মাতৃভাষা দিবসে স্পেনে প্রদর্শিত হবে ‘অশ্বারোহী তাসমিনা’

ক্রাইমবার্তা বিনোদন ডেস্ক:দেশের উত্তরাঞ্চলে নওগাঁ জেলার প্রত্যন্ত এক গ্রামে থাকে তাসমিনা। ১১ বছর বয়সী এই মেয়েটিকে প্রতিবেশী ও সহপাঠীরা ডাকে ‘ঘোড়াওয়ালি’ নামে। কারণ অশ্বারোহী মেয়েটি ঘোড়ায় চড়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয়। জিতিয়ে নিয়ে আসে তার ঘোড়াকে। পুরস্কারও পায়। কিন্তু প্রতিযোগিতা শেষে সেই পুরস্কার ও উপহার তুলে দিতে হয় ঘোড়াওয়ালার হাতে। তার স্বপ্ন হলো নিজের একটা ঘোড়া কেনা।

 23
এই তাসমিনাকে নিয়ে নির্মিত হয়েছে বেশ কিছু প্রামাণ্যচিত্র। তারই একটি ‘অশ্বারোহী তাসমিনা’। এটি পরিচালনা করেছেন ফরিদুর রহমান। স্পেনের ভ্যালেনসিয়ায় আগামী ২১ শে ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য এমআইসিই চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে স্বল্পদৈর্ঘ্য এই প্রামাণ্যচিত্রটি।
পরিচালক এবং প্রযোজক মাহবুবা বেগম হেনা আগামী ১৯ থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠেয় এই উৎসবে আমন্ত্রিত অতিথি হিসাবে যোগ দেয়ার জন্যে গত বুধবার স্পেনে গিয়েছেন। পরিচালকের অনুরোধে প্রামাণ্যচিত্রটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, বাঙালি জাতির গৌরবের দিনে প্রদর্শন সূচিতে রাখা হয়েছে। এই ছবির প্রযোজক মাহবুবা বেগম হেনা উৎসবে একটি বিভাগে জুরি হিসেবে দায়িত্ব পালন করবেন।
প্রসঙ্গত, প্রামাণ্যচিত্র ‘অশ্বারোহী তাসমিনা’ ইতিপূর্বে বেশ কয়েকটি আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছে। এরমধ্যে রয়েছে, শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র: ওমেনস ইন্টারন্যাশনাল এন্টারটেইনমেন্ট ফিল্ম ফেস্টিভাল। ৫১তম প্রিজনেস ইন্টারন্যাশনাল চিল্ড্রেন্স ফিল্ম এ্যান্ড টেলিভিশন ফেস্টিভ্যাল থিম পুরস্কার এবং জেন্ডার ইক্যুইটি পুরস্কারের জন্য মনোনয়ন। অফিশিয়াল সিলেকশান ও অনারেবল মেনশন: এলএ সিনে ফেস্ট, লস এঞ্জেলস, মার্কিন যুক্তরাষ্ট্র। ট্রান্সসিলভানিয়া শর্টস ফিল্ম ফেস্টিভাল, টার্গুমরেস, রোমানিয়া। কন্ট্রাভিশন ফিল্ম ফেস্টিভাল, বার্লিন, জার্মানি, ডকুটিআইএফএফ, তিরানা, আলবেনিয়া, ফান চিলি চলচ্চিত্র উৎসব, আর্জেন্টিনা, ফেস্টিভাল ফিল্ম রাকায়েত, ইন্দোনেশিয়া এবং অলিম্পিয়া ফিল্ম ফেস্টিভাল ফর চিল্ড্রেন এন্ড ইয়াং পিপল, পিরগোস, গ্রিস।
Please follow and like us:

Check Also

বিভিন্ন টিভি চ্যানেলে ঈদের বিশেষ আয়োজন

ঈদের সময় দর্শকদের আনন্দ বাড়িয়ে দিতে প্রতি বছরই বাহারি আয়োজন করে দেশের প্রায় সবকটি টিভি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।