প্রধানমন্ত্রী বললেন যুদ্ধাপরাধীদের যারা ক্ষমতায় বসিয়েছিল তাদেরও বিচার হবে

ক্রাইমবার্তা রিপোট:প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার বিকেলে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন। ছবি : ফোকাস বাংলাযুদ্ধাপরাধীদের বিচার চলমান থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, স্বাধীনতাবিরোধীদের ষড়যন্ত্র এখনো শেষ হয়নি। যুদ্ধাপরাধীদের যারা ক্ষমতায় বসিয়েছিল, তাদেরও বিচার হবে।

আজ বুধবার বিকেলে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, যুদ্ধাপরাধীদের বিচার শেষ হওয়ার নয়, এটি চলতে থাকবে। যেভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিচার এখনো চলছে।

প্রধানমন্ত্রী বলেন, দেশের জন্য কোনো আত্মত্যাগই বৃথা যায় না, কালো মেঘের ঘনঘটা সরে গেছে। সেটা আর আসবে না বলেও প্রত্যাশা করেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘আমরা দেখেছি সেই আলবদর বাহিনী, রাজাকার বাহিনী, যুদ্ধাপরাধী হিসেবে যাদের বিচার হয়েছে এবং বিচারের রায় কার্যকর হয়েছে তারাই এ দেশে মন্ত্রী হয়েছিল। তাদের হাতে ছিল আমার লাখো শহীদের রক্তে রঞ্জিত পতাকা। আমাদের এই স্বাধীনতার পতাকাকে কতটা অপমান করা হয়েছিল এদের হাতে সেই পতাকা তুলে দিয়ে। কাজেই যারা এই পতাকা তুলে দিয়েছে তারাও সমান অপরাধে অপরাধী। যুদ্ধাপরাধীদের যেমন বিচার হয়েছে, এদের বিচারও বাংলার মাটিতে একদিন হবে ইনশাল্লাহ। এদেরও বিচার হতে হবে। আমি মনে করি সময় এসে গেছে, আমাদের দেশবাসীকে আজকে সোচ্চার হতে হবে। শুধু যুদ্ধাপরাধীদের বিচার না, যুদ্ধাপরাধীদের যারা লালন-পালন করেছে, যারা রাজনৈতিক অধিকার ফিরিয়ে দিয়েছে, যারা এদের হাতে আমার লাখো শহীদের রক্তে রঞ্জিত পতাকা তুলে দিয়েছে; তারা সমান অপরাধী।

Facebook Comments
Please follow and like us: