ফারাক্কার কারণে পানিপ্রবাহ অর্ধেকে নেমেছে : মন্ত্রী

ক্রাইমবার্তা রিপোট:কুষ্টিয়ায় বাঁধ নির্মাণকাজের উদ্বোধন অনুষ্ঠানে আজ শুক্রবার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

ফারাক্কা বাঁধের কারণে পানিপ্রবাহ অর্ধেকে নেমেছে বলে মন্তব্য করেছেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। ভারত ও বাংলাদেশের যৌথ কারিগরি কমিটি বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করছে বলেও জানান তিনি।

আজ শুক্রবার দুপুরে কুষ্টিয়ায় রবীন্দ্রনাথের কুঠিবাড়ি ভাঙন থেকে রক্ষায় বাঁধ নির্মাণের উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের এসব কথা বলেন পানিসম্পদমন্ত্রী। কুমারখালীর কয়া ইউনিয়নের সুলতানপুরে এ কাজের উদ্বোধন করা হয়।

আনিসুল ইসলাম বলেন, ‘যেহেতু পানির প্রবাহ আগের তুলনায় অনেক কমে গেছে, আগের তুলনায় বলতে ফারাক্কা বাঁধ করার আগে যে পানি ছিল তার তুলনায়। আগে আমরা ৫২ থেকে ৫৪ হাজার কিউসেক পানি পেতাম, এখন ২০ থেকে ২৫ হাজার কিউসেক পাচ্ছি।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘ভারত ও বাংলাদেশের যৌথ একটা কারিগরি কমিটির মাধ্যমে এটাকে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। আমরা আশা করি, সেই পরীক্ষা-নিরীক্ষার পরে একটা সঠিক সিদ্ধান্তে পৌঁছাতে পারব।’

পানিসম্পদমন্ত্রী বলেন, ২০৫ কোটি টাকা ব্যয়ে এ বাঁধ নির্মাণ করা হচ্ছে। যার মধ্যে প্রায় ১৮০ কোটিসহ ২৫ কোটি টাকা আছে ড্রেজিংয়ের জন্য। নির্ধারিত সময়ের মধ্যেই এ কাজ শেষ করা হবে। এ কাজ শেষ হলে পদ্মার ভাঙনে রবীন্দ্র কুঠিবাড়ি বিলীন হওয়ার আশঙ্কা আর থাকবে না। এ ছাড়া এলাকার মানুষ ভাঙন থেকে রক্ষা পাবেন।

এ সময় স্থানীয় কুমারখালী-খোকসা আসনের সংসদ সদস্য আবদুর রউফ, কুষ্টিয়ার পুলিশ সুপার (এসপি) প্রলয় চিসিম, অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) মুজিব উল ফেরদৌসসহ পানিসম্পদ বিভাগ ও ঠিকাদারি প্রতিষ্ঠান এবং প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Check Also

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে: স্মৃতিসৌধে পরিদর্শন বইয়ে রাষ্ট্রপতি

মহান স্বাধীনতা দিবসে ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।