বাহরাইনে নারী সাংবাদিককে গুলি করে হত্যা

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :বাহারাইনে সরকারি টেলিভিশনের ক্রীড়া সাংবাদিক ও টিভি ব্রডকাস্টার এমান সালেহীকে গুলি করে হত্যা করা হয়েছে। এই নারী সাংবাদিক তার নীল চোখের জন্যে দর্শকদের কাছে খুবই নন্দিত ছিলেন। এমান সালেহী শিয়া মুসলিম বলে বলা হচ্ছে। বাহরাইনের রিফা শহরে গত ২৩ ডিসেম্বর তাকে গুলি করে যখন হত্যা করা হয় তখন পাশেই একটি গাড়িতে তার ৬ বছরের শিশুটি এই হত্যাকা- প্রত্যক্ষ করে। অভিযোগ উঠেছে হত্যাকারী বাহরাইনের রাজ পরিবারের সদস্য ও সেনাবাহিনীতে কর্মরত।37

তবে এমান সালেহীকে কেন হত্যা করা হয়েছে তা এখনো জানা যায়নি। হত্যাকা-ের ওই রাতে এমান সালেহীকে নিয়ে তার গাড়িটি রিফায় অবস্থান করছিল যেখানে বাহরাইনের আল খালিফা পরিবার ও সামরিক ব্যক্তিরা বসবাস করেন। এক ব্যক্তি এসে এমানের মাথায় গুলি করে তাকে হত্যার পর কর্তৃপক্ষের কাছে ধরা দেয়। এ হত্যাকা- বাহরাইনের ছোট ওই দ্বীপ শহরটিতে অনেকেই শোকাহত হয়ে পড়ে। এমানের হত্যার প্রতিবাদ করে বিক্ষোভকারীরা বলছে, তাকে যে ব্যক্তি হত্যা করেছে সে রাজপরিবারের সদস্য এবং সামরিক বাহিনীতে সে কাজ করে। হত্যাকারী সুন্নি বলেও তারা অভিযোগ করছে।

আরব বসন্ত শুরু হওয়ার পর থেকে বাহরাইনে ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে বিক্ষোভ হয়ে ্আসছে। তবে গত ৫ বছর ধরে বাহরাইনের ক্ষমতাসীন সরকার বিক্ষোভকে শক্ত হাতেই দমন করে আসছে। বাহারাইন সেন্টার ফর হিউম্যান রাইটস‘এর একজন কর্মকর্তা সাইদ ইউসিফ আলমুহাফদাহ বলেন, এধরনের হত্যাকা-ের সঙ্গে রাজপরিবার বা সামরিক বাহিনীতে কর্মরর্ত কেউ জড়িত থাকলে এব্যাাপারে কেউ কোনো প্রশ্ন তুলবে না। বাহরাইনের স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে টুইটারে দেওয়া এক বার্তায় বলা হয় একজন নারীকে হত্যা করা হয়েছে।

এদিকে সরকার পরিচালিত বাহরাইন নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, এমানকে হত্যাকারী ৩৪ বছরের একজন বাহরাইনী নাগরিক। দি গালফ ডেইলি নিউজ বলছে, এমানের হত্যাকারী বাহরাইন ডিফেন্স ফোর্সের একজন কর্মকর্তা। তবে বাহরাইনের তথ্য মন্ত্রণালয় এ ব্যাপারে কোনো বক্তব্য দিতে অস্বীকার করে। ডেইলি মেইলের অনলাইন লন্ডনে বাহারাইন দূতাবাসের সঙ্গে এ ব্যাপারে খোঁজ নিতে যোগাযোগ করে।

গত বুধবার বাহরাইনের সরকারি বার্তা সংস্থার এক খবরে বাহরাইন সেনাবাহিনীর একজন ব্রিগেডিয়ার জেনারেল ইউসেফ রাশিদ ফ্লাইফেল‘এর বরাত দিয়ে বলা হয়, এমানকে হত্যার সঙ্গে সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এবং সামরিক বাহিনী তদন্ত শুরু করেছে। তবে হত্যাকারীর কোনো পরিচয় উল্লেখ না করে এ খবরে বলা হয়েছে তদন্ত হচ্ছে স্বচ্ছ, নিরপেক্ষভাবে ও বাহরাইনের আইন অনুসারেই।

বাহরাইন ওয়াচ নামে একটি মানবাধিকার সংগঠনের নেতা ফাতেন বুশেরি বলেন, আসল কথা হচ্ছে এমানের হত্যাকারী একজন রাজ পরিবারের সদস্য ও সামরিক বাহিনীতে কর্মরত বলে তার অপরাধ বিবেচনায় আনা হচ্ছে না। কিন্তু এ পরিস্থিতি বাহরাইনের বিচার ব্যবস্থা ও বিচারের প্রতি সরকারের মনোভাবকেই প্রকাশ করছে।

বাহরাইনে যুক্তরাষ্ট্রের নৌবহরের পঞ্চম ঘাঁটি রয়েছে। ব্রিটেনের একটি নৌ ঘাঁটি সেখানে নির্মাণ হচ্ছে। বাহরাইনে শিয়া মুসলমানদের বিক্ষোভকে কঠিন হাতে দমন করে আসছে দেশটির ক্ষমতাসীন সরকার। গত নভেম্বর মাসে ব্রিটেনের প্রিন্স চার্লস ও তার স্ত্রী ক্যামিলা বাহরাইন সফর করেন। গত ৫ বছরে বাহারাইনে ব্রিটিশ অস্ত্র বিক্রি উল্লেখযোগ্যভাবে বেড়েছে।  মানবাধিকার কর্মীরা আশঙ্কা প্রকাশ করছেন, এমানের হত্যাকা-ের বিচার আদৌ হবে কি না তা নিয়ে। তারা বলছেন, এর আগে বাহারাইনে সরকার বিরোধী বিক্ষোভে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয়েছে। তার কোনো বিচার হয়নি। আমাদের জন্যে এমানকে কে হত্যা করেছে সে সম্পর্কে তথ্য পাওয়া খুবই কঠিন। ডেইলিমেইল

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।