চাদে বিয়ে করতে নারীদের সামনে নেচে দাঁত দেখাতে হয় পুরুষদের

ক্রাইমবার্তা ডেস্করিপোট:: বিশ্বব্যাপী অনেক উৎসব পালিত হয়। কিন্তু আফ্রিকার দেশ চাদের ভুদাবী আধিবাসীদের উৎসব একটু ভিন্ন। কারণ এই উৎসবে ভুদাবী সম্প্রদায়ের মানুষ তাদের জীবনসঙ্গী চেছে নেন শুধুমাত্র জীবনসঙ্গী বা সঙ্গিনী বেছে নিতেই ভুদাবীরা প্রতিবছর এই উৎসবের আয়োজন করে থাকে। এ সম্প্রদায়ের মানুষদের উৎসবটা যেমন ভিন্ন, তাদের জীবনসঙ্গী বেছে নেয়ার নিয়ম-নীতিও ভিন্ন।
এখানে নারী-পুরুষ উভয়ই তাদের জীবনসঙ্গী-সঙ্গিনী বেছে নেন। এই উৎসবে বিবাহিত নারী ও পুরুষরাও নতুন করে জীবনসঙ্গী বেছে নিতে পারেন। এ উৎসবে নারীরা সেজেগুজে দাড়িয়ে থাকে আর পুরুষদের সেজেগুজে নাচতে হয়। যতক্ষণ পর্যন্ত কোন নারী তাকে পছন্দ না করবে ততক্ষণ সেই পুরুষকে নাচতে হবে। কোন নারী না মিললে তাকে পরবর্তী বছরের জন্য অপেক্ষা করতে হবে।wife-festival-1
নাচার সময় পুরুষরা নিজের চেহারায় এক ধরনের পেস্ট লাগায়। যা মাটি, পাথর ও পশুর হাড় দিয়ে তৈরী করা হয়। নাচের সময় পুরুষরা তাদের চোখের ইশারায় এবং পরিস্কার দাঁত প্রদর্শন করে নারীদের কাছে বিয়ের আবেদন জানিয়ে থাকে। নাচের সময় পুরুষরা এক বিশেষ ধরণের চা পান করে। যা চা গাছের বাকল দিয়ে তৈরি করা হয়। এটা পান করলে তারা দীর্ঘ সময় নাচতে পারে।
ভুদাবী আধিবাসীর মানুষরা দুধ,দই, মিষ্টি চা, সবজি ও ছাগলের মাংস খেয়ে থাকে। এই জনজাতির মানুষদেরকে বিশ্বের সবচেয়ে অন্ধাকার জনজাতি হিসেবে পরিচিত। প্রতিবছর একবার শুধু জীবনসঙ্গী বেছে নিতে তারা একত্রিত হয়। ভুদাবী আধিবাসীদের মধ্যে পুরুষের চেয়ে মহিলাদের সংখ্যা কম। এখানকার পুরুষরা মহিলাদের চেয়ে বেশি মেকআপ করে থাকে। এর কারণ মেয়েদের কাছে আকর্ষনীয় করে উপস্থাপন করা।
সূত্র : হিন্দি দৈনিক জাগরণ।

Please follow and like us:

Check Also

‘জলবায়ুু পরিবর্তন’ —– ঝুঁকিতে উপকূলের ৪০ শতাংশ কৃষিজমি

বাস্তুচ্যুত হওয়ার আশঙ্কা দুই লাখ ৪০ হাজার কৃষকের আবু সাইদ বিশ্বাস,সাতক্ষীরাঃ ‘জলবায়ুু পরিবর্তনে সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।