রোহিঙ্গাদের রক্ষায় বিশ্ব মুসলিম বিশ্ব সংস্থাসমূহ এবং এনজিওদের এগিয়ে আসতে হবে -বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ

ক্রাইমবার্তা রিপোট:মিয়ানমার মুসলমানদের অমানবিক হত্যা, নির্যাতন ও নারকীয় তা-বের প্রতিবাদে গতকাল রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে প্রতিবাদ কর্মসূচিসহ বিক্ষোভ সমাবেশ হয়েছে। ইসলামী আন্দোলন ঢাকা মহানগরী রাজধানীর ২৩ থানায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে। নেজামে ইসলাম পার্টি জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। বিভিন্ন কর্মসূচিতে নেতৃবৃন্দ বলেছেন, মিয়ানমার মুসলমানদের রক্ষা করার দায়িত্ব প্রতিটি মানবতাবাদী বিবেকবান মানুষের এ দায়িত্ব পালন করতে বিশ্ব সংস্থাসমূহকে দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে হবে। দেশি বিদেশি এনজিওসমূহকেও এক্ষেত্রে জোড়ালো ভূমিকা রাখতে হবে এবং আশ্রয়প্রার্থীদের সাহায্যে এগিয়ে আসতে হবে। মুসলিম বিশ্বের দেশসমূহকে এক্ষেত্রে ঐক্যবদ্ধ ভাবে ভূমিকা রাখতে হবে। কারণ রোহিঙ্গারা ইতিহাসের এক জ্বলন্ত ট্রাজেডি।

ইসলামী আন্দোলন মহানগর
ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম বলেছেন, মিয়ানমারের মুসলমানদের উপর যে অমানবিক নির্যাতন চলছে তা ইতিহাসের সকল পৈশাচিক নারকীয় তা-বকেও হার মানায়। রোহিঙ্গাদের নাগরিকত্ব বাতিল করে তাদেরকে সে দেশের নাগরিক নয় বলে, তাদের উপর যে পাশবিকতা, নির্মমতা ও হত্যাযজ্ঞ চলছে তা যে কোন আত্মাই কেঁদে উঠতে বাধ্য। তিনি মিয়ানমারের মুসলমানদের রক্ষা এবং তাদের নিরাপত্তার সাথে বসবাসের ব্যবস্থা করতে মুসলিম বিশ্বসহ জাতিসংঘ, ওআইসি এবং মানবতাবাদী সংগঠনগুলোর প্রতি আহ্বান জানিয়ে বলেন, তাদের বাঁচতে দিতে হবে। রাখাইন প্রদেশেই তাদেরকে নিরাপত্তার সাথে বসবাসের ব্যবস্থা করতে হবে। গণহত্যার মূলনায়কদের কঠোর শাস্তি দিতে জাতিসংঘ কার্যকরী উদ্যোগ নিতে হবে। তিনি পীর সাহেব চরমোনাই ঘোষিত ৫ ডিসেম্বর ঢাকাস্থ মিয়ানমার দূতাবাস ঘেরাও এবং ১৮ ডিসেম্বর মিয়ানমার অভিমূখে লংমার্চ কর্মসূচি সফলের জন্য সকলের প্রতি আহ্বান জানান।
গতকাল বাদ জুম’আ জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের শাহবাগ থানার বিক্ষোভ পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। শাহবাগ থানা সভাপতি আব্দুল ওহাব খানের সভাপতিত্বে এবং বংশাল থানার সেক্রেটারি মুহা. শাহ আলমের পরিচালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে সংগঠনের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম ও সেক্রেটারি মাওলানা এবিএম জাকারিয়া। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শাহবাগ থানা সেক্রেটারি আলহাজ কামরুল হাসান, আব্দুর রহমান। মহানগর দক্ষিণ ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ঢাকা মহানগরীর ২৩টি থানায় পৃথক পৃথক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
জুরাইন : আলম মার্কেটের সামনে শ্যামপুর থানার সমাবেশে সভাপতিত্ব করেন থানা সভাপতি মাওলানা আব্দুর রাজ্জাক পরিচালনা করেন জয়েন্ট সেক্রেটারি মুহা. হুমায়ূন কবীর।
যাত্রাবাড়ী থানার উদ্যোগে যাত্রাবাড়ী চৌরাস্তায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন আলহাজ ইসমাঈল হোসেন। চকবাজার থানা শাখার উদ্যোগে ইসলামবাগ ঈদগাহ ময়দান থেকে সহ-সভাপতি আলহাজ মুহা. ওয়ালীউল্লাহর সভাপতিত্বে একটি মিছিল বের হয়। বক্তব্য রাখেন নগর দক্ষিণ সহ-দপ্তর সম্পাদক ডা. শহিদুল ইসলাম, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট মুহিব্বুল্যা। কদমতলী থানার একটি মিছিল শ্যামপুর বরইতলা রেলগেইট থেকে থানা সভাপতি মাওলানা মাসউদুর রহমান চাঁদপুরীর সভাপতিত্বে এবং সেক্রেটারি মুহা. আজিজুল হকের পরিচালনায় বক্তব্য রাখেন নগর দক্ষিণ সাংগঠনিক সম্পাদক মাওলানা বাছির উদ্দিন মাহমুদ, ডেমরা থানার স্টাফ কোয়ার্টার এলাকায় আলহাজ আলতাফ হোসেনের সভাপতিত্বে এবং ডিএসএম মোস্তফার পরিচালনায় এক বিক্ষোভ সমাবেশে অনুষ্ঠিত হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত নগর দক্ষিণের খিলগাঁও মাটির মসজিদ প্রাঙ্গণ থেকে, কোতয়ালী, হাজারীবাগ, গেন্ডারিয়া, কামরাঙ্গীরচর, মুগদা, সবুজবাগ, পল্টন, বংশাল থানায় রোহিঙ্গা গণহত্যা বন্ধের দাবিতে পৃথক পৃথক বিক্ষোভ সমাবেশ ও মিছিল করে গণহত্যা বন্ধের দাবি জানান।
নেজামে ইসলাম পার্টি
বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির নেতৃবৃন্দ বলেছেন আরাকানে মিয়ানমারের বর্বরোচিত আক্রমণে রোহিঙ্গা মুসলমানদের নৃশংস হতাকা-ের বিরুদ্ধে তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করে বলেছেন বিশ্ব জনমত অগ্রাহ্য করে অহিংস নীতিতে বিশ্বাসী মিয়ারমার আরাকানে রোহিঙ্গা মুসলমানদের ওপর নগ্ন ও সর্বাত্মক হামলা কোনো বিবেকবান মানূষ মেনে নিতে পারে না। তাই মানবতার তাগিদে মানুষের নৈতিক সমর্থনের কেন্দ্রবিন্দু রোহিঙ্গা জনগণ। তাছাড়া রোহিঙ্গারা ইতিহাসের এক জ্বলন্ত ট্রাজেডি। নাগরিকত্বের অধিকার আদায়ের নিপীড়িত জাতির নাম রোহিঙ্গা।
গতকাল সকালে প্রেসক্লাবের সামনে রোহিঙ্গা মুসলিম হত্যাকা-ের প্রতিবাদে বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি আয়োজিত মানববন্ধনে বক্তৃতাকালে নেতৃবৃন্দ এসব কথা বলেন। সিনিয়র সহ-সভাপতি মাওলানা আবদুর রশিদ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে আরো বক্তব্য রাখেন মাওলানা আবদুল লতিফ নেজামী, অধ্যাপক এহতেশাম সারোয়ার, মাওলানা শেখ লোকমান হোসেন, মাওলানা একেএম আশরাফুল হক, মুফতি জিয়াউল হক মজুমদার, ছিদ্দিকুর রহমান বি.কম, মাওলানা হাফেজ আবদুল বাতেন, মাওলানা আবুল হাসান তালুকদার, মাওলানা মোঃ ইউসুফ, রবিউল আলম মজুমদার, মোঃ মনির হোসেন, মুহাম্মাদ নুরুজ্জামান, মোঃ আবদুল আজিজ, মোঃ শামিম উসমান, আতিকুর রহমান প্রমূখ।
নেতৃবৃন্দ মিয়ানমারের রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে শুধু উদ্বেগ প্রকাশ যথেষ্ট নয়। আদমশুমারিতে রোহিঙ্গাদের নাম অন্তর্ভুক্ত করে তাদের নাগরিকত্ব বহাল, শিক্ষা-সংস্কৃতিসহ মিয়ানমার সরকারের নিপীড়ন থেকে রোহিঙ্গা জনগোষ্ঠীকে রক্ষার যথাযথ ব্যবস্থা গ্রহণে এগিয়ে আসতে জাতিসংঘ, ওআইসি, ন্যাম, আসিয়ান ও সার্কসহ সকল আঞ্চলিক ও আন্তর্জাতিক  সংস্থা ও সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।
পীরেরবাগ তৌহিদী জনতা
শেওড়াপাড়া পীরেরবাগ এর সর্বস্তরের তৌহিদী জনতার উদ্যোগে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর বারংবার বর্বরোচিত, বিভৎস উপায়ে হত্যা, জুলুম ও নির্যাতন এর প্রতিবাদে এক বিশাল বিক্ষোভ মিছিল পীরেরবাগের পীর জনাব মুফতি বরকত উল্লাহ কাছেমী হুজুরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় বক্তব্য রাখেন, মাওলানা ফজলুল করিম, হাফেজ মাওলানা রুহুল আমিন, মাওলানা মুনিরুল ইসলাম সুদাইসি, মাওলানা রফিকুল ইসলাম, মাওলানা মেহেদী হাসান যশোরী, মাওলানা নাসির উদ্দিন ও মাওলানা কামরুল ইসলাম আরেফি প্রমুখ।
সভায় সভাপতির ভাষণে পীর সাহেব বলেন, অনতিবিলম্বে রোহিঙ্গা মুসলমানদের উপর নির্যাতন বন্ধে জাতিসংঘকে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। পীর সাহেব মিয়ানমারের মজলুম মুসলমানদেরকে বাংলাদেশে জায়গা করে দিতে তিনি প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান।
কর্মসূচি :
আজ ৩ ডিসেম্বর শনিবার সকাল ১০.০০ ঘটিকায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচি পালিত হবে।
খুলনায় ইমাম পরিষদের বিক্ষোভ
খুলনা ব্যুরো : মিয়ানমারে মুসলিম নিধন, নির্যাতন, গণহত্যা, গণর্ধষণ, শিশু হত্যা ও বিশ^ব্যাপী মুসলিম নির্যাতনের প্রতিবাদে খালিশপুর থানা ইমাম পরিষদের উদ্যোগে গতকাল শুক্রবার বাদ আসর পিপলস গোল চত্বরে এক সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। খালিশপুর থানা ইমাম পরিষদ সভাপতি মাওলানা কারামত আলীর সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, খুলনা জেলা ইমাম পরিষদ সেক্রেটারি মাওলানা গোলাম কিবরিয়া। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাওলানা এ এফ এম নাজমুস সউদ।
আরো বক্তৃতা করেন- মাওলানা আনোয়ারুল আজাদ, অধ্যাপক মাওলানা জাফর সাদিক, মাওলানা ইব্রাহিম খলিল, মাওলানা আবু সালেহ, মুফতি ইবাদুর রহমান, মুফতি মিজবাহ উদ্দীন প্রমুখ। সমাবেশ শেষে এক বিশাল বিক্ষোভ মিছিল খালিশপুরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে নতুন রাস্তা মোড়ে শেষ হয়।
উত্তাল সিলেট
সিলেট অফিস:  মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতনের প্রতিবাদে সিলেটে বিশাল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বাদ জুম্মা নগরীর কোর্ট পয়েন্টে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। মহানগর ইমাম সমিতি এ সমাবেশের আয়োজন করে।
সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সিলেট মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সাবেক সিটি মেয়র বদর উদ্দিন আহমদ কামরান নির্যাতিত রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয়দান ও নির্যাতন বন্ধে জাতিসংঘকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান।
মিয়ানমারের নির্যাতিত ও নিরীহ যেসব মানুষ বাংলাদেশ ভূখ-ে ঢুকছেন তাদেরকে আশ্রয় দেয়ার দাবি জানিয়ে কামরান বলেন, অসহায় রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার দাবি এ দেশের ১৬ কোটি মানুষের। সরকার প্রধান ও বর্তমান সরকার এসব অসহায়দের আশ্রয় দেয়ার চেষ্টা করছেন। প্রয়োজনে সাধারণ মানুষও সরকারকে সহযোগিতা করবে।
সমাবেশে সিলেট মহানগর বিএনপি সভাপতি নাসিম হোসাইন, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেল, সিলেট সিটি করপোরেশনের প্যানেল মেয়র রেজাউল হাসান কয়েস লোদী, জমিয়তে উলামায়ে ইসলাম নেতা হাফেজ আবদুর রহমান সিদ্দিকী প্রমুখ বক্তব্য রাখেন।
সমাবেশের আগে নগরীর বিভিন্ন এলাকা থেকে ছোট ছোট মিছিল নিয়ে মুসলিম জনতা কোর্ট পয়েন্টে জড়ো হন। একসময় সমাবেশ রূপ নেয় জনসমুদ্রে। হাজার হাজার জনতা তীব্রভাবে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর বর্বরতম আক্রমণের নিন্দা ও প্রতিবাদ জানান।
এদিকে কোর্ট পয়েন্ট ছাড়াও সিলেটের বিভিন্ন স্থানে রোহিঙ্গা হত্যার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মায়ানমারে  রোহিঙ্গা মুসলিম গণহত্যার প্রতিবাদে বটেশ্বরে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল শুক্রবার বাদ জুমা সিলেট সদর উপজেলার বটেশ্বরে আলোরপথ ছাত্রকল্যাণ ফোরাম (আছাফ) ও এলাকাবাসীর উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
নরসিংদী ইমাম পরিষদের বিক্ষোভ
স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে : গতকাল বাদ জুমা নরসিংদী জেলা ইমাম পরিষদ শহরে বিক্ষোভ প্রদর্শন করেছে। মিছিলকারীরা রোহিঙ্গা হত্যাকে বর্তমান বিশ্বের সবচেয়ে বর্বরতম হত্যাকান্ড আখ্যায়িত করে তা বন্ধের দাবিতে বিভিন্ন স্লোগান দিয়েছে। পূর্ব ঘোষিত কর্মসূিচ অনুযায়ী নরসিংদী জেলা শহরের বিভিন্ন মসজিদের মুসল্লিরা ইমাম পরিষদের ডাকে নরসিংদী পৌরসভা চত্বরে সমবেত হয়। সেখান থেকে ইমাম পরিষদ জেলা শাখার সভাপতি মাওলানা আলী আহমদ হোসাইনীর নেতৃত্বে বিক্ষোভে সংগঠিত হয়ে শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে নরসিংদী রেলস্টেশন চত্বরে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তৃতা করেন বাসস্ট্যান্ড জামে মসজিদের ইমাম মাওলানা তাজুল ইসলাম, ইউএমসি বাইতুল মামুর জামে মসজিদের ইমাম মাওলানা মজিবুর রহমান, ইসলামী আন্দোলন নেতা মাওলানা আব্দুল বারী, রাঙ্গামাটি ঈদগাহ মসজিদের ইমাম মুফতি নাজমুল ইসলাম, জেলখানামোড় মসজিদের ইমাম মাওলানা সলিমুল্লাহ এবং নরসিংদী বাজার মসজিদের ইমাম মাওলানা রবিউল ইসলাম প্রমুখ।
ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা: মায়ানমারে মুসলমানদের নৃশংসভাবে হত্যার প্রতিবাদে গতকাল শুক্রবার ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ মিছিল মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় শহরের মেড্ডা যুব সংগঠনের উদ্যোগে আলিয়া মাদ্রাসার মোড় থেকে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব প্রাঙ্গনে মানববন্ধন করে। মুফতি মাসুম বিল্লাহর সভাপতিত্বে  সমাবেশে বক্তব্য রাখেন মাওলানা জুনায়েদ কাসেমী, মাও. এরশাদ, মাও. কেফায়েতউল্লাহ, সৈয়দ কাসেম, এনামুল হক, সোহেল আহমেদ, মোবারক হোসেন প্রমুখ। বক্তারা অবিলম্বে মায়ানমারে মুসলিম গণহত্যা বন্ধের দাবি জানান। এদিকে বিকেলে জেলার সরাইল উপজেলার শাহবাজপুরে জামেয়া ইউনুছিয়া দারুল উলুম শাহবাজপুর মাদ্রাসার সামনে বিক্ষোভ মিছিল করে এলাকাবাসী ও মাদ্রাসার ছাত্ররা।
নাটোরে মিছিল সমাবেশ
নাটোর জেলা সংবাদদাতা  :  মিয়ানমারে নির্বিচারে জবাই ও গুলি করে রোহিঙ্গা মুসলিম নিধন ও মুসলিম নারীদের ধর্ষণের প্রতিবাদে নাটোরে গতকাল বাদ জুম্মা মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রীয় মসজিদের সামনে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, নাটোর সদরের এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মো: শফিকুল ইসলাম শিমুল, কেন্দ্রীয় মসজিদের ইমাম মাওলানা মনিরুজ্জামান ও ইসলামী আন্দোলন বাংলাদেশের নাটোর জেলা সভাপতি অ্যাডভোকেট আমেল খান চৌধুরী। এ সময় অনান্যের মধ্যে নাটোরের পিপি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন। বক্তারা অবিলম্বে মিয়ানমানে নির্বিচারে জবাই ও গুলি করে রোহিঙ্গা মুসলিম নিধন ও মুসলিম নারীদের ধর্ষণ বন্ধের দাবি জানান।
কেরানীগঞ্জে বিক্ষোভ মিছিল
কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা : গতকাল জুমার নামায শেষে দক্ষিণ কেরানীগঞ্জ থানা ও মডেল কেরানীগঞ্জ থানা ইসলামী আন্দোলন বাংলাদেশের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়েছে। বিক্ষোভ মিছিলটি কালিগঞ্জ জোড়া ব্রিজ এলাকা থেকে বেড় হয়ে কদমতলী গোলচত্বর হয়ে ইমামবাড়ি, জিনজিরা, হাফেজ রোড় এলাকা প্রদক্ষিণ করে কেরানীগঞ্জ প্রেসক্লাবের সামনে সমাবেশ করেন। সমাবেশে হাজি মো. সুলতান আহমেদ খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ঢাকা জেলা ইসলামী আন্দোলনের সহ-সভাপতি হাফেজ মাওলানা জয়নাল আবেদীন, ঢাকা জেলা ইসলামী আন্দোলনের সেক্রেটারি হাজি মো. শাহাদাৎ হোসেন, জয়েন্ট সেক্রেটারি ডা. মো. কামরুজ্জামান, কেরানীগঞ্জ মডেল থানা ইসলামী আন্দোলনের সভাপতি হাজি মো. হানিফ মেম্বার, সেক্রেটারী হাফেজ মাওলানা এইচএম জহুরুল ইসলাম প্রমুখ।
রাজশাহীতে বিক্ষোভ মিছিল
রাজশাহী ব্যুরো : গতকাল সকালে নগরীতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন ও পথসভা করেছে সর্বস্তরের মুসলিম তৌহীদি জনতা। সকাল এগারোটায় বিভিন্ন এলাকা হতে মিছিল এসে সাহেব বাজার জিরো পয়েন্টে এসে জড়ো হয়। মো: আবুল কালাম আজাদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সচিব মওলানা আইয়ুব আলী শেখ, মওলানা বুরহান উদ্দিন হাফেজ মওলানা হাসান মামুন, মওলানা তালহা প্রমুখ।
না’গঞ্জে সমাবেশ
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জে বন্দর থানা তৌহিদী জনতার উদ্যোগে গতকাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২১নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ হান্নান সরকার, ২২নং ওয়ার্ড কাউন্সিলর সুলতান আহাম্মদ ভূইয়া, ২২নং ওয়ার্ডের কাউন্সিলর প্রাথী মোহাম্মদ শাহ আলম, আজহারুল ইসলাম ভূইয়া জিন্নাহ, নূর মোহাম্মদ, ২১নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী নূর মোহাম্মদ পনেছ। ঘোষণাপত্র পাঠ করেন মাওলানা মোঃ শাহজালাল। বন্দর বাজার জামে মসজিদের ইমাম হযরত মাওলানা জাকির হোসেন কাশেমীর সভাপতিত্বে ওলামা মাশায়েখদের মধ্যে বক্তব্য রাখেন, মাওলানা মুফতি বাইজিদ হাসান, মাওলানা মুফতি রিয়াজুল হক মজুমদার, মাওলানা শাহজালাল, মওলানা মুফতি উমায়ের আল হুসাইনী, মাওলানা নজরুল ইসলাম, মাওলানা সাইফুল ইসলাম, মাওলানা মুফতি কামরুল ইসলাম, মাওলানা ক্বারী আবু সাইদ, মাওলানা মাহমুদুল হাসান, মাওলানা ইয়াসিন মাহমুদ, মাওলানা মুফতি কবির আহম্মেদ,  মাওালানা জহিরুল ইসলাম, মাওলানা শাহাদাৎ হুসাইন, মাওলানা আশরাফ আলী, মাওলানা রাকিব হাসান,  মাওলানা মোঃ কাজিমউদ্দিন, হযরত মাওলানা মোঃ ইয়াসিন, মোঃ নুর হোসেন প্রমুখ।
সাভারে মহাসড়ক অবরোধ  মিছিল-সমাবেশ
স্টাফ রিপোর্টার, সাভার থেকে : সাভারে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ধর্মপ্রাণ মুসল্লিরা। শুক্রবার জুমার নামাজের পর সাভার-আশুলিয়ার বিভিন্ন এলাকা থেকে খ- খ- মিছিল মিছিল নিয়ে মহাসড়কে উঠে আসে। এসময় মুসল্লিরা মিয়ানমারের নেত্রী অং সান সুচি’র শাস্তি দাবি করে তার কুশপুত্তলিকা দাহ করে।
আশুলিয়ায় পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী শুক্রবার জুমার নামাজ শেষে আশুলিয়ার “টঙ্গী-আশুলিয়া-ইপিজেড ও নবীনগর-চন্দ্রা মহাসড়কে বিভিন্ন মসজিদ থেকে ছোট ছোট মিছিল বের করে মুসুল্লিরা। খ- খ- মিছিলগুলো টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের বাইপাইল ত্রিমোড় এলাকায় গিয়ে এক জোট হয়ে জনসমুদ্রে রুপ নেয়। পরে বাইপাইল ত্রিমোড় এলাকা থেকে খ- খ- মিছিল থেকে একত্রিত হওয়া প্রায় লক্ষাধিক মুসল্লি এক বিশাল বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি বাইপাইল ত্রিমোড় এলাকা থেকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বিভিন্ন দিক প্রদক্ষিণ শেষে পুনরায় বাইপাইল ত্রিমোড় এলাকায় এসে শেষ হয়। এসময় তারা মিয়ানমারের নেত্রী অং সান সু চি’র শাস্তি দাবি করে তার কুশপুত্তলিকা দাহ করে।
একই দাবিতে সাভার পৌর এলাকার ৭ ও ৮ ওয়ার্ড এর আয়োজনে এলাকার বিভিন্ন মসজিদ থেকে মিছিল বের করা হয়। এসময় সকল মিছিল ঢাকা-আরিচা মহাসড়কে একত্রিত হলে জনসমুদ্রে রূপ নেয়। বিক্ষোভ মিছিল শেষে সাভার সিটি সেন্টারের সামনে একটি সমাবেশের আয়োজন করা হয়।
পটিয়ায় বিক্ষোভ মিছিল
পটিয়া উপজেলা সংবাদদাতা : চট্টগ্রামের পটিয়া আল জামেয়াতুল আল আরাবিয়াতুল ইসলামিয়া জিরি মাদরাসার উদ্যোগে ও মাদরাসার মহাপরিচালক আল্লামা আলহাজ আবু তৈয়ব শাহর নেতৃত্বে গতকাল বাদে জুমা এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। উপজেলার চট্টগ্রাম-কক্সবাজার আরাকান মহাসড়কের শান্তির হাট চত্বরে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন মাদরাসার শিক্ষা পরিচালক মাওলানা শাহাদাত হোসেন। বক্তব্য রাখেন মাওলানা মুফতি শোয়াইব, মাওলানা মোস্তাক আহমদ, মাওলানা ছাবের মাছুম, মাওলানা লুৎফুর রহমান প্রমুখ।

Please follow and like us:

Check Also

নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র

মূল্যস্ফীতির কশাঘাত মোকাবিলায় ২০ লাখ ২৬ হাজার দরিদ্র মানুষকে নতুন করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।