‘প্রশাসন কোনো সময়ই চায়নি বিচার বিভাগ স্বাধীনভাবে চলুক’

ক্রাইমবার্তা রিপোট: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ‘সব সরকারের আমলেই বিচার বিভাগের সঙ্গে বিমাতাসুলভ আচরণ চলে আসছে। প্রশাসন কোনো সময়ই চায়নি বিচার বিভাগ স্বাধীনভাবে চলুক। অথচ বিচার বিভাগ প্রশাসনেরও নিরাপত্তা দিয়ে থাকে। বিচার বিভাগ কারো প্রতিদ্বন্দ্বী নয়।’14
মঙ্গলবার দুপুরে হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি এ কথা বলেন।
তিনি বলেন, প্রশাসনের কর্মকর্তারা নিজ বিভাগে নিরাপত্তা না পেলে বিচার বিভাগের কাছে আসেন। বিচার বিভাগ তাদের অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে ভূমিকা রাখে। শুধু টাকা থাকলেই উন্নত দেশ হয় না। উন্নয়নের জন্য দুর্নীতি প্রতিরোধ, বিচার বিভাগের স্বাধীনতা ও আইনের শাসন নিশ্চিত করতে হবে।
পুরাতন মামলা নিষ্পত্তি করার উপর গুরুত্বারোপ করে প্রধান বিচারপতি বলেন, বিচারকের অভাবে মামলার জট সৃষ্টি হয়। এজন্য নতুন বিচারক নিয়োগসহ নিম্ন আদালতের বিচারকদেরকে ভারতের সহযোগিতায় প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। দেশের অর্থনৈতিক উন্নয়ন হয়েছে। এখন যত দুর্যোগ আসুক তা বাইরের সাহায্য ছাড়াই মোকাবেলা করা হচ্ছে।
বার লাইব্রেরি মিলনায়তনের এ সভায় সভাপতিত্ব করেন অ্যাডভোকেট আব্দুল মোছাব্বির। বক্তব্য রাখেন জেলা ও দায়রা জজ মো. আতাবুল্লাহ, অ্যাডভোকেট চৌধুরী আব্দুল হাই, অ্যাডভোকেট সৈয়দ আফরোজ বখত , অ্যাডভোকেট নূরুল আমিন, অ্যাডভোকেট আফিল উদ্দিন, অ্যাডভোকেট সিরাজুল হক চৌধুরী প্রমুখ।এ সময় উপস্থিত ছিলেন হাইকোর্টেও রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন। অনুষ্ঠান পরিচালনা করেন নব নির্বাচিত সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. লুৎফুর রহমান তালুকদার ও অ্যাডভোকেট মো. জমশেদ মিয়া।

Please follow and like us:

Check Also

দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যান্য খেলার পাশাপাশি দেশীয় খেলাকেও সুযোগ দেওয়ার জন্য সংশ্লিষ্ট কতৃর্পক্ষের প্রতি আহবান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।