ভারতের সঙ্গে ৪ প্রতিরক্ষা এমওইউ স

 নয়াদিল্লি থেকে  ক্রাইমবার্তা ডটকমঃ    : ০৮ এপ্রিল ২০১৭,
অ-অ+

ভারতের সঙ্গে প্রতিরক্ষা খাতে দু’দেশের সহযোগিতা সংক্রান্ত রূপরেখাসহ এ খাতে মোট চারটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে বাংলাদেশ।

শনিবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপাক্ষিক বৈঠকের পর এসব চুক্তি সই হয়।

বৈঠকের পর দু’দেশের মধ্যে সরকারি পর্যায়ে মোট ২২টি চুক্তি ও এমওইউ সই হয়। এগুলোর মধ্যে ছয়টি চুক্তি এবং ১৬টি এমওইউ।

মোট ২২টি চুক্তি ও এমওইউ’র মধ্যে প্রতিরক্ষা খাতে দু’দেশের সহযোগিতা সংক্রান্ত রূপরেখাসহ এখাতে মোট চারটি এমওইউ সই হয়।

প্রতিরক্ষা খাত ছাড়াও পরমাণু শক্তি, স্যাটেলাইট, সাইবার নিরাপত্তা, সীমান্ত হাট, বিচার বিভাগের মধ্যে সহযোগিতা এবং কানেকটিভিটি খাতে সহযোগিতার চুক্তি রয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারত থেকে সমরাস্ত্র ক্রয়ে বাংলাদেশকে ৫০ কোটি ডলারসহ বিভিন্ন খাতে মোট ৫০০ কোটি ডলারের ঋণ দেয়ার ঘোষণাও দিয়েছেন। এনিয়ে বিগত ছয় বছরে বাংলাদেশকে মোট ৮০০ কোটি ডলার ঋণ দেয়ার ঘোষণা দিয়েছে ভারত।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ থেকে পণ্য রফতানির ক্ষেত্রে বাণিজ্য বাধা দূর করার জন্য ভারতের প্রতি আহ্বান জানান।

এদিকে বৈঠকের পরে বেসরকারি পর্যায়ে আরও ১২টি চুক্তি সই হয়েছে। কর্মকর্তারা বলছেন, বেসরকারি পর্যায়ে আরও চুক্তি সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের দ্বিতীয় দিনে শনিবার এসব চুক্তি ও এমওইউ সই হয়। সফরের দ্বিতীয় দিনে রাষ্ট্রপতি ভবনে গার্ড অব অনার গ্রহণের মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু করেন শেখ হাসিনা। এ সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপস্থিত ছিলেন

Please follow and like us:

Check Also

ঈদে স্ত্রীর জন্য মাংস কিনতে না পারায় দিনমজুর স্বামীর আত্মহত্যা

জামালপুরের বকশীগঞ্জে স্ত্রীর জন্য মাংস কিনতে না পেরে চিঠি লিখে আত্মহত্যা করেছেন হাসান আলী (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।