রাশিয়ার ‘হ্যাকিংয়ে’র বদলা নেবেন ওবামা

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিংয়ের মাধ্যমে হস্তক্ষেপের অভিযোগ ওঠে রাশিয়ার বিরুদ্ধে। এর জের ধরে রাশিয়ার বিরুদ্ধে বদলা নেওয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

সম্প্রতি অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেন রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সাড়া-জাগানো ওই নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনকে পেছনে ফেলে এগিয়ে যান তিনি। এর পর পরই অভিযোগ ওঠে, ট্রাম্পের জয়ের পেছনে হাত ছিল রাশিয়ার হ্যাকারদের। আর ওই  হ্যাকারদের নাকি নিয়ন্ত্রণ করা হয়েছিল মস্কোর ক্রেমলিন থেকে।

স্থানীয় সময় বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউসের এক মুখপাত্র জানান, মার্কিন নির্বাচনে হ্যাকিংয়ের পেছনে কলকাঠি নেড়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট  ভ্লাদিমির পুতিন।

বিভিন্ন মার্কিন গোয়েন্দা সংস্থার দেওয়া এসব তথ্যে বেশ ক্ষেপেছেন  মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও। তিনি সাফ জানিয়ে দিয়েছেন, রাশিয়ার এই কর্মকাণ্ডের বদলা নেবেন তিনি।

ওবামা বলেছেন, ‘যখন কোনো বিদেশি সরকার আমাদের নির্বাচনে প্রভাব ফেলার চেষ্টা করে, তখন আমাদের এর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া উচিত এবং আমরা প্রয়োজনমতো সময়ে ও স্থানে তা নেব।’

‘পুতিন এ বিষয়ে আমার অনুভূতি সম্পর্কে বেশ ভালোভাবেই জানেন। কারণ তার সঙ্গে আমার কথা হয়েছিল।’

তবে এসব অভিযোগ একেবারেই উড়িয়ে দিয়েছে মস্কো। তাদের ভাষ্য, হিলারির ই-মেইল ফাঁস থেকে শুরু করে মার্কিন নির্বাচনে কোনো ধরনের হ্যাকিংয়ে হাত ছিল না রাশিয়ার।

বিষয়টি অস্বীকার করেছেন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ট্রাম্পও। তাঁর মতে, এ অভিযোগ একেবারেই ‘হাস্যকর’ ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

গত ৮ নভেম্বর নির্বাচনে জয়ী হন ডোনাল্ড ট্রাম্প। তিনি ইলেকটোরাল কলেজ ভোটে জয় পেলেও জনপ্রিয় ভোটে এগিয়ে ছিলেন হিলারি ক্লিনটন। তবে হিলারি পরাজয় স্বীকার করে  নিয়েছিলেন।

Check Also

আলিপুর ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিলেন জিয়াউল ইসলাম জিয়া

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার সদরের আলিপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ইউনিয়ন আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।