কিমের সাক্ষাতে গর্ববোধ করবেন ট্রাম্প

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক : নির্বাচিত হওয়ার পর থেকে প্রতি নিয়তই একটার পর একটা চমক দেখিয়ে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
গত সপ্তায় যে দেশের নেতার বিরুদ্ধে সামরিক হামলার কথা ব্যক্ত করেন সেই উত্তর কোরিয়ার বিষয়ে সামরিক বিকল্পগুলো পুনর্বিবেচনা করার কয়েক দিন পর ট্রাম্প দেশটির নেতা কিম জং উনের সঙ্গে দেখা করতে চান বলে জানিয়েছেন। তার সঙ্গে করলে গর্ববোধ করবেন বলে জানিয়েছেন।10
সোমবার ব্লমবার্গের সঙ্গে এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্প এমন ইচ্ছা পোষণ করেন। বলেন, ‘যদি তাঁর সঙ্গে সাক্ষাৎ করা আমার জন্য উপযুক্ত হতো, আমি অবশ্যই করতাম, আমি এটা করতে সম্মানিত বোধ করতাম।’
যখন পিয়ংইয়ং অব্যাহতভাবে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করছে এবং ধারণা করা হচ্ছে দেশটি ৬ষ্ঠ ভূগর্ভস্থ পারমাণবিক পরীক্ষা চালাতে যাচ্ছে, তখন এশিয়ার প্রতিদ্বন্দ্বির প্রতি যুক্তরাষ্ট্রের অবস্থানের নাটকীয় পরিবর্তনটি আসে।
একদিন আগেই ট্রাম্প কিম জং উনের প্রশংসা করেছেন। বলেছেন ২৬/২৭ বছর বয়সে তিনি বাবার মৃত্যুর পরে দেশের শাসনভার নিয়েছেন। কিম অবশ্যই বুদ্ধিমান ও চটপটে।
এদিকে উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও পরমাণু হামলার হুমকির জের ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক বেশ উত্তপ্ত হয়ে উঠেছে। দুটি দেশেই শুরু হয়েছে অস্ত্র প্রদর্শনীর মহড়া।
এরই ধারাবাহিকতায় গত ২৫ এপ্রিল পারমাণবিক ক্ষেপণাস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রের ডুবোজাহাজ ‘ইউএসএস মিশিগান’ দক্ষিণ কোরিয়ার জলসীমানায় ঢোকে। ডুবোজাহাজটি কোরীয় উপদ্বীপে অবস্থান করা মার্কিন বিমানবাহী রণতরী কার্ল ভিনসনের সঙ্গে যোগ দিতে যায়।
এর আগে গত ৮ এপ্রিল পশ্চিম প্রশান্ত মহাসাগরে কোরীয় উপদ্বীপের দিকে পাঠানো হয় যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী ইউএসএস কার্ল ভিনসন। উত্তর কোরিয়ায় উসকানিমূলক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাব দিতেই ওই যুদ্ধজাহাজ সেখানে যাচ্ছে বলে জানিয়েছিল যুক্তরাষ্ট্র।
যুক্তরাষ্ট্রের এই মহড়ার জবাবও দিয়েছিল উত্তর কোরিয়া। তারা দাবি করে মার্কিন রণতরী ইউএসএস কার্ল ভিনসনকে ডুবিয়ে দিতে একটি হামলায়ই যথেষ্ট। আর ওই হামলার মধ্য দিয়ে তাদের সামরিক মহড়া শুরু হবে। এ ছাড়া কোরিয়ার পক্ষে থেকে বলা হয়, তাদের ওপরে কোনো পরমাণু হামলা হলে তার জবাব পরমাণু হামলার মাধ্যমেই দেওয়া হবে। বিবিসি ও ভয়েস অব আমেরিকা অবলম্বনে

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।