নিলামে উঠছে হিটলারের টেলিফোন

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান একনায়ক অ্যাডলফ হিটলারের ব্যবহৃত টেলিফোন সেটটি এই সপ্তাহান্তে যুক্তরাষ্ট্রে নিলামে উঠছে। লাল রঙের ওই ফোনটিতে নাৎসি নেতার নাম খোদাই করা রয়েছে। ১৯৪৫ সালে বার্লিনে তাঁর বাংকারে ওই টেলিফোন সেট পাওয়া যায়।

জার্মানির আত্মসমর্পণের পর তৎকালীন সোভিয়েত সেনারা ওই টেলিফোন সেটটি ব্রিটিশ কর্মকর্তা স্যার র‍্যালফ রেনারকে স্মারক হিসেবে দিয়েছিলেন।লাল রঙের এই ফোনটি ব্যবহার করে নানা আদেশ দিতেন জার্মান একনায়ক অ্যাডলফ হিটলার। ছবি: এএফপি

নিলামকারী প্রতিষ্ঠান আলেক্সান্ডার হিস্টরিক্যাল অকশনস কর্তৃপক্ষ বলছে, যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের চেজাপেক সিটিতে এক লাখ মার্কিন ডলার থেকে ওই সেটটির নিলাম শুরু হবে। ওই ফোনটি স্যার রালফের ছেলে রানলফ বিক্রি করে দিয়েছিলেন। ওই ফোনটির দাম তিন লাখ ডলার পর্যন্ত উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে।

টেলিফোনটিতে খোদাই করা আছে হিটলারের নাম। ছবি: এএফপিনিলামকারী প্রতিষ্ঠানটির কর্মকর্তা বিল পানাগপুলস বলেন, ফোনটি ছিল হিটলারের ‘গণবিধ্বংসী অস্ত্র’। কারণ, যুদ্ধের সময় এর মাধ্যমেই নানা আদেশ–নির্দেশ দিতেন তিনি, যার ফলে বহু প্রাণহানি ঘটে।

তথ্যসূত্র : বিবিসি

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।