দুই প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে বললেন সঞ্চালক! (ভিডিও)

কৃষ্ণ কুমার দাস, কলকাতা থেকে
প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৭,
অ-অ+

কূটনীতি মানেই শুধু গুরু গম্ভীর আলোচনা আর রাশভারী বিষয় নয়। কূটনীতিরও নিঃসন্দেহে নিজস্ব ধরন রয়েছে। তা পরিস্থিতি ও সময়ের ওপর ভিত্তি করেই পরিবর্তিত হয়ে থাকে। এবং তা করেন খোদ রাষ্ট্রপ্রধানরাই।

এমনই এক উদাহরণ মিলল ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক বৈঠকের পর দুই প্রধানমন্ত্রীর যৌথ সাংবাদিক বৈঠকে। যেখানে কূটনৈতিক নিয়মকানুন থেকে দূরে সরে সহজ সরল মজায় মেতে উঠলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সুন্দরভাবে স্পষ্ট হল ভারত-বাংলাদেশের সম্পর্কের রসায়ন।

ভিডিও লিংকের মাধ্যমে কলকাতা-ঢাকা-খুলনা মৈত্রী এক্সপ্রেসের উদ্বোধন করেন দুই দেশের প্রধানমন্ত্রী। উদ্বোধনের পর পরবর্তী সূচি ঘোষণা করেন সঞ্চালক। সে সময় দুই প্রধানমন্ত্রীকে মঞ্চ থেকে নীচে আসতে অনুরোধ করেন ভারতীয় ওই আধিকারিক। এবং তা করতে গিয়েই ভুল শব্দ ব্যবহার করে বসেন তিনি।

সঞ্চালকদের একজন বলে বসেন, ‘মে আই রিকোয়েস্ট দ্য টু প্রাইম মিনিস্টার্স টু নাউ প্লিজ স্টেপ ডাউন।’

‘স্টেপ ডাউন’ কথাটি বিভিন্ন ক্ষেত্রেই ‘পদত্যাগ’ অর্থে ব্যবহার করা হয়ে থাকে। সাংবাদিক ও আমলাদের মধ্যে থেকে কেউ ভুল ধরিয়ে দিতেই হায়দরাবাদ হাউজের ওই ঘরে হাসির রোল ওঠে।

সবাইকে চমকে দিয়ে সবেচেয় বেশি হেসে ওঠেন দুই প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী মোদী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা একে অপরের দিকে তাকিয়ে হাসতে শুরু করেন। এই ভিডিও ধরা পড়েছে সংবাদসংস্থা ANI-এর ক্যামেরাতে। আর এখানেই ধরা পড়ে দুই প্রতিবেশী দেশের সম্পর্কের রসায়ন।

Please follow and like us:

Check Also

কারিগরি বোর্ডের সাবেক চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ শেষে যা বললেন ডিবির হারুন

ভুয়া সনদ সরবরাহে জড়িত থাকার অভিযোগে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের পদ থেকে সদ্য অব্যাহতি পাওয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।