SAMSUNG CAMERA PICTURES

রাণীশংকৈলে গাভি পালন করে মোশাররফের চোখে সুখের স্বপ্ন

ক্রাইমবার্তা রিপোট:মোঃ আনোয়ার হোসেন আকাশ, রাণীশংকৈল (ঠাকুরগাও) প্রতিনিধি ঃ ঠাকুরগাওয়ের রাণীশংকৈল হোসেনগাও ইউনিয়নে মোশাররফ হোসেন গরু পালন

SAMSUNG CAMERA PICTURES

করে চোখে সুখের স্বপ্ন দেখছেন। বাবার দেয়া ৮ শতক ভিটে মাটি, আবাদি জমি জমা নাই। সংসারে স্ত্রী আর ৩ মেয়ে ১ ছেলে। অভাব যেন সংসারের নিত্য সঙ্গী। অভাবের রোষানল থেকে বেরিয়ে আসতে যেন হিমসিম খাচ্ছে। মানুষের দিন মজুরের কাজ করে খেয়ে না খেয়ে কিছু কিছু করে উপার্জনের টাকা বাঁচাতে থাকে। স্বপ্ন এঁকেছে সংসারে সুখের হাসি ফোটাতে যেন একটু ঝুঁকি না নিলে নয়। তাই কিছু টাকা হলে একটি গাভি কিনবে। তাই একদিন একটি গাভি কিনতে পারল। সংসারের খরচের পাশাপাশি গাভির খাবার যোগাড় করতে আর একটু হিমসিম খেতে হল। গাভিটি এক সময় গর্ভ ধারণ করে। সময়ক্রমে বাচ্চা প্রসব করে। তিন বছর আগে নেয়া পরিকল্পনা আজ তিলে তিলে বড় হতে লাগল। কুয়াশা আর হাড় কাঁপানো শীতের সকাল। কথা হয় মোশাররফের সাথে। এভাবেই কথাগুলো বললেন। আজ তার ৭ টি গাভি। দাম প্রায় ৫ লক্ষ টাকা হতে পারে। দুইটি গাভি দুধ দেয়। যা উপার্জন হয় গাভির খাবার যোগাড় করতে খরচ হয়ে যায়। তাতে কি তার মনে আরো অনেক বড়  স্বপ্নের জাল বুনছে। কারণ ৩টি গাভির পেটে বাচ্চা। এক সময় গরু বাচ্চা মিলে ১০ টি হয়ে যাবে। স্বপ্ন যেন তাকে আপন করে নিয়েছে। গাভির উপার্জিত আয় দিয়ে ঘর পাকা করনের কাজ চলছে। যাতে গাভিগুলোর কোন সমস্যা না হয়। চারটি গাভি বাইরে আর তিনটি গাভি সব সময় ঘরের ভিতর বাঁধা থাকে।
মোশাররফ হোসেন আমাদের জানান, আমার কোন জায়গা জমি নাই। গাভি পালন করেই আমি সোনার সংসার গড়তে চায়। কোন সরকারি বেসরকারি কিংবা এনজিও প্রতিষ্ঠান থেকে আর্থিক সহযোগিতা পেলে সে আরো বড় করে খামার তৈরী করতে পারতো।
হোসেনগাও ইউপি চেয়ারম্যান মোঃ মাহবুব আলম বলেন, মোশাররফ খুব পরিশ্রমি মানুষ। সে গাভি পালন করে মনে অনেক আশা বেঁধেছে বড় হওয়ার। কর্ম বুদ্ধির ফলে তার মনের আশা পূরণ হতে চলেছে। আল্লাহ কাছে দোয়া করি সে যেন অনেক বড় হতে পারে। তার স্বপ্ন পুরণ করে একটি সুখের সংসার গড়তে পারে।

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।