নওগাঁয় ৭দিন ব্যাপী নাট্য উৎসবের উদ্ধোধন করলেন আসাদুজ্জামান নূর এমপি

ক্রাইমবার্তা রিপোট:আহাদ আলী , নওগাঁ ঃ সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, এখন আমরা কিছু বললেই বিএনপি সমালোচনা করবেন। এটাই নিয়ম হয়ে গেছে। নির্বাচন কমিশন কেবল তৈরী হল। এই নির্বাচন কমিশন হয়েছে সেই নাম কিন্তু আমাদের তালিকায় ছিল না। সার্চ কমিটি মিলে এই কমিশন গঠন  করেছে।26নির্বাচন কমিশন এমন কোন পরীক্ষার সন্মূখীন হয় নাই তারা ধৈর্য্য না ধরে শুরু থেকে সমালোচনা করে যাচ্ছে। এটি তাদের নির্বাচনে অংশ গ্রহন না করার অজুহাত কিনা তা আমি বুঝতে পারছিন। তবে তারা আবারও নির্বাচনে অংশ গ্রহন না করে তাহলে আমি মনে করি আগের বার যে নির্বাচন প্রত্যাখান করে যে ভ’ল করেছে এবারও সে ভ’ল করবে। মঙ্গলবার রাতে নওগাঁ করনেশান হল সোসাইটি মিলনায়তনে বন্ধু-৮৪ এর উদ্যোগে আয়োজিত ৭দিন ব্যাপী নাট্য উৎসব-২০১৭ উদ্ধোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথাগুলো বলেন। নাট্য উৎসব কমিটির আহবায়ক রবিউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে জেলা প্রশাসক ড. মোঃ আমিনুর রহমান, পুলিশ সুপার মোজাম্মেল হক বিপিএম, পিপিএম, নাট্য উৎসবের সদস্য সচিব আসলামুজ্জামান পলাশ প্রমুখ বক্তব্য রাখেন। পরে প্রধান অতিথি মোমবাতি জ্বালিয়ে নাট্য উৎসবের উদ্ধোধন করেন।
নাট্যোৎসবের উদ্বোধনী দিনে দেশের প্রখ্যাত নাট্য সংগঠন ঢাকা আরন্যক মামুনুর রশিদের “রাঢ়াঙ” নাটকটি মঞ্চস্থ করে। এ ছাড়াও উৎসবে পর্যায়ক্রমে ঢাকা থিয়েটারের “ পঞ্চনারী আখ্যান”, বগুড়ার চৌপাশ নাট্যাঞ্চলের “ এখন দুঃসময়, ঢাকা প্রাচ্যনাট্যের “সার্কাস সার্কাস” ঢাকা থিয়েটার আর্ট ইউনিটের “ আমিনা সুন্দরী” এবং নওগাঁ করোনেশন হল সোসাইটির “ শিখন্ডি কথা” মঞ্চায়িত হবে।
তিনি বুধবার সকাল সাড়ে ১০টায় নওগাঁ জেলার পতœীতলা উপজেলা সদরে  ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক একাডেমী’র ভবন নির্মান কাজের উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, বর্তমান সরকার নির্বিশেষে সকল ধর্ম, জাতি, গোষ্ঠী এবং সম্প্রদায়ের মানুষের অধিকার নিশ্চিত করতে বদ্ধ পরিকর। আমরা বিশ্বাস করি দেশের সকল মানুষের একটিই পরিচয় আমরা বাঙালী। ১৯৭১ সালে সকল ধর্মীয় বিভেদ, সাম্প্রদায়িকতা, ক্ষুদ্র স্বার্থ ভুলে গিয়ে দেশের মুক্তির জন্য মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেছিলেন। তাই বর্তমানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পরিচালিত মুক্তিযুদ্ধের পক্ষের সরকার সকলের ধর্মীয়, সাংস্কৃতিক, সামাজিক অধিকার নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। এই সরকার অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী।

নওগাঁ’র জেলা প্রশাসক ড. মোঃ আমিনুর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ অ্যাড. শহিদুজ্জামান সরকার এমপি, পুলিশ সুপার মোজাম্মেল হক, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী বাকীউল্লাহ, নওগাঁ পৌর আ’লীগের সভাপতি দেওয়ান ছেকার আহমেদ শিষাণ, পতœীতলা উপজেলা আওয়ামলীগের সভাপতি ইছাহাক হোসেন, সাধারন সম্পাদক আব্দুল গাফ্ফার, নজিপুর পৌরসভার মেয়র রেজাউল করিম চৌধূরী, নজিপুর পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক মিল্টন, আদিবাসী নেতা নরেন পাহান, জোতিন টপ্পসহ ক্ষুদ্রনৃগোষ্ঠীর অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
সংস্কৃতিমন্ত্রী বলেছেন দেশের যে অঞ্চলে যা কিছু ইতিহাস ঐতিহ্য রয়েছে সেই সব চাহিদার উপর নির্ভর করে এব্ং তা চর্চ্চার জন্য প্রয়োজনীয় একাডেমী গড়ে তোলা হচ্ছে। কারন আমরা চাই বাংলাদেশের মুল সংস্কৃতির পাশাপাশি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের যে ঐতিহ্য আছে, যে সংস্কৃতি আছে তা বিকশিত করতে সরকার কাজ করছে।
তিনি আরো বলেন, ইতোমধ্যে কক্সবাজার, খাগড়াছড়ি, রামু, মানিকগঞ্জ, দিনাজপুর, রাঙ্গামাটি ও বিরিশিরিসহ অন্যান্য জেলায় একই ধরনের একাডেমী নির্মানের উদ্যোগ বাস্তবায়িত হচ্ছে। এগুলো বাস্তবায়িত হলে এই ছোট ছোট প্রচেষ্টা একদিন বাংলাদেশে একটি সুষ্ঠু সুন্দর সাংস্কৃতিক পরিবেশের সৃষ্টি হবে।
মোট ৫ কোটি ৬০ লাখ ৭১ হাজার টাকা ব্যায়ে গণপূর্ত বিভ্গা পতœীতলা উপজেলা সদরে এই ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক একাডেমী’ নির্মান করছে।

নওগাঁয় আর্ন্তজাতিক নারী দিবস পালিত
আহাদ আলী , নওগাঁ ঃ “নারী পুরুষ সমতা উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব কর্মে নতুন মাত্রা“ এই প্রতিপাদ্য নিয়ে বর্ন্যাঢ্য র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে নওগাঁয় আর্ন্তজাতিক নারী দিবস পালিত হয়েছে। বুধবার সকালে শহরের সার্কিট হাউস চত্বর থেকে একটি বর্ন্যাঢ্য র‌্যালী বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। প্রধান অতিথি হিসাবে র‌্যালীটির উদ্ধোধন ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ আমিরুল ইসলাম। জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এর আয়োজন করে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আনিসুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সাবেক এমপি শাহীন মনোয়ারা হক, অতিরিক্ত জেলা ম্যাজিষ্টেট আ.ত.ম আবদুল্লাহেল বাকী, ডেপুটি সিভিল সার্জন ডাঃ কাজী মিজানুর রহমান, সিনিয়র সহকারী পুলিশ সুপার (ডিএসবি) ফারজানা হোসেন, সাবেক অধ্যক্ষ প্রফেসর শরীফুল ইসলাম খান, জেলা প্রেস ক্লাবের সভাপতি কায়েস উদ্দীন, জেলা মহিলা পরিষদের সাধারন সম্পাদিকা নূরজাহান বেগম, সাংগঠনিক সম্পাদক পারভীন আকতার, নারী নেত্রী পারুল আকতার প্রমুখ বক্তব্য রাখেন। বক্তারা নারী দিবসের উপর বিস্তারিত আলোচনা করেন।
এদিকে, নারী দিবসে নওগাঁ পৌরসভা থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে পুনরায় পৌরসভায় গিয়ে শেষ হয়। র‌্যালীর উদ্ধোধন ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, ভারপ্রাপ্ত মেয়র হাসান ইমাম তমাল। পরে পৗর মিলনায়তনে এক আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। পৌরসভার সচিব আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আণোচনা সভায় অন্যান্যের মধ্যে আবুল কালাম আজাদ, মজনু হোসেন, শহীদুল ইসলাম লতিফ, অনন্যা ইয়াসমিন, চায়না খাতুন ও জান্নাতুর ফেরদৌস মুন্নী প্রমুখ বক্তব্য রাখেন। বক্তারা বলেন, নারী দিবসের উপর বিস্তারিত আলোচনা করেন।#
(ছবি আছে)
নওগাঁ পৌরসভায় আর্ন্তজাতিক নারী দিবস পালিত
আহাদ আলী , নওগাঁ ঃ “নারী পুরুষ সমতা উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব কর্মে নতুন মাত্রা“ এই প্রতিপাদ্য নিয়ে বর্ন্যাঢ্য র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে নওগাঁয় আর্ন্তজাতিক নারী দিবস পালিত হয়েছে। বুধবার সকালে নওগাঁ পৌরসভা থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে পুনরায় পৌরসভায় গিয়ে শেষ হয়। র‌্যালীর উদ্ধোধন ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, ভারপ্রাপ্ত মেয়র হাসান ইমাম তমাল। পরে পৗর মিলনায়তনে এক আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। পৌরসভার সচিব আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আণোচনা সভায় অন্যান্যের মধ্যে আবুল কালাম আজাদ, মজনু হোসেন, শহীদুল ইসলাম লতিফ, অনন্যা ইয়াসমিন, চায়না খাতুন ও জান্নাতুর ফেরদৌস মুন্নী প্রমুখ বক্তব্য রাখেন। বক্তারা বলেন, নারী দিবসের উপর বিস্তারিত আলোচনা করেন।

নওগাঁয় কাউন্সিলরদের কলম বিরতি ও মানব বন্ধন
আহাদ আলী , নওগাঁ ঃ স্থানীয় সরকার মন্ত্রনালয় কর্তৃক পৌর কাউন্সিলরদের বৈষম্যমূলক, অসম্মান জনক মাসিক  সন্মানী ভাতা বৃদ্ধির প্রতিবাদে ও প্রস্তাবিত ৮ দফা দাবী আদায়ের লক্ষ্যে ইং ০৮/০৩/১৭ থেকে ১৫/০৩/১৭ পর্যন্ত সকল নওগাঁর কাউন্সিলরগন কলম বিরতি ও মানব বন্ধন কর্মসূচি পালন করেছে। বুধবার সকালে শহরের পৌরসভার সামনের সড়কে ১২টা থেকে ১টা পর্যন্ত ঘন্টাকাল ব্যাপী এ মানব বন্ধন কর্মসূচি পালন করে। মানব বন্ধন চলাকালে বক্তব্য রাখেন, ভারপ্রাপ্ত মেয়র হাসান ইমাম তমাল, আবুল কালাম আজাদ, মজনু হোসেন, শহীদুল ইসলাম লতিফ, অনন্যা ইয়াসমিন, চায়না খাতুন, জান্নাতুন ফেরদৌস মুন্নী প্রমুখ বক্তব্য রাখেন। বক্তারা বলেন, আমাদের দাবী না মানলে আজ থেকে আগামী ১৫ মার্চ পর্যন্ত কর্মবিরতী চলবে বলে জানান তারা।#

Please follow and like us:

Check Also

কলারোয়া  উপজেলা জামায়াতের প্রথম সভাপতি আবুল কাশেমের ইন্তেকালঃ বঙ্গবন্ধু বিশেষ সুপারিশে  যিনি কারা মুক্ত হন

সাতক্ষীরা সংবাদদাতাঃ কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা জামায়াতের প্রথম সভাপতি বাংলাদেশ পরিবহন মালিক সমিতির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।