সাতক্ষীরার প্রাচীন মসজিদ সংরক্ষণে হাইকোর্টের নির্দেশ

ক্রাইমবার্তা রিপোট:সাতক্ষীরার ১৩০ বছরের পুরানো লাবসা মসজিদ পুরাকীর্তি হিসেবে সংরক্ষণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ রবিবার (২ এপ্রিল) এ রায় দেন।

সাতক্ষীরার প্রাচীন মসজিদ সংরক্ষণে হাইকোর্টের নির্দেশ

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। আদালতের আদেশের বিষয়ে তিনি সাংবাদিকদের বলেন, লাবসা মসজিদকে পুরাকীর্তি হিসেবে সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আদালত নির্দেশ দিয়েছেন। মসজিদের পাশে কোনো স্থাপনা নির্মাণ করতে হলে দূরত্ব বজায় রেখে ও প্রত্নতত্ত্ব আইন মেনে করতে হবে।

ওই মসজিদের পাশে স্থাপনা নির্মাণের উদ্যোগ নিলে স্থানীয় বাসিন্দা ড. মাহমুদা খাতুন ২০১১ সালে হাইকোর্টে রিট করেন। ওই বছরের ১২ ডিসেম্বর হাইকোর্ট স্থাপনা নির্মাণে স্থিতাবস্থা দিয়ে রুল জারি করেন।

রিট আবেদনের তথ্য মতে, লাবসা গ্রামের জমিদার মুন্সি ইমাদুল হক ও আফতাব উদ্দীন বাংলা ১৩০১ সনে (১৩০ বছর পূর্বে) জমিদার বাড়ি ও কলকাতার আলীপুরের পাওয়ার হাউজের সামনে একই অবকাঠামোয় দুটি মসজিদ নির্মাণ করেন। মসজিদ দুটির জমি ওয়াকফ করা হয়। বর্তমানে কলকাতার মসজিদটি ভারত সরকার পুরাকীর্তির জন্য সংরক্ষণ করছে।

 

Please follow and like us:

Check Also

সাতক্ষীরায় ভিডিও কলে কথা বলা অবস্থায় গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা

সাতক্ষীরা শহরের কামালনগর গলায় ওড়না পেঁচিয়ে ইরানী আফরোজ তানু (২৭) নামে এক গৃহবধূ আত্মহত্যা করেছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।