চীনে বোরকার সাথে নিষেধাজ্ঞা লম্বা দাড়িতেও

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :চীনের অধিক মুসলমান বসবাসকারী উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জিনজিয়াংয়ে পুরুষের মুখে লম্বা দাড়ি ও নারীদের জন্য বোরকা পরার ওপর বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

শুক্রবার জারি করা এ বিধি-নিষেধের মধ্যে রয়েছে- ‘অস্বাভাবিক’ লম্বা দাড়ি রাখা যাবে না, জনসম্মুখে বোরকা পরা যাবে না ও রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে দেখতে অস্বীকৃতি জানানো যাবে না।

 

 

জিনজিয়াং প্রদেশে মুসলিম উইঘুর সম্প্রদায়ের লোকজনের বেশি বসবাস। এ মুসলিম সম্প্রদায়ের বহুদিনে অভিযোগ রয়েছে, তারা বৈষম্যের শিকার।

সাম্প্রতিক বছরগুলোতে এ অঞ্চলে রক্তক্ষয়ী সংঘর্ষও হয়েছে। এসব ঘটনার জন্য চীনা সরকার ইসলামি উগ্রবাদি ও বিচ্ছিন্নতাবাদীদের দায়ী করছে।

তবে মানবাধিকার সংগঠনগুলোর মতে, অশান্তির মূলে রয়েছে রাষ্ট্রের দমনমূলক নীতি। তারা বলছে, নতুন যে পদক্ষেপ নেয়া হলো তাতে দেখা যাবে শেষ পর্যন্ত উইঘুরদের কেউ কেউ চরমপন্থায় জড়িয়ে যাবে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, এ ধরনের নিষেধাজ্ঞা জিনজিয়াংয়ে আগে থেকেই থাকলেও এ সপ্তাহের শেষ নাগাদ আইনত অনুমোদন পেয়ে যাবে।

নতুন আইনে আরও যেসব বিষয়ের উপর নিষেধাজ্ঞা থাকছে সেগুলো হলো- সন্তানদের সরকারি স্কুলে যেতে না দেয়ার বিষয়ে, পরিবার পরিকল্পনা নীতি না মানার বিষয়ে, ইচ্ছাকৃতভাবে আইনি কাগজপত্র নষ্ট করার বিষয়ে, কেবল ধর্মীয় প্রক্রিয়া সম্পন্ন করে বিয়ে করার বিষয়ে।

জিনজিয়াংয়ের আইনপ্রণেতারা নতুন এ নিষেধাজ্ঞায় সম্মতি দিয়েছেন এবং তা ওই প্রদেশের ওয়েবসাইটে ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে।

চীনা কর্তৃপক্ষ এরআগে উইঘুরদের পাসপোর্ট দেয়ার উপরও কড়াকড়ি আরোপ করেছিল।

 

Please follow and like us:

Check Also

জাহাজে আটক ভারতীয়দের সঙ্গে কূটনীতিকদের দেখা করার অনুমতি দেবে ইরান

 এএনআই : ইরান ও ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। দুই দেশের সাম্প্রতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।