২৫ হাজার মামলা চাপে ব্যতিব্যস্ত বিএনপি

ক্রাইমবার্তা রিপোট:দেশব্যাপী নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের হওয়া প্রায় ২৫ হাজার মামলার চাপে দিশেহারা হয়ে পড়েছে বিএনপি। মুখে আন্দোলনের হুংকার শোনা গেলেও, মামলা সামলাতে ব্যতিব্যস্ত কেন্দ্র থেকে শুরু করে তৃণমূলের সিংহভাগ নেতা। দলের শীর্ষ নেতারা বলছেন, নির্বাচন থেকে দূরে সরিয়ে রাখতেই মামলাকে ব্যবহার করা হচ্ছে হাতিয়ার হিসেবে। তবে জেলহাজত আর আইন-আদালতের চক্র থেকে বেরিয়ে শিগগিরই মাঠের রাজনীতিতে সক্রিয় হতে চান তারা।14

এটি কোনো রাজনৈতিক কর্মসূচিতে যোগ দিতে যাওয়ার দৃশ্য নয়। ৫ই জানুয়ারির নির্বাচনের পর রাজপথের আন্দোলনে কার্যত: স্থবির হয়ে পড়া দল বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এখন হরহামেশায় এভাবেই হাজিরা দিতে আসেন আদালতে।
বিএনপি’র আইনজীবীদের দেয়া তথ্যানুসারে, বেগম জিয়ার বিরুদ্ধে এখন পর্যন্ত সচল রয়েছে ৩৪টি মামলা। এর মধ্যে দুর্নীতির মামলা ৫টি, হত্যা ও নাশকতাসহ অন্যান্য মামলা ১৮টি আর রাষ্ট্রদ্রোহ ও মানহানির মামলা রয়েছে ১১টি।
দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধেও একুশে আগস্টের গ্রেনেড হামলাসহ রয়েছে ১০৫টি মামলা।
মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও রয়েছেন মামলার চাপে। এ মুহূর্তে ৮৫টি মামলার মোকাবিলা করছেন তিনি।
দলের নীতিনির্ধারণী ফোরামের অন্য সব নেতাও আছেন একই ফাঁদে। স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ২০টি, ব্যারিস্টার মওদুদ আহমদ ১৫টি, তরিকুল ইসলাম ২২টি, এমকে আনোয়ার ৪০টি, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া ১৯টি, মির্জা আব্বাস ৯৬টি, গয়েশ্বর চন্দ্র রায় ৫০টি ও সালাহউদ্দিন আহমেদ জড়িয়ে পড়েছেন ৪৭টি মামলায়।
তথ্যমতে, সারাদেশের প্রায় ১০ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা চলছে প্রায় ২৫ হাজার।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলছেন, রাজনীতি ও নির্বাচন থেকে দূরে সরিয়ে রাখতেই মামলায় জড়ানো হচ্ছে নেতাকর্মীদের।
তবে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ বলছেন, মামলার বেড়াজাল থেকে বেরিয়ে মাঠের রাজনীতি চাঙ্গা করার উপায় খুঁজছে বিএনপি।
মামলার কারণে নিষ্ক্রিয় হয়ে পড়া ও পরোয়ানা মাথায় নিয়ে পলাতক নেতাকর্মীদের আইনি সহায়তা দিয়ে রাজনীতিতে সক্রিয় করার পরিকল্পনার কথাও জানালেন এই নেতা।
সূত্র: সময় টিভিক্রাইমবার্তা রিপোট:

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

প্রাণনাশের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি ইয়াছিন আলীকে গ্রেফতার করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।