড করতে চেয়েছিল।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সাবেক সহ-সাধারন সম্পাদক আজাহারুল ইসলাম, এসএম মতিউজ্জামান, ময়েন উদ্দিন, আব্দুল মালেক সহ অন্যান্য সদস্যবৃন্দ।
সভাপতি ওমর ফারুক বলেন, আমাদের সাধারন সভায় সিদ্ধান্ত মোতাবেক সবকাজ করেছি। নোমিনেশন বিক্রি শুরু হয়েছে। সারা জেলার প্রায় সাড়ে ৫ হাজার শ্রমিকরা আমাদের সভাপতি ও সাধারন সম্পাদক করে বাকী ১৯ পদের জন্য নির্বাচন করার অনুরোধ করেন। বরং তাদের বিরুদ্ধে অভিযোগ এনে বলেন, বহিরাগত কিছু শ্রমিক তারা নিয়ে এসে হামলা ও ভাংচুর করে এবং গাড়ী চলাচল বন্ধ করার পায়তারা করে।

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।