লক্ষ্মীপুরে আন্তজার্তিক দুর্নীতি বিরোধী দিবস ১৬ পালিত

ক্রাইমবার্তা  রিপোট:আলমগীর হোসেন লক্ষ্মীপুর প্রতিনিধি: দুর্নীতি বিরুদ্ধে এক সাথে। এই ম্লোগানকে সামনে রেখে টান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি সনাক ও দুর্নীতি প্রতিরোধ কমিটি  লক্ষ্মীপুর জেলা শাখার যৌথ আয়োজনে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সনাক সভাপতি প্রফেসর মাহবুব মোহাম্মদ আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মো সাজজাদুল হাসান। আলোচনা সভায় আরো  বক্তব্য রাখেন জেলা তথ্য কর্মকর্তা মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, সনাক সদস্য প্রফেসর রফিকুল আহসান, মো: ইলিয়াছ হোসেন, ইন্সপেক্টর, দুপ্রক, সমন্বিত জেলা শাখা, নোয়াখালী, এম ছাব্বির আহাম্মদ, সভাপতি, দুপ্রক, শাহজাহান কামাল, সভাপতি, বঙ্গবন্ধু পরিষদ, লক্ষ্মীপুর, ভবানীগঞ্জ ডিগ্রী কলেজের ছাত্রী তানিয়া সুলতানা। সভায় আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের ধারণাপত্র পাঠ করেন সনাক সদস্য শংকর মজুমদার।14

এ সময় বক্তারা বলেন জাতিসংঘের উদ্যোগে ২০০৩ সালের ৩১ অক্টোবর দুর্নীতিবিরোধী সনদ” ইউনিসেভ গৃহিত হয়। সেই বছর ৯ ডিসেম্বর মেক্্িরকোর মেরিডাতে অনুষ্টিত জাতিসংঘের সাধারন অধিবেশনের অংশ নেওয়া ১২৯ টি দেশের মধ্যে ৮৭ টি দেশ সনদটিতে স্বাক্ষরের দিনটি স্মরনীয় করে রাখতে ও দেশব্যাপী দুর্নীতিবিরোধী আন্দোলনের পক্ষে জনসচেতনতা তৈরির জন্য জাতিসংঘ ৯ ডিসেম্বরকে ‘আন্তজার্তিক দুর্নীতিবিরোধী দিবস ” হিসেবে ঘোষনা করে।

দুর্নীতি প্রতিরোধে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান বক্তারা। বক্তারা আরো বলেন দুর্নীতি বিষয়ে বিভিন্ন সময়ে মাননীয় প্রধানমন্ত্রীর ‘শূন্য সহনশীলতা’র ঘোষণা থেকেও প্রতীয়মান হয় যে, সরকারের শীর্ষ পর্যায়ে ‘দুর্নীতি প্রতিরোধ’ একটি গুরুত্বপূর্ণ এজেন্ডা। তিনি স্ব স্ব ক্ষেত্রে নিজেদের দুর্নীতি মুক্ত রাখার আহ্বান জানান। দুর্নীতি প্রতিরোধ কারোর একক এজেন্ডা নয়, বরং সকলের সম্মিলিত প্রয়াসেই দুর্নীতির করাল গ্রাস থেকে দেশকে মুক্ত করা সম্ভব। দুর্নীতির চিত্র ও স্বরূপ উন্মোচনে প্রত্যেকেই প্রত্যয়দীপ্ত ভূমিকা পালন করলে দুর্নীতিবাজরা যেমন লুকিয়ে থাকতে পারবে না, তেমনি তাদের আইনানুগ শাস্তি নিশ্চিত ও কার্যকর করার মাধ্যমেই বাংলাদেশে কার্যকরভাবে দুর্নীতি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

আলোচনা সভায় বক্তারা বলেন, দুর্নীতির কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছে সাধারণ জনগণ। দুর্নীতি প্রতিরোধে সরকারকে দৃশ্যমান কাজ করার আহ্বান জানান। মাননীয় প্রধানমন্ত্রীর দুর্নীতির বিরুদ্ধে ‘শূন্য সহনশীলতা’র ঘোষণা যথাযথভাবে অনুসরণ করার আহ্বান জানান। সভায় বক্তারা নিজেদের দায়িত্বশীলতা থেকে দুর্নীতি প্রতিরোধ এগিয়ে সকলকে আসার আহ্বান জানান।শুক্রবার লক্ষ্মীপুর প্রেসক্লাবের সামনে থেকে  র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসন কার্যালয়ে এসে শেষ হয়।
র‌্যালি ও আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন সনাক সহ-সভাপতি মোহাম্মদ আবুল মোবারক ভূঁইয়া, সনাক সদস্য গাজী  গিয়াস উদ্দিন, কার্তিক রঞ্জন সেনগুপ্ত, রনজিৎ কুমার পাল, প্রফেসর জেড এম ফারুকী, নুর মোহাম্মদ, নির্বাহী পরিচালক ইসোলপ, দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যবৃন্দ, ভবানীগঞ্জ ডিগ্রী কলেজের শিক্ষার্থীবৃন্দ, লক্ষ্মীপুর কলেজিয়েট স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীবৃন্দ,উ স্বজন সদস্যবৃন্দ, ইয়েস ও ইয়েস  ফ্রেন্ডস সদস্যবৃন্দ, স্থানীয় পত্রিকার সাংবাদিকবৃন্দ, টিআইবি’র কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

Please follow and like us:

Check Also

বাবার ইমামতিতে ছেলের জানাজা

চাঁদপুর শহরের হাজি মহসিন রোডের রেলওয়ে নূরানি জামে মসজিদের ইমাম ও খতিব মাও. আ ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।