মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের আদেশ দিয়েছিলেন স্বয়ং পুতিন!

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করতে একটি ব্যাপক প্রচারণা অভিযান চালানোর নির্দেশ দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। শুক্রবার এক অনানুষ্ঠানিক বক্তব্যে এ তথ্য জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো।
12
বিবিসি এক প্রতিবেদনে জানায়, নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর এই যৌথ প্রতিবেদনে সুনির্দিষ্টভাবে পুতিনকে দায়ী করা হয়েছে। পুতিন ট্রাম্পকে জয়ী করতে নির্বাচনে হস্তক্ষেপ করেছেন বলেও দাবি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ‘গোয়েন্দা তদন্তে বেরিয়ে এসেছে, রুশ প্রেসিডেন্ট পুতিন ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণাকে প্রভাবিত করার নির্দেশনা দিয়েছেন। মার্কিন গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি দেশটির জনগণের আস্থাহীনতা তৈরি করা, হিলারি ক্লিনটনকে ছোট করা এবং নির্বাচনে ট্রাম্পকে জয়ী করাই রাশিয়ার লক্ষ্য ছিল।’

২৫ পৃষ্ঠার ওই গোয়েন্দা প্রতিবেদনটি বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সামনে এবং শুক্রবার ট্রাম্পের সামনে উপস্থাপন করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, পুতিন এবং রুশ সরকার ট্রাম্পকে নির্বাচনে জয়ী করার ক্ষেত্রে পরিষ্কার পক্ষপাতিত্ব করে। নির্বাচন প্রভাবিত করার ক্ষেত্রে ওই প্রতিবেদনে রাশিয়ার ভূমিকার কথা বলা হলেও এ সম্পর্কিত কোনও সুনির্দিষ্ট তথ্য-প্রমাণ সেখানে হাজির করা হয়নি বলে বিবিসি জানায়।

গোয়েন্দা প্রতিবেদনটি নিয়ে আনুষ্ঠানিকভাবে রুশ কর্তৃপক্ষ এখনও কোনও মন্তব্য করেনি। তবে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ এবং ইমেইল ফাঁসের অভিযোগ প্রথম থেকেই অস্বীকার করে আসছে রাশিয়া। রাশিয়ার সঙ্গে সঙ্গে ট্রাম্পও দেশটির গোয়েন্দা সংস্থাগুলোর তথ্য নিয়ে একাধিকবার সন্দেহ প্রকাশ করেছেন। ওই প্রতিবেদন প্রকাশের পর তার ব্যাতিক্রম হয়নি।

প্রতিবেদনটি নিয়ে ট্রাম্প তার প্রতিক্রিয়ায় নির্বাচনের ফলাফল কোনও কিছুতেই প্রভাবিত হয়নি বলে জানান। রাশিয়া বা চীন কিংবা অন্য কোনও দেশ যুক্তরাষ্ট্রের সরকারি প্রতিষ্ঠান বা ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটিসহ কোনও সংগঠনের সাইবার ব্যবস্থাপনা ভেঙে ফেলার ঘটনা নির্বাচনের ফলাফলকে কোনও ভাবেই প্রভাবিত করেনা বলে জানায় ট্রাম্প। তিনি সাইবার হামলার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেন। তবে ট্রাম্প রাশিয়া বা পুতিনের মার্কিন নির্বাচন প্রভাবিত করা সম্পর্কে নির্দিষ্ট করে কিছু বলেননি।

ট্রাম্প বলেন, ‘তিনি ক্ষমতায় আসার পর দেশটির সরকার, প্রতিষ্ঠান, সংগঠন বা ব্যবসার বিরুদ্ধে সাইবার হামলা ঠেকাতে এ সম্পর্কে ৯০ দিনের করণীয় নির্ধারণে একটি দল গঠন করবে। তবে ওবামা প্রশাসন গত ২৯ ডিসেম্বর মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের জন্য ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার করে।

বিবিসি,স্পুটনিক নিউজ

Check Also

যুদ্ধবিরতির প্রস্তাব পাস হওয়ার সত্ত্বেও গাজায় হামলা চলবে: ইসরাইল

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হওয়া সত্ত্বেও গাজায় হামলা চালাবে ইসরাইল বলে জানিয়েছেন দেশটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।