সিরিয়ায় রাসায়নিক হামলার জন্য ট্রাম্পের পর ওবামা প্রশাসনকে দুষলো রাশিয়া

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :সিরিয়ায় প্রাণঘাতী রাসায়নিক হামলার জন্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রণীত নীতিগুলোকেই দায়ী করছে রাশিয়ার কর্মকর্তারা। স্থানীয় সময় বুধবার দেশটির সরকারি কর্মকর্তারা এই সিদ্ধান্তে আসে।

অন্যদিকে এই হামলার জন্য দেশটির চলতি গৃহযুদ্ধে মঙ্গলবারের অস্ত্র ধর্মঘটকেই দায়ী করছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদ। রাশিয়ার উপ ডেপুটি ও জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি ভøাদিমির সাফ্রোনকোভ বলেছেন, ওবামা প্রশাসনের ‘রেড লাইনস’ সিরিয়ার এই পরিস্থিতির জন্য সন্ত্রাসীদের উৎসাহিত করতে পারে।10
রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি সেশনে ভøাদিমির সাফ্রোনকোভ এই বক্তব্য দেন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের কথিত ‘রেড লাইনস’ সিরিয়ার অভ্যন্তরিণ হামলায় সামরিক হস্তক্ষেপ আলোড়ন সৃষ্টি করেছে। সিরিয়ার এই বিষাক্ত রাসায়ানিক গ্যাস হামলা ইতিহাসের একটি সন্ধিক্ষণ হিসেবে থাকবে।
তিনি আরোও বলেন, এই সিদ্ধান্ত সন্ত্রাসী ও রাসায়নিক অস্ত্র ব্যবহারের সঙ্গে জড়িত চরমপন্থী কাঠামো ভবিষ্যতে বিভিন্ন ক্ষেত্রে উস্কানিমূলক দায়িত্ব পালনে সহায়তা করবে। তারা একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের বিরুদ্ধে সামরিক বাহিনী ব্যবহারের জন্য অজুহাত তৈরি করবে।
এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদের বক্তব্যের উপর ভিত্তি করে ভবিষ্যতে এই রকম রাসায়নিক হামলা প্রতিহত করার জন্য রাশিয়া ও ইরানের প্রতি আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার তিনি এ আহবান জানান।
তিনি আরোও বলেন, রাশিয়া ও ইরানের নেতিবাচক প্রভাবগুলো পরিবর্তন করতে হবে, তা না হলে এই ধরনের ভয়ানক আক্রমণের পুনঃরাবৃত্তি হবে। রাসায়নিক হামলায় রাশিয়া ও ইরান এই মৃত্যুর জন্য নৈতিক দায়িত্ব পালন করবে।
স্থানীয় সময় বুধবার জাতিসংঘে নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি টিলারসনের মন্তব্যের ভিত্তিতে বলেন, হামলায় এতগুলো নিরীহ মানুষের প্রাণহানির জন্য মস্কো কোনো ধরনের দায়িত্ব বহন করছে না। আমরা তাদের এসব ভয়াবহ ঘটনার শেষ দেখতে চাই। নিকি হ্যালি সবার সামনে প্রশ্ন ছুঁড়ে দেন, আর কতজন প্রাণ হারালে রাশিয়া এ সম্পর্কে সচেতন হবে?
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার মন্তব্যে হামলার জন্য ওবামা প্রণীত ‘রেড লাইন’কেই দায়ী করছেন। বলার অপেক্ষা রাখে না সিরিয়ার গৃহযুদ্ধ ভবিষ্যতে জগাখিচুরির রূপ নেবে। ওবামা প্রশাসনের নীতির ফলই সিরিয়ায় রাসায়নিক হামলা বলেও তার পূর্বসূরি প্রশাসনকে দায়ী করেন। দ্য ইন্ডিপেনডেন্ট থেকে অনূদিত, সম্পাদনা: এম রবিউল্লাহ

Please follow and like us:

Check Also

বাংলাদেশি জাহাজ ছিনতাইয়ের সঙ্গে জড়িত ৮ জলদস্যু গ্রেফতার

বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ অপহরণে যুক্ত ৮ জলদস্যুকে আটক করেছে সোমালিয়ার পুলিশ। রোববার জাহাজটিকে মুক্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।