ব্রিটেনে ‘কিলার ওয়েদার’, প্রতি ৪ মিনিটে ১ জনের মৃত্যু

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক : তীব্র শীত ব্রিটেনে এতটাই জেঁকে বসেছে যে প্রতি ৪ মিনিটে ১ জন মানুষ মারা যাচ্ছে। আগামী মার্চে শীত শেষ হওয়ার আগেই এভাবে অন্তত ৪০ হাজার ব্রিটিশ নাগরিক মারা যাবেন এমন আশঙ্কা করে বৈরী এ আবহাওয়াকে ‘কিলার ওয়েদার’ হিসেবে চিহ্নিত করেছেন আবহাওয়াবিদরা। এ শীতে স্বাভাবিকের চেয়ে অন্তত ১০ হাজার মানুষ অতিরিক্ত মারা যাবে এমন আশঙ্কা করা হচ্ছে। এ ধরনের আবহাওয়া পরিস্থিতিকে প্রচারকর্মীরা ব্রিটেনের ‘জাতীয় বিয়োগান্তক’ ঘটনা হিসেবে অভিহিত করেছে।
37
ব্রিটেনের ন্যাশনাল ফেডারেশন অব অকুপেশনাল পেনশনারস’এর কর্মকর্তা ম্যালকম বুথ বলেছেন, এবার শীত সেইসব ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও তাদের পরিবারদের জন্যে মৃত্যুর বারতা নিয়ে আসছে। আতঙ্কজনক খবর হচ্ছে ব্রিটেনের আবহাওয়া অফিস বলছে এ মাসেই শীতের তীব্রতা আরো বাড়তে পারে। এবং এ অবস্থা চলতে থাকলে আগামী মার্চ নাগাদ অতিরিক্ত ৮ হাজার মানুষ মারা যাবে।

ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য বিভাগ বলছে, প্রতি বছর শীতজনিত অসুস্থতায় আক্রান্ত হয়ে ২৫ হাজার মানুষ মারা যায়। গত নভেম্বরে এ ধরনের মৃত্যুহারের অতিরিক্ত ৩ হাজার ৫৫২, ডিসেম্বরে ২ হাজার ৬৫২ ও জানুয়ারিতে ৪ হাজার ৫০৫ জন মানুষ মারা যায়। সবচেয়ে ভয়াবহ শীত পড়ে জানুয়ারির মাঝের সপ্তাহে এবং তাপমাত্রা মাইনাস ৭ ডিগ্রিতে নেমে যাওয়ায় স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত ১ হাজার ৮৩৭ জন মানুষ এসময় মারা যায়। এ শীত মৌসুমে অতিরিক্ত ১৫ হাজার ব্রিটিশ নাগরিক শীতের তীব্রতা সইতে না পেরে মৃত্যুবরণ করবেন। শীতে মারা যাচ্ছেন এমন ১০ জনের মধ্যে ৮ জনের বয়স ৭৫ বছরের কম, ১ জনের বয়স ৬৫ থেকে ৭৫ ও আরো ১ জনের বয়স ৬৫ বছরের কম।

যদিও ব্রিটেনের জনস্বাস্থ্য বিভাগ বলছে এধরনের শীতে আক্রান্ত মানুষকে বাঁচানো সম্ভব কিন্তু ফ্লু, বক্ষব্যধি, ডেমেশিয়া, হ্রদরোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। এছাড়া তাপমাত্রা নিয়ন্ত্রণের অভাব, নড়বড়ে ঘরবাড়ি, বাতাস নিরোধক ও ঘর গরম রাখার ব্যবস্থা না থাকার জন্যে বয়স্ক ব্যক্তিরা শীতজনিত অসুস্থতায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। ডেইলি স্টার ইউকে

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।