ডোমার বহুমূখী উচ্চ বিদ্যালয়ে টেন্ডার ছাড়াই গাছ বিক্রিয়

ক্রাইমবার্তা রিপোট:তোজাম্মেল হোসেন মঞ্জু,ডোমার (নীলফামারী) সংবাদদাতাঃ নীলফামারী জেলার ডোমার বহুমূখী উচ্চ বিদ্যালয়ের পুরাতন এবং মূল্যবান ১১টি গাছ কোন প্রকার নিয়মনীতি ছাড়াই কর্তন করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। এ ঘটনায় অভিভাবক 11এবং এলাকাবাসীর মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ডোমার উপজেলার ঐতিহৃবাহী শিক্ষা প্রতিষ্ঠান ডোমার বহুমূখী উচ্চ বিদ্যালয়টি স্থাপিত হয় ১৯১৯সালে। ৯৮বছরের এ শিক্ষা প্রতিষ্ঠানটি ঘিরে রয়েছে সবুজের সমারোহ। বিদ্যালয়ের চার দিকে এবং বাউন্ডারীর ভিতরে রয়েছে অনেকগুলো বিভিন্ন প্রজাতির গাছ। গাছগুলোর মধ্যে পুরাতন বড় ২টি পাখুর, ১টি জাম, ১টি কড়াই গাছসহ স্বল্প বয়সী ১১টি গাছ ৩২হাজার টাকায় স্থানীয় এক গাছ ব্যাবসায়ীর নিকট বিদ্যালয় কর্তৃপক্ষ নিয়মনীতি ছাড়াই বিক্রি করে দেয়। শুক্রবার এবং আজ শনিবার গাছগুলো কর্তন করার সময় নজর পড়ে সকলের। অভিযোগ রয়েছে, সকল প্রকার নিয়মনীতি উপেক্ষা করে টেন্ডার ছাড়াই গাছগুলো বিক্রি করে দেয়া হয়েছে। এ ছাড়া গাছ বিক্রির ব্যাপারে নিয়ম থাকলেও স্থানীয় বন বিভাগের কোন প্রকার অনুমতিপত্র নেয়া হয়নি। শনিবার ওই বিদ্যালয়ে গেলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল আলম জানান, গাছগুলো ঝুকিপূর্ন অবস্থায় রয়েছে এছাড়া বিদ্যালয়ের ছাত্রদের বাই-সাইকেল ষ্ট্যান্ড তৈরীর জন্য গাছগুলো বিক্রি করা হয়েছে। বে-সরকারী বিদ্যালয়গুলো এভাবেই চলে।
ম্যানেজিং কমিটির সদস্য রওশন রশীদ জানান, এক লাখ টাকার নীচে কোন গাছ বিক্রি করতে গেলে টেন্ডার লাগে না। আমরা বিদ্যালয়ের উন্নয়ন করার জন্য গাছ বিক্রি করেছি। এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাকেরিনা বেগম জানায়, গাছ কাটার ব্যাপারে তিনি কিছুই জানেন না। তবে কোন শিক্ষা প্রতিষ্ঠানের গাছ বিক্রি করতে হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং বন বিভাগের রেঞ্জ কর্মকর্তাসহ একটি কমিটি রয়েছে। কমিটির সিদ্ধান্ত সাপেক্ষে রেঞ্জ কর্মকর্তা গাছের মূল্য নির্ধারন করে দেবে। এরপর টেন্ডার হবে। বিষয়টি খোঁজ নিয়ে দেখবো। উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিহা সুলতানা জানান, বিদ্যালয়ের গাছ কাটার ব্যাপারে আমি কিছুই জানি না।

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।