সাঁওতাল পল্লীতে হামলা : ঘটনাস্থলে মুখ্য বিচারিক হাকিম ও পিবিআই

ক্রাইমবার্তা রিপোট:গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ ইক্ষু খামারের জমিতে বসতি গড়ে তোলা সাঁওতাল পল্লীতে হামলা, ভাঙচুর, আগুন ও গুলি করে তিন সাঁওতাল হত্যার ঘটনায় তদন্ত করতে ঘটনাস্থলে গেছেন মুখ্য বিচারিক হাকিম এবং পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রতিনিধি।

আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে গোবিন্দগঞ্জের সাঁওতাল অধ্যুষিত মাদারপুর গ্রামে যান গাইবান্ধার মুখ্য বিচারিক হাকিম মো. শহিদুল্লা।

এর আগে সকাল ১০টার দিকে পুলিশের ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) বগুড়া অঞ্চলের অতিরিক্ত সুপার আক্তার হোসেন মাদারপুর গ্রামে যান।

শুরুতে পিআইবি তদন্ত টিম ক্ষতিগ্রস্ত মাদারপুর ও জয়পুরপাড়া ঘুরে দেখেন। এসময় তারা ক্ষতিগ্রস্ত সাঁওতালদের সঙ্গে কথা বলেন। একই সঙ্গে খামারের জমিতে বসতি থাকা এলাকাও ঘুরে দেখেন।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) বগুড়া জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. আকতার হোসেন সাংবাদিকদের বলেন, সাঁওতালদের ওপর হামলার ঘটনায় স্বপন মুরমু ও থোমাস হোমের দায়ের করার মামলার তদন্ত করতে সাঁওতাল পল্লীতে এসেছেন। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন ও ক্ষতিগ্রস্ত সাঁওতালদের সঙ্গে কথা বলে তদন্ত শুরু করা হয়েছে। তদন্ত শেষ হলে প্রতিবেদন পাঠানো হবে।

গাইবান্ধা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. শহিদুল্লাহ ঘটনা তদন্ত করতে সেখানে অবস্থান নেয়া সাঁওতালদের সঙ্গে কথা বলেন। এসময় সাঁওতালরা ৬ নভেম্বরের ঘটনা সম্পর্কে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে অবগত করেন। এছাড়া ক্ষতিগ্রস্ত সাঁওতালদের পুড়ে যাওয়া ঘরের কাঠসহ বেশ কিছু আলামত সংগ্রহ করেন।

গোবিন্দগঞ্জের সাঁওতালদের ঘরবাড়িতে আগুন দেওয়ার ঘটনায় কারা জড়িত এবং এতে পুলিশের কোনো সদস্য জড়িত কি না, তা তদন্ত করতে গাইবান্ধার মুখ্য বিচারিক হাকিমকে গত ১৪ ডিসেম্বর নির্দেশ দেন উচ্চ আদালত। তদন্ত করে ১৫ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত।

ওই হামলার ঘটনায় গোবিন্দগঞ্জ থানায় গত ১৬ নভেম্বর স্বপন মুর্মুর করা অভিযোগ (যেটি মামলা) এবং ২৬ নভেম্বর থমাস হেমব্রেমের করা অভিযোগ (যেটি সাধারণ ডায়েরি) একই বিবেচনায় পিবিআইয়ের পদস্থ কর্মকর্তা দিয়ে তদন্তের জন্য রংপুর রেঞ্জের পুলিশের উপমহাপরিদর্শককে পদক্ষেপ নিতে আদালত নির্দেশ দেন। পরবর্তী আদেশের জন্য ৮ জানুয়ারি তারিখ ধার্য করেছেন আদালত।

Please follow and like us:

Check Also

‘জলবায়ুু পরিবর্তন’ —– ঝুঁকিতে উপকূলের ৪০ শতাংশ কৃষিজমি

বাস্তুচ্যুত হওয়ার আশঙ্কা দুই লাখ ৪০ হাজার কৃষকের আবু সাইদ বিশ্বাস,সাতক্ষীরাঃ ‘জলবায়ুু পরিবর্তনে সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।