তালেবান হামলায় ১৪০ আফগান সৈন্য নিহত

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :সেনাবাহিনীর পোশাক পরে আফগানিস্তানের একটি সামরিক ঘাঁটিতে তালেবানের হামলায় ১৪০ জন সৈন্য নিহত হয়েছে। পরে আইনশৃংখলা বাহিনীর গুলি ১০ তালেবান জঙ্গি নিহত হয়।

আফগানিস্তানের উত্তরাঞ্চলের বলাখ প্রদেশে মাজার-ই শরিফ শহরের সেনা ঘাঁটিতে শুক্রবার এ হামলা চালানো হয়। খবর এএফপি, রয়টার্স, বিবিসি ও আলজাজিরার।

প্রথমে হামলায় ৫০ সৈন্য নিহত হয়ে বলা হলেও মাজার-ই শরিফের এক কর্মকর্তা শনিবার বার্তা সংস্থা রয়টার্সকে জানান, শুক্রবারের ওই হামলায় ১৪০ সৈন্য নিহত ও বহু আহত হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়ার আশংকা রয়েছে।

এদিকে শনিবার তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে জানিয়েছেন, আফগানিস্তানের উত্তরাঞ্চলে সম্প্রতি তালেবানের জ্যেষ্ঠ নেতাদের হত্যার জবাব দিতে তারা এই হামলা করেছে।

আর আফগানিস্তানে ন্যাটো নেতৃত্বাধীন যৌথ বাহিনী জানিয়েছে, হামলায় বিদেশি কোনো সৈন্য মারা যায়নি। ওই সৈন্য ঘাঁটিতে স্থানীয়রা সৈন্যরা থাকেন।

আফগান সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, সৈনিকরা জুমার নামাজের জন্য সেনা ঘাঁটির বাইরে বের হচ্ছিলেন। এ সময় সেনা সদস্যদের মতোই পোশাক পরে হামলা চালানো হয়। একই সময়ে আরেকটি দল ক্যান্টিনে থাকা সেনা সদস্যদের ওপর হামলা চালায়।

পরে এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করে তালেবান জানায়, তাদের যোদ্ধারা আত্মঘাতী বিস্ফোরণের মাধ্যমে শুরুতেই ঘাঁটির প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙে ফেলে।

মাজার-ই শরিফের ওই সেনা ঘাঁটিতে দিনের শেষভাগেও হামলাকারীদের সঙ্গে সেনাবহিনীর সংঘর্ষ হয়। এ সংঘর্ষে অন্তত ১০ তালেবান জঙ্গি নিহত হয়েছে।

এদিকে, সিরিয়ায় ইসলামিক স্টেট গ্রুপের একজন শীর্ষ নেতাকে হত্যার কথা জানিয়েছে পেন্টাগন।

পেন্টাগনের দাবি, তাদের কমান্ডো অভিযানে ইসলামিক স্টেটের খলিফা আবু বকর আল বাগদাদির একজন ঘনিষ্ঠ সহযোগী নিহত হয়েছে।

আবদুল রহমান আল উজবেকি নামের ওই ব্যক্তি সিরিয়ায় নিহত হন। তিনি ইংরেজি নববর্ষের রাতে ইস্তাম্বুলের একটি নৈশক্লাবে হামলার পরিকল্পনার সঙ্গে জড়িত ছিলেন।

Check Also

উন্নত সমৃদ্ধ স্মার্ট সোনার বাংলা গড়ে তুলব: পরিদর্শন বইয়ে প্রধানমন্ত্রী

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।