রাজধানীসহ সারাদেশে যান চলাচল শুরু

ক্রাইমবার্তা রিপোট: টানা দুদিন সারা দেশে পরিবহন ধর্মঘটের পর রাজধানীর গাবতলী, মহাখালী, সায়দাবাদ থেকে ঢাকার বাইরে বিভিন্ন গাড়ি ছেড়ে যাচ্ছে। ঢাকা বিভিন্ন রুট এবং গুলিস্তান থেকেও বাস চলাচল শুরু হয়েছে।ফাইল ফটো

আজ বুধবার বিকেল সোয়া ৩টা থেকে গাড়ি ছাড়া শুরু হয়।

গুলিস্তান থেকে মাওয়া, নারায়ণগঞ্জ, নরসিংদী, দাউদকান্দিসহ বিভিন্ন রুটে গাড়ি ছেড়ে যেতে দেখা যায়।

ঢাকা জেলা যানবাহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. আশরাফ উদ্দিন বিকেলে সাংবাদিকদের বলেন, ‘ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা আসার পর পরই আমরা গাবতলি থেকে যানবাহন চলানো শুরু করেছি। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে শ্রমিকদের প্রতি আহ্বান জানানো হয়েছে। তাদের নিরাপত্তার বিষয়টিও ইউনিয়ন দেখবে।’

বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ‘আমরা সব টার্মিনালে গাড়ি চালু করার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছি। মালিকদের আমরা নির্দেশ দিয়েছি যাতে শ্রমিকেরা গাড়ি চাইলে তারা দিয়ে দেন।’

এদিকে গাবতলী থেকে রাজধানীর অভ্যন্তরীণ ও দূরপাল্লার পথে যানবাহন চলতে শুরু করেছে। সকাল থেকে যারা বাসস্ট্যান্ডে বসেছিলেন, গাড়ি চলাচল শুরু হওয়ায় তাদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। গাবতলি বাসস্ট্যান্ডে দূরপাল্লার গাড়িগুলোর কাউন্টার ধীরে ধীরে খুলছে। ধর্মঘট প্রত্যাহারের পর গাড়ি চলাচল শুরুর প্রথমদিকে সাধারণ কিছু শ্রমিক এসে বাধা দেয়। পরে শ্রমিকনেতারা এসে সাধারণ শ্রমিকদের বুঝিয়ে রাস্তা থেকে বুঝিয়ে সরিয়ে নিয়ে যায়।

মহাখালী বাস টার্মিনাল সড়ক পরিবহন মালিক সমিতির কার্যকরী সভাপতি তারেক মাহমুদ বলেন, মহাখালী টার্মিনাল থেকে বাস চলাচল শুরু হয়েছে।

সায়েদাবাদ বাস টার্মিনালে ঢাকা-কোম্পানিগঞ্জ রুটে চলাচলকারী তিশা পরিবহনের পরিচালক ওমর ফারুক জানান, বিকেল থেকে তাদের পরিবহনের বাসগুলো ছেড়ে যেতে শুরু করেছে।

সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ, এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হওয়ার মামলায় গত ২২ ফেব্রুয়ারি চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে প্রথমে চুয়াডাঙ্গা ও পরে যশোর বিভাগে ধর্মঘট শুরু করেন শ্রমিকরা।

এ ধর্মঘট চলাকালেই সাভারের ট্রাকচালক মীর হোসেন মীরুকে একটি হত্যা মামলায় ফাঁসির দণ্ডাদেশ দেয়।

তারপরই গতকাল মঙ্গলবার থেকে সারা দেশে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেন পরিবহন মালিক ও শ্রমিকরা।

ধর্মঘট চলাকালে গতকাল রাতে গাবতলীতে শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষ হয়। আজ সকালেও সংঘর্ষ হয়। যাত্রীদের দুর্ভোগ এই সময়ে চরমে উঠে।

এই পরিপ্রেক্ষিতে আজ বুধবার দুপুরে নৌপরিবহনমন্ত্রী ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান ধর্মঘট প্রত্যাহারের জন্য পরিবহন মালিক ও শ্রমিকদের প্রতি আহ্বান জানান। তার পরই অবসান ঘটে পরিবহন ধর্মঘটের।

২০১১ সালের ১৩ আগস্ট ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের জোকা এলাকায় বিপরীতগামী যাত্রীবাহী বাসের সাথে মুখোমুখি সংঘর্ষ হয় একটি মাইক্রোবাসের। এতে তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন। এ দুর্ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করে।

Please follow and like us:

Check Also

আবুল কাশেম কোন প্রতিহিংসার রাজনীতি করেননি,তাই জনগণ তাকে বার বার নির্বাচিত করতেন: সাতক্ষীরায় মিয়া গোলাম পরওয়ার

সাতক্ষীরা সংবাদদাতাঃ কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা জামায়াতের প্রথম সভাপতি, বাংলাদেশ পরিবহন মালিক সমিতির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।