রাষ্ট্রপতির বিবেচনায় সার্চ কমিটির ১০ জনের নাম কালই ইসিতে নিয়োগ পেতে পারেন ৫ জন

ক্রাইমবার্তা রিপোট: সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে পাঁচজন নির্বাচন কমিশনার নিয়োগ করার জন্য দশজনের নাম সুপারিশ করে তালিকা জমা দিয়েছে। এই দশটি নাম থেকেই রাষ্ট্রপতি পাঁচজনকে কমিশনার নিয়োগ করার বিষয়ে সিদ্ধান্ত নিবেন। রাষ্ট্রপতির সিদ্ধান্ত দিলে মন্ত্রিপরিষদ বিভাগ এই ব্যাপারে আনুষ্ঠানিক প্রক্রিয়া সম্পন্ন করবে। রাজনৈতিক দলের প্রস্তাবিত নাম থেকেই সার্চ কমিটি নাম বাছাই করেছে। দশটি নামের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার হিসাবে সাবেক সচিব আলী ইমাম মজুমদার ও সাবেক মহা পুলিশ পরিদর্শক নূরুল হুদার নাম প্রস্তাব করা হয়েছে। সার্চ কমিটির সুপারিশে আরও যে সব নাম রয়েছে এরমধ্যে নূর মোহম্মদ, সাদেকা হালিম প্রমুখ।

বঙ্গভবনের সূত্র জানায়, রাষ্ট্রপতি পাঁচজনকে নির্বাচন কমিশনার নিয়োগ করবেন। এরমধ্যে একজনকে প্রধান নির্বাচন কমিশনার পদে নিযুক্ত করা হবে। সেই হিসাবে কমিশনারদের নিয়োগ করা হলে প্রধান নির্বাচন কমিশনার সহ অন্যান্য তিন কমিশনারসহ মোট চারজন ৯ ফেব্রুয়ারি থেকে দায়িত্ব নিতে পারেন। ৮ ফেব্রুয়ারি বর্তমান নির্বাচন কমিশনের চারজনের আর ১৪ ফেব্রুয়ারি একজনের মেয়াদ শেষ হবে। একজন দায়িত্ব নিবেন ১৫ ফেব্রুয়ারি। মঙ্গলবার রাষ্ট্রপতি কমিশনারদের নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত দিতে পারেন। তবে ৮ ফেব্রুয়ারি নিয়োগ করলেও সমস্যা নেই। কারণ হাতে একদিন সময় আছে।

এদিকে গতকাল সন্ধ্যায় রাষ্ট্রপতি আবদুল হামিদ খোঁজ কমিটির সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে রাষ্ট্রপতির কাছে দশজনের নাম জমা দেন। সেই সঙ্গে রাষ্ট্রপতি খোঁজ কমিটি গঠনের পর থেকে তারা যেভাবে কাজ করেছেন এবং বিশিষ্টজনদের সঙ্গে বৈঠক করেছেন সেই সারসংক্ষেপও জমা দিয়েছেন। বিশিষ্টজনরা যে  পরামর্শ দিয়েছেন সেই সব বিবেচনা করেই নাম চুড়ান্ত করা হয়েছে বলেও জানিয়েছেন মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদনী বলেন, সন্ধ্যা সাড়ে ছয়টায় বৈঠক শুরু হয়। বৈঠক চলে দেড় ঘন্টাব্যাপী। এই সময়ে রাষ্ট্রপতি খোঁজ কমিটির সঙ্গে বিভিন্ন বিষয়ে কথা বলেন। তাদের মতামতও নিয়েছেন।

এর আগে খোঁজ কমিটি বিকেল চারটায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠকে বসেন। তারা সেখানে নাম চুড়ান্ত করেন। যেসব নাম চুড়ান্ত করা হয়েছে ওই সব নামের ব্যাপারে কমিটির সকল সদস্য একমত হয়েছেন বলেই জানা গেছে। সংক্ষিপ্ত তালিকার একাধিক জনের বিরুদ্ধে খোঁজ কমিটির কাছে বিভিন্ন তথ্য আসে।  সেই সব তথ্য বিবেচনা করা হয়। সূত্র জানায়, তালিকায় থাকা কয়েকজনের ব্যাপারে কিছু দলীয় সুবিধা নেওয়ারও তথ্যও আসে। নিরপেক্ষ বলে তাদেরকে এই জন্য বিবেচনা করা সম্ভব হয়নি কমিটির। সেই কারণে সার্চ কমিটি যারা আপাতদৃষ্টি সৎ, নিরপেক্ষ, গ্রহণযোগ্য, যোগ্য ও দক্ষ তাদেরকেই নিয়োগ করার সুপারিশ করেছেন।

রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে বসার আগে সোমবার বিকেল ৪টার দিকে সার্চ কমিটির ছয় সদস্য চতুর্থ ও শেষ বৈঠকে বসেন সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে। বৈঠক শেষ হয় ৬টার কিছু আগে। ওই বৈঠকের সভাপতিত্ব করেন কমিটির আহ্বায়ক ও আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তার সঙ্গে উপস্থিত ছিলেন বাকি পাঁচ সদস্য। তারা হলেন, হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য শিরীণ আখতার।

Please follow and like us:

Check Also

ঈদে স্ত্রীর জন্য মাংস কিনতে না পারায় দিনমজুর স্বামীর আত্মহত্যা

জামালপুরের বকশীগঞ্জে স্ত্রীর জন্য মাংস কিনতে না পেরে চিঠি লিখে আত্মহত্যা করেছেন হাসান আলী (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।