ট্রাম্পের নিষেধাজ্ঞায় অস্কার নিতে আসতে পারলেন না ইরানি পরিচালক ফারহাদি

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :এবারের অস্কারে সেরা বিদেশী ভাষা বিভাগে পদক জয় করেছেন ইরানি চলচ্চিত্র পরিচালক আসগর ফারহাদি। ‘দ্য সেলসম্যান’ চলচ্চিত্রের জন্য তিনি এ পুরস্কার পেয়েছেন। তবে ট্রাম্পের নিষেধাজ্ঞার কারণে পুরস্কার নিতে যেতে পারেননি পরিচালক। ২০১২ সালে নির্মিত ফারহাদির পরিচালিত ‘অ্যা সেপারেশন’ সিনেমাটি অস্কার জয় করেছিল।8

তবে জমকালো এ অনুষ্ঠানে আসগর ফারহাদির পক্ষে একটি বিবৃতি পড়ে শোনান আনুশেহ আনসারি। এতে ইরানসহ সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র প্রবেশে দেশটির প্রেসিডেন্ট ট্রাম্পের নিষেধাজ্ঞার বিষয়টি তুলে ধরা হয়।

বিবৃতিতে আসগর ফারহাদি বলেন, ‘দ্বিতীয়বারের মতো অস্কার পাওয়া আমার জন্য ভীষণ সম্মানের। কিন্তু আমি দুঃখিত যে, আপনাদের সঙ্গে এই রাতে থাকতে পারছি না। আমার অনুপস্থিতিতেও আমারসহ সাতটি মুসলিমপ্রধান দেশের মানুষের যারা একটি অমানবিক নিষেধাজ্ঞার শিকার, তাদের ভালোবাসা রইল আমেরিকান জনগণের প্রতি। ‘বেশ অস্বস্তিকর শোনালেও এটাই সম্ভবত এই রাতের একমাত্র রাজনৈতিক বক্তব্য।’

বাংলাদেশ সময় সোমবার ভোর ৬টার দিকে লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বসেছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে জমকালো আয়োজন অস্কারের ৮৯ তম আসর। এবার ২৪টি বিভাগে মনোনীতদের মধ্য থেকে বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেয়া হচ্ছে। সেরা চলচ্চিত্র বিভাগে লড়াইয়ের জন্য এ বছর ৩৩৬টি সিনেমা প্রাথমিকভাবে নির্বাচিত হয় ।

শেষ পর্যন্ত সংক্ষিপ্ত তালিকায় চূড়ান্ত মনোনয়ন পায় ৯টি ছবি- অ্যারাইভাল, ফেন্সেস, হ্যাকসো রিজ, হেল অর হাই ওয়াটার, হিডেন ফিগার্স, লা লা ল্যান্ড, লায়ন, ম্যানচেস্টার বাই দ্য সি ও মুনলাইট। অস্কারের অনুষ্ঠান সঞ্চালনা করছেন কমেডিয়ান ও টিভি অনুষ্ঠান উপস্থাপক জিমি কিমেল।

অস্কারে এ বছর বিভিন্ন বিভাগে বিজয়ী নির্বাচনের জন্য ভোট দেন ৬ হাজার ৬৮৭ জন অস্কার সদস্য।

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।