মেলানিয়া ট্রাম্পের কাছ থেকে সম্মাননা পেল বাংলাদেশি শারমিন

ক্রাইমবার্তা ডেস্ক রিপোট:বিশ্বের সেরা সাহসী নারীর একজন হিসেবে সেক্রেটারি অফ স্টেটস ইন্টারন্যাশনাল উইমেন অফ কারেজ- আইডব্লিউওসি অ্যাওয়ার্ড ২০১৭ অর্জন করলেন বাংলাদেশি শারমিন। বাল্যবিবাহ প্রতিরোধে তার দৃঢ় অবস্থানের ফলস্বরুপ মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প এবং আন্ডার সেক্রেটারি থমাস শ্যাননের কাছ থেকে সম্মাননা গ্রহণ করেন তিনি।19

সাহস, অধিকার আদায়ের লড়াইয়ের জন্য তাকে এই পুরস্কার দেয়া হয়। ২০১৫ সালে নবম শ্রেণিতে পড়ার সময় মাত্র ১৫ বছর বয়সী শারমিনকে বাবার বয়সী এক ব্যক্তির সঙ্গে বিয়ে দেয়ার চেষ্টা চালায় তার পরিবার। বাধ্য হয়ে বাড়ি থেকে পালিয়ে যান তিনি। কিন্তু এরপরই তিনি পারিবারিক নির্যাতনের শিকার হন। বন্ধুদের সহযোগিতায় থানায় গেলেও দায়িত্বরত পুলিশ তার মামলা নিতে অস্বীকার করে। পরে সাংবাদিকদের সহায়তা নিয়ে পরিবারের নামে মামলা করেন তিনি। বাবা- মা সহ হবু বরকে আইনের কাঠগড়ায় দাঁড় করিয়েছেন রাজাপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের এই শিক্ষার্থী। সব বাধা পেরিয়ে পড়ালেখা চালিয়ে যাচ্ছেন এই সাহসী কন্যা।
স্থানীয় সময় বুধবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত অনুষ্ঠানে মেলানিয়া বলেন, এখানে আসা নারীদের সঙ্গে এক মঞ্চে উপস্থিত থাকতে পারা সম্মানের ব্যাপার। আপনাদের প্রত্যেকের জীবনের সাহসি গল্পগুলো আমাদের অনুপ্রেরণা । বিশ্বের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের জন্য আপনাদের সবাইকে অনেক বাধা-বিপত্তি অতিক্রম করতে হয়েছে। নারী মুক্তি ও ক্ষমতায়নের বীজ এই জায়গা থেকেই জন্ম নিবে। নারীর জন্য নিরাপদ বিশ্ব গড়তে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। নারীর ক্ষমতায়ন, নারী অধিকার নিশ্চিত করতে হবে। কারণ নারী পিছিয়ে থাকা মানে বিশ্ব পিছিয়ে থাকা। আমরা সবাই মানুষ জাতি। আমাদের সবার বিশ্বের কাছে নিজকে তুলে ধরার ক্ষমতা রয়েছে।
পুরস্কারপ্রাপ্ত ১৩ জনের মধ্যে রয়েছেন ইয়েমেন ও সিরিয়ান দুই জন মানবাধিকার কর্মী। তবে দেশ দুটোতে ট্রাম্পের অভিবাসন নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্রে আসতে পারেন নি তারা। সাহসিকতা ও নেতৃত্বের জন্য ২০০৭ সাল থেকে বিশ্বের ৬০ দেশ হতে শতাধিক নারীকে এই পুরস্কার দিয়ে আসছে আইডব্লিউওসি।

Please follow and like us:

Check Also

বাংলাদেশি জাহাজ ছিনতাইয়ের সঙ্গে জড়িত ৮ জলদস্যু গ্রেফতার

বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ অপহরণে যুক্ত ৮ জলদস্যুকে আটক করেছে সোমালিয়ার পুলিশ। রোববার জাহাজটিকে মুক্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।